WhatsApp: আজানা হোয়াটসঅ্যাপ নম্বর থেকে ভুয়ো মেসেজ পাচ্ছেন? চ্যাট না খুলেই ব্লক করতে পারবেন

Avatar

Published on:

whatsapp-message-blocked-spam-straight-from-lockscreen-how-it-works

যত দিন যাচ্ছে ততই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মাধ্যমে লোক ঠকানোর ব্যবসা ফুলে ফেঁপে উঠছে। কখনো লটারি জেতার প্রলোভন দেওয়া হচ্ছে, তো কখনো আবার মোটা মাইনের চাকরি পাইয়ে দেওয়ার ফাঁদ পেতে ভিক্টিম ধরছে প্রতারকরা। এমত অবস্থায় স্ক্যামারদের থেকে বাঁচার একমাত্র উপায় ব্লক ও রিপোর্ট অপশন। ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ (WhatsApp) -এও এই দুটি কার্যকরী বিকল্প বিদ্যমান আছে। যদিও এতদিন কোনো অজানা নম্বর ব্লক করার জন্য ইউজারদের অ্যাপে গিয়ে মেসেজ খুলতে হতো। কিন্তু হালফিলে মেটা মালিকাধীন প্ল্যাটফর্মটি এমন একটি ফিচার নিয়ে এসেছে, যার সাহায্যে চ্যাট উইন্ডো -তে না ঢুকে সরাসরি ডিভাইসের লকস্ক্রিন থেকেই ব্লক করা যাবে সন্দেহজনক / স্প্যাম মেসেজ প্রেরকদের।

এক্ষেত্রে জানিয়ে রাখি, নতুন ‘ব্লক ফ্রম লকস্ক্রিন’ (block from lockscreen) ফিচারের অধীনে কোনো হোয়াটসঅ্যাপ মেসেজ মোবাইলে ঢুকলে লকস্ক্রিনে তার প্রিভিউ দেখানো হবে। যদি ইউজার মনে করেন সেটি একটি স্প্যাম মেসেজ তবে ‘ব্লক’ অথবা ‘ব্লক অ্যান্ড রিপোর্ট’ -এর মধ্যে যেকোনো একটি বিকল্প বেছে নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবেন।

সরাসরি লকস্ক্রিন থেকেই হোয়াটসঅ্যাপ স্প্যাম মেসেজ ব্লক করা যাবে (WhatsApp Spam Messages can be blocked From Lockscreen)

হোয়াটসঅ্যাপ সম্প্রতি তাদের নতুন ‘ব্লক ফ্রম লকস্ক্রিন’ ফিচারের জন্য একটি প্রমোশনাল ভিডিও শেয়ার করেছে তাদের প্ল্যাটফর্মে। এই ভিডিও -তে দেখা গেছে, হোয়াটসঅ্যাপে নতুন কোনো মেসেজ ঢুকলে প্রথমে তার একটি প্রিভিউ মোবাইলের লকস্ক্রিনে দেখানো হচ্ছে। যারপর ইউজাররা সেটি দেখে সিদ্ধান্ত নিচ্ছেন মেসেজটি বৈধ নাকি স্প্যাম। পরবর্তীতে, গৃহীত মেসেজের কনটেন্ট সন্দেহজনক মনে হলে উক্ত বৈশিষ্ট্যের অধীনে তা সরাসরি লকস্ক্রিনের নোটিফিকেশন বার থেকেই ‘ব্লক’ বা ‘ব্লক অ্যান্ড রিপোর্ট’ করা যাবে। অর্থাৎ ইউজারদের এখন থেকে মেসেজ দেখার জন্য আর অ্যাপ খুলতে হবে না। প্রতারণামূলক মেসেজ এলে, প্রেরণকারী স্প্যামার বা স্ক্যামারদের বিরুদ্ধে সোজা লকস্ক্রিন থেকেই ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।

এক্ষেত্রে একটা বিষয় নিয়ে অনেকেই দ্বন্দ্বে থাকতে পারেন, যে ‘ব্লক’ ও ‘ব্লক অ্যান্ড রিপোর্ট’ বিকল্প দুটির মধ্যে কি পার্থক্য। জানিয়ে রাখি, হোয়াটসঅ্যাপ ইউজাররা যদি কেবল প্রেরককে ‘ব্লক’ করেন তবে প্রেরক আর প্রাপককে কল বা মেসেজ পাঠাতে পারবেন না। অন্যদিকে ‘ব্লক অ্যান্ড রিপোর্ট’ বিকল্প চয়ন করলে উক্ত মেটা অ্যাপটি, সন্দেহজনক নম্বর থেকে প্রেরকের কাছ শেষ পাঁচটি মেসেজ রিভিউয়ের জন্য নেবে।

‘ব্লক ফ্রম লকস্ক্রিন’ ফিচারটি পর্যায়ক্রমে অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মে ইউজারদের জন্যই রোল আউট করা হচ্ছে। এক্ষেত্রে প্রত্যেকটি অঞ্চলের ডিভাইসে এই বৈশিষ্ট্যটি পৌঁছতে কিছুটা সময় লাগবে।

ফোনের লকস্ক্রিন থেকে হোয়াটসঅ্যাপ স্প্যাম মেসেজ কীভাবে ব্লক করবেন?

১. প্রাপ্ত মেসেজ স্প্যাম কিনা তা দেখতে ডিভাইসের লকস্ক্রিন থেকে হোয়াটসঅ্যাপ নোটিফিকেশন রিভিউ চেক করুন।
২. এবার কন্টেক্সচুয়াল মেনু দেখতে নোটিফিকেশন বারে লং প্রেস বা সোয়াইপ করুন৷
৩. এখানে ‘ব্লক’ বিকল্প দেখতে পারবেন। এতে ট্যাপ করুন।
৪. পরিশেষে প্রেরককে ‘ব্লক’ নাকি ‘ব্লক অ্যান্ড রিপোর্ট’ করবেন সেই সিদ্ধান্ত নিন।

সঙ্গে থাকুন ➥