কম খরচে সারা বছর কল ও ইন্টারনেট ডেটা, BSNL এর কাছে পাত্তা পাবে না Jio-Airtel

Avatar

Updated on:

BSNL Rs 797 Prepaid Plan Offer

রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা Bharat Sanchar Nigam Limited বা BSNL বরাবরই ইউজারদেরকে প্রচুর সাশ্রয়ী মূল্যের প্রিপেইড রিচার্জ প্ল্যান অফার করে থাকে। যদিও এখনও পর্যন্ত সংস্থাটি এদেশে 4G এবং 5G সার্ভিস নিয়ে আসতে পারেনি, তবে কম খরচে ব্যবহারকারীদেরকে টেলিকম পরিষেবা দেওয়ার ক্ষেত্রে কিন্তু দেশের শীর্ষস্থানীয় বেসরকারি অপারেটরগুলিকে প্রতিনিয়ত জোর টক্কর দিয়ে চলেছে সরকারি মালিকানাধীন কোম্পানিটি। সেক্ষেত্রে আপনি যদি BSNL-এর গ্রাহক হন এবং এই মুহূর্তে সংস্থার কোনো সাশ্রয়ী মূল্যের দীর্ঘমেয়াদী প্ল্যানের সন্ধানে থাকেন, তাহলে আমাদের আজকের এই প্রতিবেদনে আপনার জন্য রয়েছে একটি সেরা বিকল্পের সন্ধান! আসলে চলতি বছরে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বিগ রিপাবলিক ডে অফারের (Big Republic Day Offer) অধীনে সংস্থাটি অত্যন্ত কমদামি একটি প্ল্যান নিয়ে হাজির হয়েছে, যাতে এক বছরের মেয়াদের পাশাপাশি ব্যবহারকারীরা প্রতিদিন ২ জিবি করে ডেটা পাবেন। তবে সারা বছরের জন্য কিন্তু এই ডেইলি ডেটা পাওয়া যাবে না। তাই ঠিক কী সুবিধা মিলবে এই প্ল্যানে? আর এর দামই বা কত? আসুন এই বিষয়ে একটু বিশদে জেনে নিই।

BSNL-এর ৭৯৭ টাকার বার্ষিক প্রিপেইড রিচার্জ প্ল্যান

আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদেরকে বিএসএনএলের যে প্ল্যানটির কথা জানাতে চলেছি, সেটির দাম ৭৯৭ টাকা। এটির মারফত ব্যবহারকারীরা যে-কোনো নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কল (লোকাল, এসটিডি এবং রোমিং), প্রতিদিন ১০০ টি এসএমএস এবং রোজ ২ জিবি করে ডেটা খরচের সুযোগ পাবেন। তবে নির্ধারিত ডেটা লিমিট শেষ হয়ে গেলে ইন্টারনেট স্পিড কমে হবে ৪০ কেবিপিএস। কিন্তু এক্ষেত্রে মনে রাখতে হবে যে, এই সকল সুবিধাগুলি কিন্তু রিচার্জ করার পর প্রথম ৬০ দিনের জন্য পাওয়া যাবে। অর্থাৎ, এই প্ল্যানটির মাধ্যমে মোট ১২০ জিবি ডেটা ব্যবহারের সুবিধা পাবেন গ্রাহকরা।

সেক্ষেত্রে বাকি দিনগুলিতে ইন্টারনেট স্পিড কমে ৪০ কেবিপিএসে নেমে আসবে, যদিও এই স্পিডে আনলিমিটেড ডেটা ব্যবহার করার সুযোগ পাবেন ইউজাররা। সেইসাথে ৬০ দিনের পর থেকে ব্যবহারকারীদের আউটগোয়িং কল ও এসএমএস করার জন্যও ফোনে পর্যাপ্ত ব্যালেন্সের প্রয়োজন পড়বে। তবে আলোচ্য প্ল্যানটির সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধাটি হল, এতে ৩৬৫ দিনের ভ্যালিডিটি পাওয়া যাবে। ফলে একবার রিচার্জ করে যারা সারাবছর নিশ্চিন্ত থাকতে চাইছেন, তাদের জন্য এটি এককথায় আদর্শ। অন্যদিকে, যারা সেকেন্ডারি সিম হিসেবে বিএসএনএলের নম্বর ব্যবহার করেন, তারা সারা বছর ধরে নিজেদের নম্বরকে চালু রাখতে উক্ত প্ল্যানটি রিচার্জ করার কথা ভেবে দেখতে পারেন।

খুব শীঘ্রই এদেশে 4G ও 5G পরিষেবা আনয়নের জন্য জোরকদমে কাজ চালাচ্ছে BSNL

যদিও ইতিমধ্যেই বেসরকারি টেলিকম সংস্থাগুলি এদেশে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা চালু করে ফেলেছে, কিন্তু অন্যদিকে বহু চেষ্টা সত্ত্বেও BSNL এখনও পর্যন্ত ভারতে 4G সার্ভিসই রোলআউট করে উঠতে পারেনি। তবে যত তাড়াতাড়ি সম্ভব এদেশে 4G পরিষেবা নিয়ে আসার জন্য বর্তমানে সরকারি মালিকানাধীন টেলিকম সংস্থাটি অহরহ পরিশ্রম করে চলেছে। এ পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, BSNL চলতি বছরের দ্বিতীয়ার্থে এদেশে 4G সার্ভিস চালু করতে পারে। আর 4G পরিষেবা লঞ্চ হওয়ার কিছু মাসের মধ্যেই ভারতে রাষ্ট্রায়ত্ত টেলিকম কোম্পানিটির 5G পরিষেবারও আগমন ঘটবে বলে সংস্থার তরফে জানা গিয়েছে। প্রসঙ্গত বলে রাখি, মূলত 4G এবং 5G-র লিগ্যাসি নেটওয়ার্কগুলিকে আপগ্রেড করার জন্য সম্প্রতি অনুষ্ঠিত কেন্দ্রীয় বাজেটে BSNL এবং MTNL অর্থাৎ Mahanagar Telephone Nigam Limited-কে ৫২,৯৩৭ কোটি টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছে ভারত সরকার। সেক্ষেত্রে এখন সত্যি সত্যিই কবে এদেশে BSNL-এর 4G এবং 5G পরিষেবার দেখা মিলবে, তার উত্তর একমাত্র সময়ের কাছেই রয়েছে।

সঙ্গে থাকুন ➛