পশ্চিমবঙ্গ থেকে সরে এসে সানন্দে আশ্রয়, গুজরাতের সেই কারখানায় 10 লক্ষ গাড়ি উৎপাদনের নজির Tata-র

Avatar

Published on:

Tata Motors Sanand Plant crosses 1 Million Production Milestone

যাত্রীবাহী গাড়ির বাজারে টাটা মোটরস (Tata Motors) এর এখন রমরমা চাহিদা। যে কারণে একের পর এক নতুন নজির গড়ে চলেছে তারা। প্রতিপক্ষদের তাক লাগিয়ে গুজরাতের সানন্দের কারখানা থেকে ১০ লক্ষ গাড়ি তৈরি করে বার করার খবর গর্বের সঙ্গে ঘোষণা করল টাটা। মুহূর্তকে স্মরণীয় করে রাখতে কর্মী ও আধিকারিকদের সাথে একটি ছবি সামনে এনেছে সংস্থা।

Tata Motors নতুন মাইলফলক স্পর্শ করল

২০১৮-র অক্টোবরে সানন্দের ম্যানুফ্যাকচারিং ফেসিলিটিতে ৫ লক্ষতম গাড়ি রোল আউটের কথা জানিয়েছিল টাটা। তার সাড়ে পাঁচ বছরের মাথায় আরো এক নতুন মাইলফলক স্পর্শ করে ফেলল তারা। ২০১০-এ সানন্দ প্ল্যান্ট গড়ে তোলা হয়েছিল। ১,১০০ একর জমির উপর অবস্থিত কারখানাটি। এর মধ্যে ৭৪১ একর রয়েছে টাটা মোটরসের, বাকি ৩৫৯ একর তাদের ভেন্ডরদের জন্য বরাদ্দ।

টাটার সানন্দের কারখানায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ৬০০০-এর বেশি কর্মী নিযুক্ত রয়েছেন। যারা প্রত্যেকেই প্যাসেঞ্জার ভেহিকেল মার্কেটে টাটার উন্নতিতে বিশেষ ভূমিকা পালন করে চলেছে। কোম্পানির অন্যতম নতুন কারখানা হওয়ার দরুণ সেখানে রয়েছে উন্নত প্রযুক্তির ব্যবস্থা। প্রেস লাইন, ওয়েল শপ, পেইন্ট শপ, অ্যাসেম্বলি লাইন এবং পাওয়ারট্রেন শপ সহ হাই মেকানাইজড সিস্টেম বর্তমান।

সানন্দের অ্যাসেম্বলি লাইন থেকে একাধিক প্যাসেঞ্জার ভেহিকেল তৈরি হয়। যেমন – Tata Tiago, Tiago AMT, Tiago.ev, Tiago CNG, Tigor, Tigor AMT, Tigor EV, Tigor iCNG ও XPRES-T EV। কোম্পানির তরফে জানানো হয়েছে, তাদের এই কারখানাকে একটি মাল্টি মডেল প্ল্যান্টে পরিবর্তিত করা হয় হয়েছে।

এই প্রসঙ্গে টাটা মোটরস প্যাসেঞ্জার ভেহিকেল স লিমিটেড ও টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মোবিলিটি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর শৈলেশ চন্দ্র বলেন, “আমরা ১০ লক্ষতম গাড়িটি সানন্দের কারখানা থেকে বের করতে পেরে অতিই গর্বিত। ভারতে গাড়ির বাজারের চাহিদা পূরণ করে সংস্থার উন্নয়নে এই কারখানা বিশেষ ভূমিকা পালন করে চলেছে।” তিনি সংস্থার সমস্ত কর্মী, সাপ্লায়ার, চ্যানেল পার্টনার এবং গুজরাত সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করতে ভোলেলনি।

সঙ্গে থাকুন ➛