হ্যাকারদের হাতে তথ্য তুলে দিচ্ছে, WhatsApp ব্যবহার বন্ধ করার অনুরোধ Telegram প্রতিষ্ঠাতার

Avatar

Published on:

WhatsApp surveillance tool

ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ টেলিগ্রামের (Telegram) প্রতিষ্ঠাতা পাভেল দুরভ (Pavel Durov) তার একটি লেটেস্ট পোস্টে হোয়াটসঅ্যাপকে (WhatsApp) একটি ‘সার্ভেলেন্স টুল’ (surveillance tool) বলে অভিহিত করেছেন। শুধু তাই নয়, ব্যবহারকারীদের মেটা-মালিকানাধীন এই বার্তাপ্রেরণকারী অ্যাপ থেকে দূরে থাকার পরামর্শও দিয়েছেন তিনি। মূলত, গত মাসে হোয়াটসঅ্যাপ তাদের ‘সিকিউরিটি অ্যাডভাইসরিস’ পেজে বিদ্যমান ভার্সনে নিরাপত্তা সংক্রান্ত একটি ত্রুটি বা দুর্বলতা (vulnerability) আবিষ্কারের খবর প্রথম প্রকাশ করেছিল। আর এই সমস্যার কথা তুলে ধরেই দুরভ, বিশ্ববাসীকে হোয়াটসঅ্যাপ ছাড়া অন্য যেকোনো মেসেজিং অ্যাপ ব্যবহার করার উপদেশ দিয়েছেন। কেননা উক্ত প্ল্যাটফর্মটি ইচ্ছাকৃতভাবে তাদের ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটাকে ঝুঁকির মধ্যে ফেলেছে, এমন ভাবনায় পোষণ করছেন টেলিগ্রাম সিইও।

সার্ভেলেন্স টুল হিসাবে কাজ করায় অবিলম্বে WhatsApp ব্যবহার করা বন্ধ করার পরামর্শ দিলেন Telegram প্রতিষ্ঠাতা দুরাভ

এই বিষয়ে পাভেল দুরভ তার লেটেস্ট টেলিগ্রাম পোস্টে বলেছেন যে, “হ্যাকাররা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ফোনে থাকা সমস্ত ডেটার সম্পূর্ণ অ্যাক্সেস সহজেই পেয়ে যাচ্ছে।” আর এই ঘটনা এক বা দু’বার হয়নি। বরং বিগত ১৩ বছর ধরে ব্যবহারকারীদের ডেটা নজরদারিতে রাখার পাশাপাশি হ্যাকারদের জন্য তথ্য পাচারের পথ প্রশস্ত করছে উক্ত মেসেজিং প্ল্যাটফর্মটি, এমনটাও দাবি করেছেন তিনি। সর্বোপরি, হোয়াটসঅ্যাপের নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলি আসলে ইচ্ছাকৃতভাবে রাখা হয়েছে এবং এই “প্লান্টেড ব্যাকডোরস” -ই অ্যাপের এনক্রিপশন সহ অন্যান্য নিরাপত্তা সংক্রান্ত ব্যবস্থার তথ্যকে দেশীয় সরকার, ল এনফোর্সমেন্ট বা আইন প্রয়োগকারী এবং হ্যাকারদের কাছে উন্মোচিত করতে সহায়তা করছে, বলে অভিমত প্রকাশ করেছেন টেলিগ্রাম প্রতিষ্ঠাতা।

ব্যবহারকারীদের পরামর্শ দেওয়ার পাশাপাশি মশকরা করে দুরভ আরও বলেছেন যে, “প্রায় প্রতি বছরই হোয়াটসঅ্যাপে এমন কিছু সমস্যা সম্পর্কে আমরা জানতে পারি যা ডিভাইসে থাকা সমস্ত ডেটাকে ঝুঁকির মুখে ফেলে দেয়। তাই আপনি যদি পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি হন, তবেও সাবধান থাকুন। কেননা যদি আপনার ফোনে হোয়াটসঅ্যাপ ইনস্টল থাকে তবে আপনার সমস্ত ডেটা চলে যাবে হ্যাকারের হাতে।”

দেখতে গেলে এটা প্রথমবার নয় যে টেলিগ্রাম প্রতিষ্ঠাতা হোয়াটসঅ্যাপের নিরাপত্তা সমস্যাকে টেনে এনেছেন। এর আগেও “হোয়াটসঅ্যাপ কখনই সুরক্ষিত হবে না, যদি না সংস্থা স্বয়ং কিছু মৌলিক পরিবর্তন আনে” এমন মন্তব্যও শোনা গিয়েছিল তার মুখে। যদিও উক্ত অ্যাপ থেকে দূরে থাকার পরামর্শ কিন্তু “মানুষকে টেলিগ্রামে স্যুইচ করার জন্য না” বরং শুধুমাত্র স্মার্টফোন হ্যাক হওয়া থেকে বাঁচাতে দেওয়া হচ্ছে বলে স্পষ্ট করে দিয়েছেন দুরভ।

প্রসঙ্গত নিরাপত্তা এবং গোপনীয়তা সম্পর্কে কথা বলতে গিয়ে হোয়াটসঅ্যাপ দাবি করেছে যে, সমস্ত টেক্সট, চ্যাট এবং ভিডিও কলের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রদান করা হয়। যদিও এতকিছু সত্ত্বেও প্রায়শই অ্যাপটি বাগ এবং নিরাপত্তা সংক্রান্ত সমস্যার শিকার হয়েছে, যা নিয়ে প্রায় প্রত্যেকেরই এখন প্রশ্ন উত্থাপন করছে। যেমন সেপ্টেম্বর মাসের আপডেট বিবরণী প্রদানের সময়ে নিরাপত্তা সংক্রান্ত একটি দুর্বলতার বিশদ প্রকাশ্যে আনা হয়েছিল। যদিও এই সমস্যার সমাধান স্বরূপ, খুবই স্বল্প সময়ের মধ্যে অ্যাপের একটি নতুন সংস্করণ রিলিজ করা হয় সংস্থার পক্ষ থেকে। যার দরুন প্রত্যেক ইউজারকে অবিলম্বে অ্যাপটি আপডেট করতে বলা হয়েছে।

সঙ্গে থাকুন ➥