Bizzare: ইলেকট্রিক গাড়ি চার্জ দেওয়ার খরচ প্রায় 47 লক্ষ টাকা! টেসলার পাঠানো বিল ব্যক্তির রাতের ঘুম কাড়ল, তারপর?

Avatar

Published on:

চীনে Tesla-র সুপারচার্জিংয়ের বিল দেখে চক্ষু চড়কগাছ Model 3 গাড়ির এক মালিকের! ব্যাটারিচালিত গাড়িটি চার্জ করানোর জন্য সম্প্রতি ওই ব্যক্তির বিল এসেছে ৬ লক্ষ ৮ হাজার ডলারের (প্রায় ৪৭ লক্ষ টাকা) অধিক৷ স্বভাবতই কিংকর্তব্যবিমূঢ় ওই ব্যক্তির রাতের ঘুম চলে যাওয়ার জোগাড়! এদিকে সমানে সংস্থার অ্যাপ থেকে তাঁর মোবাইলে সেই আকাশ সমান অঙ্কের বিল মেটানোর জন্য বারংবার সতর্কবার্তা পাঠানো হচ্ছে। সাথে রয়েছে বিল না মেটালে চিরকালের মত তাঁর গাড়িটি টেসলা সুপার চার্জিং নেটওয়ার্ক (Tesla supercharging network) থেকে নিষিদ্ধ করার হুমকি।

ফ্রী চার্জিং ক্রেডিট থাকা সত্ত্বেও চার্জের জন্য বিলের আর্থিক মূল্য দেখে এক প্রকার মুছড়ে পড়েন ওই চৈনিক। পরে অবশ্য জানা যায় টেসলার অ্যাপ্লিকেশনের ব্যাক এন্ড সিস্টেমে ত্রুটির কারণে ভুলবশত এই মহার্ঘ বিল পৌঁছেছিল তাঁর কাছে। বিলে উল্লেখ করা হয়, ওই ব্যক্তির মডেল ৩ গাড়িটি চার্জের জন্য খরচ হয়েছে ১৯,২৩,৭২০ কিলোওয়াট আওয়ার, যা প্রায় ২ গিগাওয়াট আওয়ার বিদ্যুতের সমপরিমাণ বলা যেতে পারে।

২ গিগাওয়াট আওয়ার বিদ্যুৎ দ্বারা 2020 Tesla Model 3 রেঞ্জের গাড়ি প্রায় ৩২,০০০ বার চার্জ করানো যায়। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি! পরে ওই ব্যক্তি টেসলার কনজিউমার সার্ভিস সেন্টার থেকে বিলের পরিমাণ সম্পর্কে একটি বার্তা পান। যেখানে নিজের ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে নিয়েছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা সংস্থাটি। এবং আশ্বস্ত করা হয়েছে ওই ত্রুটি ভবিষ্যতে শুধরে নেওয়া হবে। এরপরই হাফ ছেড়ে বাঁচেন Tesla Model 3-র মালিক। সংস্থার এই সাড়া দেখে মনে করা হচ্ছে ওই ব্যক্তি বাদেও সংস্থার আরো একাধিক গ্রাহক সুপারচার্জার নেটওয়ার্ক থেকে ভুল বিল ও তা না মেটালে নিষেধাজ্ঞার এমন বার্তা পেয়েছেন।

প্রসঙ্গত, Tesla-র সুপারচার্জার নেটওয়ার্ক থেকে সংস্থার গাড়ির মালিকরা একটি ন্যূনতম সাবস্ক্রিপশন খরচের বিনিময় নিজেদের গাড়ি চার্জ করানোর পরিষেবা পান। কোথাও আবার অন্য সংস্থার গাড়ির মালিকদেরও নিজেদের গাড়িটি চার্জ করানোর এই সুবিধা দিয়ে থাকে টেসলা। উল্লেখ্য, চীন তথা সমগ্র বিশ্বেই এই Tesla Model 3 হল সর্বাধিক বিক্রিত ইলেকট্রিক গাড়ি৷

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥