একটা-দুটো নয়, Maruti Suzuki আনছে হাফ ডজন বৈদ্যুতিক গাড়ি, জানুয়ারিতে প্রথম লঞ্চ

By :  techgup
Update: 2024-08-29 08:30 GMT

ভারতের বৃহত্তম যাত্রী গাড়ি নির্মাতা হওয়া সত্ত্বেও এখনও পর্যন্ত কোনও ইলেকট্রিক ভেহিকেল লঞ্চ করেনি মারুতি সুজুকি (Maruti Suzuki)। তবে আগামী কয়েক বছরে সেই চিত্রটা বদলাতে চলেছে। 2030-31 অর্থবর্ষের মধ্যে ছয়টি বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করবে ইন্দো জাপানি সংস্থাটি। মারুতির বার্ষিক সাধারণ সভা থেকে এমনটাই ঘোষণা করা হয়েছে।

মারুতি সুজুকির চেয়ারম্যান আরসি ভার্গব বলেন, ভারতে কার্বন নিউট্রালিটি অর্জনের লক্ষ্যে তারা কাজ করে চলেছেন। এছাড়া, ইউটিলিটি ভেহিকেলের যুগে মারুতি যে ছোট গাড়ি বানানো জারি রাখবে, সেটাও স্পষ্ট করে দিয়েছেন তিনি। জানিয়ে রাখি, মারুতির প্রথম ইলেকট্রিক গাড়ির প্রোডাকশন ভার্সন জানুয়ারি মাসে আত্মপ্রকাশ করবে।

17 জানুয়ারি থেকে শুরু হবে 2025 ভারত মোবিলিটি গ্লোবাল এক্সপো৷ সেখানেই eVX কনসেপ্টের উপর ভিত্তি করে কোম্পানির প্রথম বৈদ্যুতিক গাড়ি প্রদর্শিত হবে। 2025 থেকে 2031 সাল পর্যন্ত প্রতি বছর একটি করে ইলেকট্রিক ভেহিকেল লঞ্চ করবে মারুতি। আবার এর মধ্যেই দ্বিতীয় ইভি মডেলের উপর কাজ শুরু হয়ে গিয়েছে।

মারুতি সুজুকির প্রথম ইলেকট্রিক গাড়ি ভারত থেকে বিশ্বের বিভিন্ন জায়গায় রপ্তানি করা হবে। ইউরোপ ছাড়াও জাপানেও এক্সপোর্ট হবে। Maruti Suzuki eVX ইতিমধ্যেই ভারতে একাধিকবার রোড টেস্টিংয়ে দেখা গিয়েছে। এতে অ্যাডভ্যান্সড ড্রাইভার অ্যাসিট্যান্স সিস্টেম (ADAS), 360 ডিগ্রি ক্যামেরা, ও ডুয়েল স্ক্রিনের মতো ফিচার্স থাকবে। গাড়িটির 60 কিলোওয়াট আওয়ার ব্যাটারি থেকে 550 কিলোমিটারের কাছাকাছি রেঞ্জ পাওয়া যেতে পারে।

Tags:    

Similar News