Luna Analogue: পৃথিবীতে তৈরি হচ্ছে দ্বিতীয় চাঁদ, অবিশ্বাস্য কাজ চলছে এই দেশে

Update: 2024-10-09 15:10 GMT

ইউরোপের বিজ্ঞানীরা পৃথিবীতে তৈরি করছে নকল চাঁদ। ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ) এবং জার্মান এরোস্পেস সেন্টার মিলে এই অবিশ্বাস্য কাজ করছে। তারা জার্মানিতে লুনা অ্যানালগ ফ্যাসিলিটি তৈরি করছে বলে নিশ্চিত করেছে। জানা গেছে এখানে চাঁদের মতো বায়ুমন্ডল পাওয়া যাবে, যা চন্দ্র মিশনের জন্য মহাকাশচারীদের প্রস্তুতি নিতে সাহায্য করবে।

লুনা অ্যানালগ ফ্যাসিলিটিতে ৯০০ টন চূর্ণবিচূর্ণ আগ্নেয় শিলা ব্যবহার করা হয়েছে, যা জার্মানির আইফেল এবং ইতালির মাউন্ট এটনার মতো অঞ্চল থেকে নেওয়া হয়েছে।আর এই পুরো অঞ্চলটি ৭০০ বর্গ মিটার জুড়ে বিস্তৃত। এরমধ্যেই ধূলিকণাময় পরিবেশ ও চাঁদে থাকা গর্তও আছে।

এছাড়া লুনা অ্যানালগ ফ্যাসিলিটির ছাদে লাগানো ট্রলিগুলি চাঁদের মতো দুর্বল মাধ্যাকর্ষণ পরিস্থিতি তৈরি করবে। ফলে মহাকাশচারীরা লাফানো বা হাঁটার সময় চাঁদের মতো কম মাধ্যাকর্ষণ অনুভব করবেন।

আমেরিকার মহাকাশচারী আলেকজান্ডার গার্স্ট লুনা অ্যানালগ ফ্যাসিলিটি সম্পর্কে বলেছেন যে, 'এখানে চাঁদে আমরা যে পরিবেশের মুখোমুখি হই তার বেশিরভাগই পাওয়া যাবে। চন্দ্র পৃষ্ঠ থেকে শুরু করে ধুলো, আবহাওয়া প্রভৃতি বিষয়ে মহাকাশচারীরা আগেভাগেই অভিজ্ঞতা লাভ করতে পারবেন এখানে।' ফলে ভবিষ্যতের চন্দ্র অভিযান অনেক সহজ হবে মহাকাশচারীদের জন্য।

Tags:    

Similar News