স্মার্টফোন ইন্ডাস্ট্রির সমীকরণ বদলে যাবে Samsung-এর নতুন সিদ্ধান্তে!

Samsung তাদের ট্যাবলেটের পর এবার ফ্ল্যাগশিপ স্মার্টফোনেও MediaTek এর প্রসেসর ব্যবহার করতে চলেছে। Samsung Galaxy S25 এবং Samsung Galaxy S25+ ফোনে Exynos এর বদলে MediaTek Dimensity 9400 প্রসেসর থাকতে পারে।

Update: 2024-10-08 07:41 GMT

আসন্ন ফ্ল্যাগশিপ Samsung Galaxy S25 সিরিজটি আগামী বছরের শুরুর দিকে বাজারে পা রাখবে বলে আশা করা হচ্ছে। সম্প্রতি এই সিরিজ নিয়ে একটি আকর্ষণীয় তথ্য সামনে এসেছে। শোনা যাচ্ছে যে এই লাইনআপে স্যামসাং MediaTek Dimensity 9400 প্রসেসর ব্যবহার করতে পারে। গত ২৬ সেপ্টেম্বর গুগল ডিপমাইন্ড (Google Deepmind) এর বিবৃতি থেকে এই আকর্ষণীয় তথ্যটি উঠে এসেছে। যদি প্রত্যাশা অনুযায়ী চলে, তাহলে Samsung Galaxy S25 এবং Samsung Galaxy S25+ MediaTek Dimensity 9400 চিপসেটের সাথে আসবে। স্যামসাংয়ের ইন-হাউস Exynos চিপগুলির তুলনায় এটি একটি বিশাল উন্নতি হবে৷ আশা করা যায়, Exynos প্রসেসরের পরিবর্তে MediaTek এর ফ্ল্যাগশিপ চিপগুলি যুক্ত করা হবে। আসুন এপ্রসঙ্গে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Samsung Galaxy S25 এবং Samsung Galaxy S25+ কি MediaTek Dimensity 9400 এর সাথে আসবে?

স্যামসাং গ্যালাক্সি এস২৫ সিরিজ মিডিয়াটেক ডাইমেনসিটি ৯৪০০ চিপসেটের সাথে আসবে বলে ইঙ্গিত করেছে গুগল। গুগল ডিপমাইন্ডের ২৬ সেপ্টেম্বরের বিবৃতিতে, আলফাচিপ (AlphaChip) সর্ম্পকে বিশদে উল্লেখ করা হয়েছিল, কিন্তু এটি গুরুত্ত্বের বিষয় নয়। আসল গুরুত্বপূর্ণ ব্যাখ্যা নিবন্ধের একেবারে শেষে উপস্থিত রয়েছে। স্টেটমেন্টটি থেকে এটা জানা গেছে যে, বহিরাগত সংস্থাগুলিও আলফাচিপ গ্রহণ করছে এবং তৈরি করছে। উদাহরণস্বরূপ, বিশ্বের শীর্ষস্থানীয় চিপ ডিজাইন কোম্পানিগুলির মধ্যে অন্যতম, মিডিয়াটেক তাদের সবচেয়ে উন্নত চিপগুলির বিকাশকে ত্বরান্বিত করার জন্য আলফাচিপকে প্রসারিত করেছে, যেমন- স্যামসাং মোবাইল ফোনে ব্যবহৃত ডাইমেনসিটি ফ্ল্যাগশিপ ৫জি পাওয়ার, পারফরম্যান্স এবং চিপ এরিয়া উন্নত করে।

স্যামসাং তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিতে কখনও Dimensity 9000 সিরিজের চিপ ব্যবহার করেনি। এবার আসল চমকে আসা যাক। এই বিবৃতিতে কোনো ভুল না থাকলে, এর মানে হল Samsung Galaxy S25 এবং Samsung Galaxy S25+ মডেলগুলি বিশ্ব বাজারে MediaTek Dimensity 9400 প্রসেসর সহ আসবে।

স্যামসাং সর্বদা তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোন, Galaxy S সিরিজে Exynos এবং Snapdragon প্রসেসর ব্যবহার করেছে। কিন্তু এখন এটা স্পষ্ট যে Samsung Galaxy S25 সিরিজের সাথে বদল আসতে চলেছে। প্রথমবারের মতো, স্যামসাং তাদের স্মার্টফোনগুলিতে একটি MediaTek Dimensity 9000 সিরিজ চিপ ব্যবহার করবে। এটি আকর্ষণীয় এবং এর অর্থ হল এক্সিনক্সের অদক্ষতা এবং নিম্ন কর্মক্ষমতার মতো সমস্যা থেকে মুক্তি পাবে।

স্যামসাং সম্প্রতি ঘোষিত Galaxy Tab S10 সিরিজে MediaTek Dimensity 9300+ প্রসেসর ব্যবহার করেছে এবং Qualcomm Snapdragon ফ্ল্যাগশিপ চিপ ব্যবহার করেনি। আগের সব Galaxy Tab S ফ্ল্যাগশিপ ট্যাবলেটে Qualcomm প্রসেসর ছিল। এটি একটি ইঙ্গিত যে, ব্র্যান্ডটি তাদের স্মার্টফোনগুলিতেও MediaTek ফ্ল্যাগশিপ প্রসেসর ব্যবহার করায় আগ্রহী হয়েছে।

এখনও নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব নয়, তবে গুগল ডিপমাইন্ডের দেওয়া বিবৃতি নিশ্চিত করেছে যে Samsung Galaxy S25 এবং Samsung Galaxy S25+ মডেলগুলি MediaTek Dimensity 9400 প্রসেসরের সাথে আসবে। সম্প্রতি Exynos 2500 চিপসেটের কার্যকারিতা সংক্রান্ত যে সমস্যাগুলি শোনা যাচ্ছে, তা বিবেচনা করা এটি একটি ইতিবাচক পদক্ষেপ হবে।

Tags:    

Similar News