WhatsApp-এ শীঘ্রই আসছে Kept Message ফিচার, নতুন কী সুবিধা পাবেন ইউজাররা?

Avatar

Published on:

WhatsApp to bring Kept Messages Feature soon

প্রতিদিন জরুরি কাজ কিংবা অবসর সময় কাটানোর জন্য করা দেদার WhatsApp (হোয়াটসঅ্যাপ) চ্যাটিংয়ে একগুচ্ছ মিডিয়া ফাইল (মেসেজ, ইমেজ বা ভিডিও) আমাদের ফোনে জমা হয়। ফলে স্টোরেজ বাঁচাতে দিনের শেষে খুঁজে খুঁজে সমস্ত অপ্রয়োজনীয় ফাইলগুলিকে ডিলিট করতে হয়, যা নিতান্তই খুবই বিরক্তিকর এবং সময়সাপেক্ষ। তবে বছর খানেক আগে ইউজারদের এই সমস্যার সমাধান করতেই ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ (Disappearing Messages) নামক একটি মজাদার ও কার্যকর ফিচার রোলআউট করেছিল WhatsApp, যা এনাবেল করা থাকলে নির্দিষ্ট সময় অন্তর স্বয়ংক্রিয়ভাবে চ্যাট ডিলিট হয়ে যায়। সেক্ষেত্রে লঞ্চের পর এই ফিচারটি ব্যাপক জনপ্রিয়তা পায় বটে, কিন্তু এখন এটিকে ঘিরেই অন্য আর একটি জায়গায় সমস্যা দেখা দিয়েছে। আসলে যদি কোনো একটি নির্দিষ্ট মেসেজকে ব্যবহারকারীরা দীর্ঘদিন যাবৎ রেখে দেবেন বলে মনে করেন, তাহলে অপশনটি অন রাখায় সেই কাজটি তারা এই মূহুর্তে করে উঠতে পারছেন না। এই পরিস্থিতিতে, ইউজারদের এই সমস্যার কথা মাথায় রেখে Meta (মেটা) মালিকানাধীন কোম্পানিটি সম্প্রতি একটি নতুন ফিচারের ওপর কাজ করছে বলে জানা গেছে।

আসছে Kept Message ফিচার, চাইলেই স্টোর করে রাখা যাবে জরুরি চ্যাট

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo সম্প্রতি একটি প্রতিবেদনে জানিয়েছে যে, বর্তমানে সংস্থাটি ‘কেপ্ট মেসেজ’ (Kept Message) নামক একটি নতুন ফিচার আনার জন্য জোরকদমে কাজ চালাচ্ছে। এমনিতে হোয়াটসঅ্যাপের ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ ফিচার এনাবেল করা থাকলে নির্দিষ্ট সময় পর কোনো চ্যাটের মেসেজ স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যায়। যদিও এতে ইউজারের স্টোরেজ এবং সময় দুই-ই বাঁচে, কিন্তু এর ফলে চ্যাটের মধ্যে থাকা কিছু গুরুত্বপূর্ণ মেসেজও ডিলিট হয়ে যায়, যার ফলে পরবর্তীকালে অনেককেই মুশকিলে পড়তে হয় – যেমনটা শুরুতেই বলেছি। কিন্তু এই নতুন ‘কেপ্ট মেসেজ’ ফিচারের আগমন ঘটলে ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ ফিচার এনাবেল করা থাকলেও ইউজাররা চাইলে চ্যাটের অন্তর্গত গুরুত্বপূর্ণ মেসেজগুলিকে স্টোর করে রাখতে পারবেন।

WABetaInfo আরও জানিয়েছে যে, এক্ষেত্রে প্রেরক (সেন্ডার) এবং রিসিভার উভয়েই চ্যাট স্টোর ও রিমুভ করার বিকল্প পাবেন। আসলে নতুন ফিচারটির আগমন ঘটলে ইউজাররা চ্যাট বক্সের উপরে একটি নতুন আইকন দেখতে পাবেন, যেটি কোনো একটি মেসেজের ওপর দীর্ঘক্ষণ প্রেস করে রাখলে আবির্ভূত হবে। এই অপশনটি ব্যবহার করে ইউজাররা কোনো চ্যাট স্টোর করতে কিংবা রিমুভ করতে সক্ষম হবেন। আসন্ন ফিচারটি কীভাবে কাজ করবে, তা দর্শিয়ে WABetaInfo একটি স্ক্রিনশটও শেয়ার করেছে। ওই স্ক্রিনশট অনুযায়ী, ইউজাররা ডিসঅ্যাপেয়ার্ড চ্যাট সেভ করার জন্য কেবলমাত্র একটি সুযোগই পাবেন বলে আশা করা হচ্ছে।

আপাতত বিকাশের অধীনে রয়েছে Kept Message ফিচার

প্রসঙ্গত জানিয়ে রাখি, হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড (Android) বিটা (beta) আপডেটে (২.২২.২০.৩ ভার্সনে) এই ফিচারটিকে দেখা গিয়েছে। তবে কোম্পানিটি কবে এটির স্টেবল রোলআউট করবে, সে সম্পর্কে এখনও নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। বর্তমানে ফিচারটি বিকাশের অধীনে রয়েছে এবং প্রাথমিক পর্যায়ের কাজ সম্পন্ন হলে এটি প্রথমে সকল বিটা টেস্টারদের কাছে উপলব্ধ হবে। তারপরে সফলভাবে টেস্টিং পর্ব সম্পূর্ণ হলে ফিচারটির স্টেবল রোলআউট করা হবে বলে আশা করা হচ্ছে। যদিও আইওএস (iOS) ভার্সনেও এই ফিচারটিকে উপলব্ধ করা হবে কি না, সে সম্পর্কে এখনও কোনো নিশ্চিত তথ্য পাওয়া যায়নি।

সঙ্গে থাকুন ➥