দেশজুড়ে 1000 শোরুম খুলবে Ola Electric, প্রতি মাসে 50 হাজার ই-স্কুটার বিক্রির টার্গেট

Avatar

Published on:

Ola Electric plans 50k monthly sales

বর্তমানে ভারতের বৈদ্যুতিক দু’চাকার গাড়ির দুনিয়ায় রাজমুকুট মাথায় ধারণ করে রয়েছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। বর্তমানে এদেশে ইলেকট্রিক স্কুটারের বাজারে ৪০% শেয়ার তাদের করায়ত্তে। কিন্তু এতেও আত্মতুষ্ট নয় S1 এর নির্মাতা। মার্কেট শেয়ার ৬০ থেকে ৭০ শতাংশে নিয়ে যেতে যারপরনাই চেষ্টা চালিয়ে যাচ্ছে সংস্থাটি। এবারে ওলা এদেশের ছোট শহরকে (প্রথম ও দ্বিতীয় শ্রেণীর) লক্ষ্য বানিয়েছে। যেমন কর্ণাটকের তুমকুর ও হাসান, ছত্তিশগড়ের দুর্গ, তামিলনাড়ুর তিরুপুর এবং কেরালার এর্নাকুলাম।

ওলা জানিয়েছে, উপরিউক্ত ছোট শহরগুলিতে বর্তমানে ৩৫ থেকে ৪০ শতাংশ মানুষ বৈদ্যুতিক টু-হুইলার ব্যবহার করেন। আবার তুলনামূলক বড় শহর যেমন বেঙ্গালুরু এবং পুণেতে যথাক্রমে ৪৫ থেকে ৫০ শতাংশ এবং ৩৫ থেকে ৪০ শতাংশ মানুষ ইলেকট্রিক টু-হুইলার বেছে নিয়েছেন। এমনকি সুরাট এবং জয়পুরে এর পরিমাণ যথাক্রমে ৩৫ থেকে ৪০ শতাংশ এবং ৩৩ শতাংশ।

ছোট শহরকে লক্ষ্য বানাচ্ছে Ola

ছোট শহরাঞ্চলে নিজেদের উপস্থিতি বাড়াতে আগামী কয়েক মাসের মধ্যেই শোরুমের সংখ্যা ১ হাজারে সম্প্রসারণের কথা জানিয়েছে ওলা। সেই সব অঞ্চলে ৮ থেকে ১০ শতাংশ (১-২% বর্তমানে) বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়াতে সংস্থাটি এক্সপেরিয়েন্স সেন্টার গড়ে তোলার কথা জানিয়েছে। এই প্রসঙ্গে সংস্থার সিএমও অনশুল খান্দেলওয়াল বলেন, “ছোট শহরে আমরা উল্লেখযোগ্য ব্যবসা বৃদ্ধির সম্ভাবনা দেখছি।” ওলার পরবর্তী লক্ষ্য প্রতি মাসে ৫০,০০০ ইলেকট্রিক স্কুটার বিক্রি।

সম্প্রতি শ্রীনগরে ওলা তাদের ৫০০তম এক্সপেরিয়েন্স সেন্টারের উদ্বোধন করেছে। এপ্রিল ২০২৩-এ ওলা ৩০ হাজারের বেশি ইলেকট্রিক স্কুটার বেচেছে। যার ফলে গত মাসেও বৃহত্তম ইলেকট্রিক টু-হুইলার সংস্থার তকমা ধরে রাখতে পেরেছে তারা। এই নিয়ে টানা ৮ মাস শীর্ষস্থানে অধিষ্ঠান করছে সংস্থাটি। Ather, Hero Electric ও Okinawa-দের মতো প্রতিপক্ষকে বিক্রিতে পেছনে ফেলেছে ওলা।

Ola আরও নতুন মডেল বাজারে আনবে

ভবিষ্যৎ পণ্যের প্রসঙ্গে ওলা ইলেকট্রিক জানিয়েছে এ বছর তারা যে কোন মানুষের হাতের নাগালের মূল্যে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করবে। এবছরের শেষের দিকে বাজারে কাঁপাতে সেটি আনা হতে পারে। চলতি বছরের শুরুতে ছয়টি নতুন ইলেকট্রিক টু-হুইলারের উপর কাজ করার কথা জানিয়েছিল ওলা। যার মধ্যে ছিল একটি মাস-মার্কেট স্কুটার, সর্বসাধারণের ব্যবহারের উপযোগী মডেল। আবার প্রিমিয়াম ইলেকট্রিক মোটরসাইকেলের মধ্যে দেখানো হয়েছিল স্পোর্টস বাইক, অ্যাডভেঞ্চার ট্যুরার, রোড বাইক, ক্রুজার এবং মাস-মার্কেট বাইক।

সঙ্গে থাকুন ➥