আর দেখা যাবে না লাস্ট সিন, WhatsApp Business অ্যাপে হাইড করা হল অনলাইন স্ট্যাটাস ইন্ডিকেটর

Avatar

Published on:

চলতি বছরে প্রাইভেসি পলিসিকে কেন্দ্র করে হাজার বিতর্কের সৃষ্টি হলেও বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপের শিরোপা এখনও রয়েছে WhatsApp-এর ঝুলিতেই। তবে শুধু ব্যক্তিগত চ্যাটের জন্যই নয়, ব্যবসায়িক কাজেও WhatsApp-এর গুরুত্ব ক্রমবর্ধমান। তাই WhatsApp Business অ্যাপটিও বর্তমানে ব্যবসায়ী ইউজারদের কাছে অত্যন্ত জনপ্রিয়, কারণ এই অ্যাপে বেশ কিছু ফিচার রয়েছে, যা ইউজারদের অনলাইনে ব্যবসা পরিচালনা করতে ব্যাপকভাবে সাহায্য করে। তাই ব্যবসায়ীদের সুবিধার কথা মাথায় রেখে হোয়াটসঅ্যাপ প্রায়শই কোনো না কোনো নতুন ফিচার যুক্ত করে, যা প্রথমে সংস্থার বিটা টেস্টিং চ্যানেলে আসে। তবে এবার সংস্থাটির প্ল্যাটফর্মে কোনো নতুন ফিচার যুক্ত করার বদলে অপসারণ করার খবর সামনে এল। কোম্পানির WhatsApp Business অ্যাপ সম্পর্কে WABetaInfo-র একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি WhatsApp লেটেস্ট Android বিটা ভার্সনে Business অ্যাকাউন্টের অনলাইন স্ট্যাটাস ইন্ডিকেটর হাইড করেছে, অর্থাৎ এখন আর বিজনেস অ্যাকাউন্টের অনলাইন স্ট্যাটাস দেখা যাবে না।

WhatsApp Business অ্যাপে অনলাইন স্ট্যাটাস ইন্ডিকেটর হাইড

WABetaInfo-র প্রতিবেদন অনুসারে, কয়েকজন হোয়াটসঅ্যাপ বিজনেস টেস্টার জানিয়েছেন যে, অ্যান্ড্রয়েডের ২.২১.১৩.১৭ বিটা ভার্সনে অনলাইন স্ট্যাটাস ইন্ডিকেটর হাইড করা হয়েছে। যদিও প্রাথমিকভাবে এটিকে একটি বাগ বলে মনে করা হলেও, পরে আসল ঘটনাটি সম্পর্কে জানা যায়। তাই এখন অনলাইন স্ট্যাটাসের পাশাপাশি “last seen”-ও আর দেখা যাবে না। যদিও এই বহুল জনপ্রিয় ফিচারটি রিমুভ করার পিছনে সঠিক কোনো কারণ জানা যায়নি।

এদিকে সাধারণ WhatsApp Business অ্যাপের অ্যান্ড্রয়েড এবং আইওএস ভার্সন থেকেও অনলাইন ইন্ডিকেটরটি রিমুভ করা হবে কি না সে সম্পর্কে প্রতিবেদনে কিছু বলা হয়নি। তবে এই ফিচারটি রিমুভ করা হলে WhatsApp Business ইউজারের গোপনীয়তা আরও বাড়বে। প্রসঙ্গত জানিয়ে রাখি, Signal অ্যাপেও “last seen” দেখার সুযোগ বা কোনো অনলাইন স্ট্যাটাস ইন্ডিকেটর নেই।

যে সকল ইউজাররা হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপের লেটেস্ট অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ডাউনলোড করেছেন, তারা আর অনলাইন স্ট্যাটাস ইন্ডিকেটর দেখতে পাবেন না। তবে WABetaInfo জানিয়েছে যে, আপনি যদি বিজনেসের জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন, তবে এই অ্যাপের নন-বিটা, স্টেবল ভার্সনে পরিবর্তনটি দেখতে পাবেন না। এটি WhatsApp Web-এর ক্ষেত্রেও প্রযোজ্য।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥