ইতিহাস তৈরি করলো ইলন মাস্কের SpaceX, উৎক্ষেপণ প্যাডে নিরাপদে অবতরণ রকেট বুস্টারের

Update: 2024-10-15 10:28 GMT

রবিবার ইতিহাস সৃষ্টি করেছে ইলন মাস্কের মহাকাশ সংস্থা SpaceX। মাস্কের কোম্পানি SpaceX পঞ্চমবারের মতো বিশ্বের সবচেয়ে শক্তিশালী এবং ভারী Starship রকেট নিয়ে সফলভাবে পরীক্ষা করেছে। আর এই প্রথমবার রকেট বুস্টার সফলভাবে লঞ্চ সাইটে ফিরে আসায় একটি বড় সাফল্য অর্জন করেছে SpaceX। মনে করা হচ্ছে, এই সাফল্য SpaceX-এর জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক যা, ভবিষ্যতে মানুষকে মঙ্গল গ্রহে পৌঁছে দিতে পারবে।

মাস্ক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি অত্যাশ্চর্য ভিডিও শেয়ার করে এই ঘটনাটি সকলের সাথে ভাগ করে নিয়েছে। আর সেই ভিডিওতে দেখা যায় যে, উৎক্ষেপণের প্রায় ৭ মিনিট পর সুপার হেভি বুস্টার সফলভাবে লঞ্চ টাওয়ারে অবতরণ করে।

এই সাফল্যের পর SpaceX-এর ইঞ্জিনিয়ারদের মধ্যে উচ্ছ্বাস লক্ষ্য করা যায়। কর্মরত এক ইঞ্জিনিয়ার দ্যান হুট জানান যে, এই অভূতপূর্ব দৃশ্য সামনে থেকে পর্যবেক্ষণ করে তিনি উচ্ছ্বাসিত এবং শিহরিত। তার মনে হয়েছে, এটা যেন কোনো সত্যি ঘটনা নয়, তিনি যেন চোখের সামনে কোনো যাদু দেখছেন।

লঞ্চ প্যাডের প্রথম সফল পুনরুদ্ধার, মহাকাশ পর্যটনের জন্য মানুষের মনে আশার আলোর সৃষ্টি করেছে। ভারতের আনন্দ মহেন্দ্রা নামে এক ব্যক্তি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে একটি পোস্ট শেয়ার করে নিজের খুশি জাহির করেছেন। তিনি ইলন মাস্কের কাছে এও জানতে চেয়েছেন যে, মহাকাশ ভ্রমণের জন্য কোথা থেকে তিনি টিকিট কিনতে পারবেন?

Starship রকেট কি?

Starship হল একটি পুনঃব্যবহারযোগ্য রকেট, যা প্রধানত দুটি অংশ নিয়ে গঠিত - প্রথমটি হল যাত্রী বহনকারী অংশ, যেখানে যাত্রীরা ভ্রমণ করবে এবং দ্বিতীয়টি হল সুপার হেভি রকেট বুস্টার। আর এটিকে ক্রু এবং কার্গো উভয়কেই পৃথিবীর কক্ষপথ, চাঁদ, মঙ্গল এবং তার বাইরে নিয়ে যাওয়ার জন্য ডিজাইন করা হয়েছে।

Tags:    

Similar News