ডিলিট করা মেসেজ রিকভার করতে দেবে WhatsApp, কিন্তু এই দুটি শর্তে!

Avatar

Updated on:

Whatsapp soon allow recover deleted messages

WhatsApp (হোয়াটসঅ্যাপ) ছাড়া বর্তমান ডিজিটাল যুগের বাসিন্দাদের জীবন এককথায় অচল বললেই চলে। আর ইউজারদের কাছে এতটা সমাদৃত হওয়ায়, তাদের খুশি রাখতে প্রায়শই নিত্যনতুন ফিচার এনে চলেছে Meta (মেটা) মালিকানাধীন এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। একথা আমরা সবাই জানি যে, WhatsApp-এ বিদ্যমান একাধিক মজাদার তথা কার্যকর ফিচারের মধ্যে বহুল ব্যবহৃত একটি ফিচার হল, কাউকে ভুল করে সেন্ড করে ফেলা কোনো মেসেজ ডিলিট করার অপশন। আসলে একটানা মেসেজ করতে করতে ভুলবশত অন্য কারোর কাছে মেসেজ সেন্ড হয়ে যাওয়া বা টাইপিং মিস্টেকের দরুন মেসেজে কিছু ভুলভাল কথা লেখার পাশাপাশি, কোনো মেসেজ গোপন রাখার জন্য ইউজারদের প্রায়শই অস্বস্তির মুখে পড়তে হয়। তখন ভুল শোধরানোর জন্য মেসেজটিকে ডিলিট করে দিলেই এই বিব্রতকর পরিস্থিতির হাত থেকে রেহাই পেতে সক্ষম হন ব্যবহারকারীরা। কিন্তু এই ডিলিট করা মেসেজগুলিকে যদি কেউ আবার রিকভার (পুনরুদ্ধার) করতে চান, তাহলে উপায় কী? সেক্ষেত্রে ইউজাররা শুনলে নিশ্চিন্ত হবেন যে, এবার এই বিষয়টি নিয়েও ভাবছে WhatsApp। মেসেজ রিকভারের জন্য বর্তমানে তারা একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে বলে জানা গিয়েছে।

আসলে এতদিন পর্যন্ত ডিলিট করা মেসেজকে ফিরিয়ে আনার যে কোনো উপায়ই ছিল না, তা কিন্তু নয়; কিন্তু এর জন্য ব্যবহারকারীদেরকে মূলত থার্ড-পার্টি অ্যাপ ইন্সটল করতে হতো। কারণ হোয়াটসঅ্যাপের নিজস্ব এমন কোনো ফিচার নেই যার সাহায্যে ইউজাররা চাইলেই তাদের ডিলিট করে ফেলা মেসেজ পুনরায় পড়ার সুযোগ পাবেন। কিন্তু এখন যা ছিল না তা বাস্তব হওয়ার যুগ! তাই এখন এই সমস্যার সুরাহা করতে মেটা মালিকানাধীন কোম্পানিটি বর্তমানে একটি নতুন ফিচার আনার জন্য জোরকদমে কাজ করছে, যার সুবাদে নিজেদের ডিলিট করা মেসেজ পুনরুদ্ধার করতে পারবেন ব্যবহারকারীরা। এর আগে এই আসন্ন ফিচারটিকে সংস্থার লেটেস্ট অ্যান্ড্রয়েড (Android) বিটা আপডেটে দেখা গিয়েছিল, আর এবার আইওএস (iOS) বিটায় (ভার্সন ২২.১৮.০.৭০) ফিচারটিকে লক্ষ্য করা গিয়েছে।

এভাবে রিকভার করা যাবে ডিলিট মেসেজ

প্রসঙ্গত জানিয়ে রাখি যে, হোয়াটসঅ্যাপে মেসেজ ডিলিট করার জন্য দুটি অপশন ব্যবহৃত হয় – একটি হল ‘ডিলিট ফর মি’ (Delete for me) এবং অপরটি ‘ডিলিট ফর এভরিওয়ান’ (Delete for everyone)। ‘ডিলিট ফর মি’ অপশনটি চুজ করলে মেসেজটি সংশ্লিষ্ট ইউজারের চ্যাট থেকে মুছে যায়; আর ‘ডিলিট ফর এভরিওয়ান’ সিলেক্ট করলে মেসেজটি রিসিভার এবং সেন্ডার উভয়ের চ্যাট থেকেই ডিলিট হয়ে যায়। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার Wabetainfo তার লেটেস্ট রিপোর্টটিতে জানিয়েছে যে, যদি ইউজাররা ভুলবশত কোনো মেসেজ সেন্ড করার পর তা ‘ডিলিট ফর মি’ অপশনটি ব্যবহার করে ডিলিট করেন, তাহলে আসন্ন ফিচারটির মারফত সেই মেসেজটিকে পুনরুদ্ধার করার জন্য হোয়াটসঅ্যাপ ইউজারদের একটি ‘আনডু’ (Undo) বাটন প্রোভাইড করবে। এতে মেসেজটি পুনরায় চ্যাটে উপস্থিত হবে।

WhatsApp-এ মেসেজ রিকভার করতে হলে মানতে হবে এই শর্ত

কিন্তু এক্ষেত্রে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে – প্রথমত, ভুলবশত কোনো মেসেজ সেন্ড করে ফেলার কয়েক সেকেন্ডের মধ্যে এই বাটনটিতে ক্লিক করলেই ব্যবহারকারীরা ডিলিট করা মেসেজটিকে পুনরায় ফেরত পেতে সক্ষম হবেন। তাছাড়া ‘ডিলিট ফর এভরিওয়ান’ অপশনটির ক্ষেত্রে আসন্ন ফিচারটি প্রযোজ্য হবে না। অর্থাৎ ফিচারটি সবার জন্য এলেও, মেসেজ রিকভার করতে হলে মানতে হবে দু-দুটি শর্ত!

সঙ্গে থাকুন ➥