Update App: আপনার প্রতিটি গতিবিধির ওপর নজর রাখছে অ্যাপ, এক্ষুনি করুন এই কাজ, নইলে বিপদ

Avatar

Updated on:

Update App

স্মার্টফোন এবং তাতে ইনস্টলড হরেক রকমের অ্যাপ্লিকেশন এখন আমাদের জীবন অনেক সহজ করে দিয়েছে। হাতে একটি ফোন থাকলেই আমাদের অধিকাংশ ছোট বড় প্রয়োজনের সমাধান হয়ে যায় চুটকিতেই! কারণ পড়াশোনা, বিনোদন, শপিং, খাবার-ওষুধ বা অন্যান্য সামগ্রী অর্ডার, আবহাওয়ার তথ্য জানা – ইত্যাদি নানা কাজের জন্য বর্তমানে উপলব্ধ রয়েছে বিভিন্ন অ্যাপ, যেগুলি স্মার্টফোন থেকে ইচ্ছেমত ব্যবহার করা যায়। এগুলির মধ্যে কোনোটি ব্যবহারে টাকা দিতে হয়, আবার কোনোটি শুধুই ইন্টারনেটের ওপর ভিত্তি করে চলে। কিন্তু ব্যাপার হচ্ছে যে, অনেক সময়ই এই অ্যাপগুলি ঠিকঠাকভাবে কাজ করার জন্য ইউজারদের থেকে ফোনের কিছু তথ্য ব্যবহারের পারমিশন বা অনুমতি চায়, যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ক্যামেরা অ্যাক্সেস, মাইক্রোফোন অ্যাক্সেস বা লোকেশন অ্যাক্সেসের মত তথ্য। আবার এক্ষেত্রে কিছু কিছু অ্যাপ আবার সেটির প্রয়োজনীয় নয় (যেমন কলিং অ্যাপ ডাউনলোড করলে তা লোকেশনের অ্যাক্সেস চায়, যা বেশ অস্বাভাবিক) এমন তথ্য অ্যাক্সেস করারও অনুমতি চায়। এমন পরিস্থিতিতে বিনা প্রয়োজনে লোকেশন (পড়ুন আপনার গতিবিধি অ্যাক্সেসের) বা এই ধরণের অন্যান্য পারমিশন নেওয়া অ্যাপ কিন্তু আপনার জন্য উদ্বেগের কারণ হতে পারে; অদূর ভবিষ্যতে হয়ত এইসব অ্যাপ্লিকেশন থেকেই আপনি জড়িয়ে পড়তে পারেন কোনো অযাচিত ঝামেলায়! আজকাল এই জাতীয় ঘটনার কথাও বেশ শোনা যাচ্ছে।

স্বাভাবিকভাবেই এখন প্রশ্ন হচ্ছে যে, কীভাবে অ্যাপগুলিকে তাদের প্রয়োজন ব্যতীত অন্য তথ্য বিশেষ করে লোকেশন সংক্রান্ত তথ্য অ্যাক্সেস করা থেকে বিরত রাখবেন? কারণ আমরা সাধারণত মনেই রাখিনা যে আমরা কোন কোন অ্যাপগুলির সাথে নিজের লোকেশন অ্যাক্সেস শেয়ার করেছি বা ঠিক কোন অ্যাপ আমাদের কাছে অবস্থান অ্যাক্সেসের অনুমতি চেয়েছে৷

সেক্ষেত্রে বলি, আপনি খুব সহজেই এই বিষয়টি চেক করে আপনার ফোনে থাকা বিভিন্ন অ্যাপ সম্পর্কে সচেতন হতে পারবেন। এর জন্য কিছু সহজ পদক্ষেপ অনুসরণ করলেই আপনার কাজ হয়ে যাবে।

কোন অ্যাপগুলি ফোনের লোকেশন অ্যাক্সেস করছে তা পরীক্ষা করুন এভাবে

১. প্রথমে আপনার অ্যান্ড্রয়েড ফোনের সেটিংস (Settings)-এ যান।

২. এখন নীচে স্ক্রল করুন এবং লোকেশন (Location) অপশনে ক্লিক করুন।

৩. পরবর্তী ধাপে অ্যাপ লোকেশন পারমিশন (App Location Permission) সেকশনে যান, তাহলেই এখানে আপনি আপনার ফোনের লোকেশন কোন কোন অ্যাপ অ্যাক্সেস করছে, তার সম্পূর্ণ তালিকা দেখতে পারবেন।

উল্লেখ্য, অ্যাপ লোকেশন সংক্রান্ত তথ্য পাওয়ার পর, এক্ষেত্রে আপনি চাইলে স্ক্রিনে প্রদর্শিত যেকোনো একটি অ্যাপে ট্যাপ করে তার লোকেশন অ্যাক্সেস ডিস্যাবেল করতে পারবেন। এতে করে আপনি না চাইলে কোনো মোবাইল অ্যাপ্লিকেশনই আপনার গতিবিধির ওপর নজর রাখতে পারবেনা।

সঙ্গে থাকুন ➥