App: সুখবর, চীনা যোগ নেই এই অ্যাপগুলির সাথে, ব্যান তুলল ভারত সরকার

Avatar

Published on:

Indian Government Remove Ban Apps no China contact Found

২০২০ সালের জুন মাসে ভারত সরকার চীনা মোবাইল অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করার যে সিদ্ধান্ত নিয়েছিল, তা শুধু সেই সময়েই কার্যকরী হয়ে থেমে যায়নি। বরঞ্চ তারপর থেকে বিগত কয়েক মাসে একের পর এক চাইনিজ অ্যাপকে নিষিদ্ধ করেছে কেন্দ্র। যেমন বেশ কিছুদিন আগেই প্রায় ২৩০টি চীনা অ্যাপ এবং লিঙ্ক ব্যান করেছিল মোদী সরকার; অভিযোগ, এই অ্যাপ বা লিঙ্কগুলি নাকি জুয়া খেলায় প্ররোচনা, প্রতারণা এবং টাকা আদায়ের মত গর্হিত কাজ করত। তবে মজার ব্যাপার হল যে সরকারি নিষেধাজ্ঞার গেরোয় পড়ে বহু জনপ্রিয় অ্যাপ্লিকেশন ভারত থেকে পাততাড়ি গোটাতে বাধ্য হলেও, সম্প্রতি কিছু নিষিদ্ধ অ্যাপ স্বস্তির মুখ দেখেছে। এক্ষেত্রে PayU-এর নিজস্ব LazyPay, Kisst-এর পাশাপাশি IndiaBulls এবং Faircent-এর মত অ্যাপের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সরকার। হ্যাঁ ঠিকই পড়েছেন!

এই অ্যাপগুলির ওপর থেকে সরানো হয়েছে নিষেধাজ্ঞা

উল্লেখ্য, প্রায় এক সপ্তাহ আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে ইলেকট্রনিক্স তথা তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ১৩৮টি বেটিং অ্যাপ এবং ৯৪টি লোন (ঋণদানকারী) অ্যাপকে তথ্যপ্রযুক্তি আইনের ৬৯ ধারায় নিষিদ্ধ করেছিল। এগুলির ওপর জনগণের হয়রানির (ঋণ পরিশোধ না করার দরুন ৩,০০০ শতাংশ পর্যন্ত সুদ নেওয়া, কুরুচিপূর্ণ বার্তা ও আপত্তিকর ছবি পাঠানো ইত্যাদি) অভিযোগ ছিল। তবে এখন সাতটি অ্যাপ্লিকেশনকে আবার আগের মত কাজ করার সুযোগ দেওয়া হয়েছে। এই অ্যাপগুলি হল –

১. LazyPay,

২. Kisssht,

৩. indiabullshomeloans,

৪. buddyloan,

৫. faircent,

৬. KreditBee,

৭. mPokket.

ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, যে সমস্ত অ্যাপের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে, তারা প্রমাণ করতে সক্ষম হয়েছে যে সেগুলি চাইনিজ নয় ভারতীয় অ্যাপ। আসলে এই অ্যাপগুলি যখন ভারত সরকার কর্তৃক নিষিদ্ধ হয়, ঠিক তখনই ইলেকট্রনিক্স তথা তথ্য প্রযুক্তি মন্ত্রক সমস্ত অ্যাপ সংস্থাকে তাদের কাজের বিবরণ এক সপ্তাহ সময়ের মধ্যে সরকারকে সরবরাহ করার নির্দেশ দিয়েছিল। সেক্ষেত্রে এখন সমস্তদিক বিচার বিবেচনা করে সরকার কিছু নিষিদ্ধ অ্যাপ ও ওয়েবসাইটের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে, যেগুলির সঙ্গে চীনের কোনো যোগসূত্র খুঁজে পাওয়া যায়নি।

সঙ্গে থাকুন ➥