WhatsApp আনল নতুন আপডেট, এবার রোজনামচায় থাকবে AI ভিত্তিক চ্যাটের বিকল্প

Avatar

Published on:

WhatsApp New Update

আজকালকার এই ডিজিটাল বিশ্বে AI বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স জীবনের একটা স্বাভাবিক অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। ভারতসহ গোটা দুনিয়ার বহু মানুষ এবং সংস্থা বিভিন্ন কাজের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর নির্ভর করছে। এই অবস্থায় দাঁড়িয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp, এবার AI-ভিত্তিক চ্যাটের জন্য একটি ডেডিকেটেড শর্টকাট প্রবর্তন করেছে। সদ্য চালু হওয়া এই নতুন অপশনটি ইউজার এক্সপিরিয়েন্সের মানোন্নয়ন ঘটাবে বলেই আশা করা হচ্ছে। উল্লেখ্য, Meta (WhatsApp-এর মূল মালিক সংস্থা) হেড মার্ক জুকারবার্গ, প্রাথমিকভাবে এই AI চ্যাট শর্টকাটটিকে অ্যান্ড্রয়েড বিটা (Android Beta) টেস্টারদের জন্য উপলব্ধ করেছেন। এই কারণে বর্তমানে নির্বাচিত WhatsApp ব্যবহারকারীরা এর সুবিধা পাবেন।

নতুন AI চ্যাট শর্টকাট আনল WhatsApp, কীভাবে ব্যবহার করবেন?

হোয়াটসঅ্যাপে এআই চ্যাটবটের উপস্থিতি বিগত কয়েক বছর ধরেই দেখা যাচ্ছে। তবে অ্যান্ড্রয়েড বিটার সর্বশেষ আপডেটের (ভার্সন ২.২৩.২৪.২৬) পর হোয়াটসঅ্যাপের চ্যাট ট্যাবে আলাদা করে এআই চ্যাটের জন্যও একটি শর্টকাট প্রদর্শিত হচ্ছে। এর মাধ্যমে ইউজারদের নতুন করে ‘বিশেষ’ চ্যাট শুরু করতে ঝামেলা পোহাতে হবেনা, কারণ এই শর্টকাট, এআই চ্যাটে সরাসরি এন্টারের সুবিধা দেবে তাও আবার কন্ট্যাক্ট লিস্ট নেভিগেটের প্রয়োজনীয়তা ছাড়াই।

দেখে মনে হচ্ছে, কোম্পানি নতুন এআই চ্যাট শর্টকাটটিকে সুকৌশলেই চ্যাট ট্যাবে রেখেছে, যাতে ইউজাররা নতুন টুলটি সম্পর্কে ভালভাবে অবগত হন এবং তাদের নিয়মিত অ্যাপ ব্যবহারের সাথে কৃত্রিম বুদ্ধিমত্তা কেন্দ্রিক মিথস্ক্রিয়াগুলিকেও অভ্যাসে পরিণত করতে পারেন। তবে কবে নির্দিষ্ট সংখ্যক ইউজারমহলের বাইরে এটিকে সবার জন্য উপলব্ধ করা হবে, সেই বিষয়ে হোয়াটসঅ্যাপ কিছুই বলেনি।

ইতিমধ্যেই WhatsApp-এ এসেছে এইসব ফিচার

গত কয়েক মাসে হোয়াটসঅ্যাপ পার্সোনাল চ্যাট লক, এইচডি (HD) মোডে ফটো/ভিডিও শেয়ারের বিকল্প, মেসেজ এডিট বাটন, চ্যানেল ইত্যাদি একাধিক ফিচার এনেছে। এমনকি প্ল্যাটফর্মটিতে যুক্ত হয়েছে মাল্টি অ্যাকাউন্ট লগইন তথা একটি হোয়াটসঅ্যাপ অ্যাপে দুটি ভিন্ন মোবাইল নম্বরের অ্যাকাউন্ট ব্যবহার করার অপশনও। সেক্ষেত্রে এই নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক টুলটি, কোম্পানি সংক্রান্ত চর্চা আরও বাড়িয়ে তুলতে পারে…

সঙ্গে থাকুন ➥