‘অস্থায়ী অধিনায়ক’ নাম দিয়েছিলেন পান্থ, সেই পান্থেরই প্রশংসায় পঞ্চমুখ প্রাক্তন অজি অধিনায়ক টিম পেইন

Avatar

Published on:

Tim Paine Praises Rishabh Pant

চলতি বছরের শেষের দিকেই তথা নভেম্বর মাসে বর্ডার গাভাস্কার ট্রফি (Border Gavaskar Trophy 2024-2025) খেলতে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে পাড়ি দেবে ভারতীয় দল। ৫ ম্যাচে খেলা হবে আসন্ন ওই টেস্ট সিরিজটি। যা শুরু হবে ২২ নভেম্বর থেকে এবং শেষ হবে ৭ জানুয়ারি। ইতিমধ্যে ওই সিরিজের সূচিও এসে পৌঁছেছে সকলের সামনে। আসন্ন ওই ভারত বনাম অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি রাখা হয়েছে পার্থে।

ওই সিরিজ শুরুর ৮ মাস বাকি থাকতেই ভারতীয় দল সম্পর্কে সম্প্রতি ইএসপিএনতে বেশ কিছু কথা বলেছেন প্রাক্তন অস্ট্রেলিয়া টেস্ট দলের অধিনায়ক টিম পেইন (Tim Paine)। সেই সঙ্গে তিনি গাব্বা টেস্ট জয়ের নায়ক ঋষভ পান্থকে (Rishabh Pant) নিয়ে প্রশংসা করেছেন। শেষবার ভারত যখন অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ খেলেছিল, তখন ঋষভ পান্থের লড়াকু ইনিংসের সামনে ভেঙ্গেছিল গাব্বার অহংকার।

তিন বছর পার হয়ে গেলেও, সেই দিনের কথা আজও স্পষ্ট প্রাক্তন অজি টেস্ট অধিনায়ক টিম পেইনের কাছে। তাকে আজ ইএসপিএনের এক কথোপকথনে প্রশ্ন করা হয়েছিল টেস্ট সিরিজ হারের বেদনা সম্পর্কে। সেই প্রসঙ্গে তিনি ঋষভ পান্থের ইনিংস সম্পর্কে জানিয়েছেন, “এটা হজম করা কঠিন। আমাদের কোথাও না কোথাও দুর্ভাগ্য ছিল। সিরিজটি থেকে ঋষভ পান্থের উত্থান হয়, যে বাজবলের অস্তিত্বের আগেও বাজবল খেলেছিল। ন্যাথান লিয়ন, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক এবং জশ হ্যাজেলউডের মতো বোলাররা তার ব্যাটিং আক্রমণের সামনে অভ্যস্ত ছিল না। ভারতীয় দলের জয়ের মূল কারণ ছিল ও। এছাড়া আমি যেমন বলেছি, তাদের ফাস্ট বোলিং স্টকও অনেক বেড়েছে।”

ঋষভ পান্থের গাব্বার মাটিতে সেই ফিনিশ আজও ভাসে পেইনের চোখে, সেটা তার জানানো কথাতেই স্পষ্ট। এছাড়া এবারের সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি পার্থে খেলার প্রসঙ্গে পেইন বলেছেন, “প্যাট কামিন্সের কাছে এমন এমন খেলোয়াড় রছে যারা ভারতের বিপক্ষে তার হয়ে কাজটি করতে পারে। প্রথম টেস্ট পার্থে খেলা হবে, যা অস্ট্রেলিয়ার পক্ষে এগিয়ে যাওয়ার সঠিক উপায়।” পার্থের বাউন্সি পিচ নিয়ে আগে থেকে ভারতকে হুঁশিয়ারি করেছেন পেইন।

সঙ্গে থাকুন ➥