NASA Europa Mission: সমুদ্রে মিলবে প্রাণের অস্তিত্ব? বৃহস্পতির উপগ্রহের উদ্দেশ্যে মহাকাশযান পাঠালো নাসা

Update: 2024-10-12 11:02 GMT

নাসা গত ১০ অক্টোবর বৃহস্পতি গ্রহের বরফময় উপগ্রহ, ইউরোপার (Icy Moon Europa) জন্য ইউরোপা ক্লিপার নামে একটি মিশন চালু করেছে। এই মিশনের উদ্দেশ্য ইউরোপার বরফের আস্তরণের নীচে থাকা সমুদ্রে প্রাণের অস্তিত্ব রয়েছে কিনা তা খুঁজে বের করা। উল্লেখ্য, ইউরোপা উপগ্রহটি ১৬১০ সালে প্রথমবার গ্যালিলিও গ্যালিলি দ্বারা আবিষ্কৃত হয়েছিল। এরপর বিজ্ঞানীরা আবিষ্কার করেন যে এর পুরু বরফের আস্তরণের নীচে একটি বিশাল সমুদ্র রয়েছে। এবার সেখানে প্রাণের অস্তিত্ব খোঁজার জন্য ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্স ফ্যালকন হেভি রকেটে করে একটি মহাকাশযান পাড়ি জমিয়েছে।

নাসার পক্ষ থেকে বলা হয়েছে, শুরুতে এটি মঙ্গল গ্রহের দিকে যাবে। ২০২৫ সালের ২৭ ফেব্রুয়ারি মাধ্যাকর্ষণের সাহায্যে এটি মহাকাশযানটি গতি বাড়িয়ে পৃথিবীর দিকে আসবে। ২০২৬ সালের ডিসেম্বরে আবারও পৃথিবীর মাধ্যাকর্ষণের সাহায্যে এটি প্রচণ্ড গতিতে বৃহস্পতির দিকে ছুটবে। এরপর ইউরোপা ক্লিপার ২০৩০ সালের ১১ এপ্রিলের মধ্যে বৃহস্পতিতে পৌঁছাবে। মহাকাশযানটি তৈরি করতে খরচ হয়েছে ৫ বিলিয়ন ডলার।

'জার্নাল অব গাইডেন্স, কন্ট্রোল অ্যান্ড ডায়নামিক্স'-এ প্রকাশিত এক গবেষণাপত্রে বিজ্ঞানীরা জানিয়েছেন, ২০৩০ সালের ১১ এপ্রিল বৃহস্পতির কাছে পৌঁছাবে এটি। জানিয়ে রাখি, বৃহস্পতি কোনও শক্ত গ্রহ নয় বরং এটি একটি বায়বীয় গ্রহ। মহাকাশযানটি প্রথমে বৃহস্পতির একটি দীর্ঘ কক্ষপথে প্রবেশ করবে।

কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়ের অ্যাটমোস্ফেরিক অ্যান্ড স্পেস ফিজিক্স ল্যাবরেটরির মতে, ইউরোপা ক্লিপার এর কক্ষপথ সামঞ্জস্য করতে এক বছর সময় লাগবে। এইসময় মহাকাশযানটি প্রায় ৫০ বার ইউরোপার কাছ দিয়ে যাবে। ফ্লাইবাইয়ের মাধ্যমে বিজ্ঞানীরা উপগ্রহটির এবং এখানে থাকা সমুদ্রের গভীরতা এবং বাসযোগ্যতা বিশ্লেষণ করবে।

এদিকে নাসার এই মিশনটি ইউরোপার জন্য লঞ্চ করা হলেও, ইউরোপাকে প্রদক্ষিণ না করে বৃহস্পতিকে প্রদক্ষিণ করবে মহাকাশযানটি। রেডিয়েশন থেকে নিজেকে রক্ষা করার জন্য এটি এই কাজ করবে বলে জানা গেছে। কারণ বৃহস্পতির অনেক উপগ্রহের মধ্যে ইউরোপা হল একটি শক্তিশালী চৌম্বকীয় ক্ষেত্র।

এর এতটাই ক্ষমতা রয়েছে যে এখানে দীর্ঘ সময় অবস্থান করলে মহাকাশযানের ক্ষতি হতে পারে। যদিও এই ধরনের রেডিয়েশন সহ্য করার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে মহাকাশযানটিকে।

Tags:    

Similar News