ছবি ব্লার সহ সেল্ফ চ্যাট, আসন্ন পাঁচটি WhatsApp ফিচার হবে ভীষণ কাজের

Avatar

Published on:

WhatsApp upcoming 5 Features

ইউজারদের ব্যবহারিক অভিজ্ঞতাকে আরও উন্নত করতে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp প্রায়শই নিত্যনতুন ফিচার রোলআউট করে থাকে। সমস্ত ব্যবহারকারীদের জন্য যে-কোনো নতুন ফিচার চালু করার আগে সংস্থাটি বিটা ভার্সনে সেটিকে টেস্ট করে নেয়, এবং বিটা টেস্টারদের কাছ থেকে আশানুরূপ প্রতিক্রিয়া পেলে তবেই সেটি স্টেবল ভার্সনে আসে। সেক্ষেত্রে জানা গিয়েছে যে, বর্তমানে Android, iOS-এর পাশাপাশি Desktop ভার্সনের জন্য নতুন পাঁচটি ফিচার নিয়ে পরীক্ষানিরীক্ষা করছে Meta মালিকানাধীন কোম্পানিটি। এই মুহূর্তে বিটা টেস্টারদের জন্য এই ফিচারগুলি উপলব্ধ রয়েছে, তবে এগুলিকে ব্যবহার করতে চাইলে ইউজারদেরকে WhatsApp-এর লেটেস্ট ভার্সনটি ইন্সটল করতে হবে। চলুন, আসন্ন ফিচারগুলি সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

খুব শীঘ্রই WhatsApp-এ আসতে চলেছে এই পাঁচটি চমকপ্রদ ফিচার

১. নিজের সাথে করা যাবে চ্যাট (চ্যাট উইথ ইয়োরসেল্ফ)

হোয়াটসঅ্যাপ মারফত ইউজাররা নিজেদের পরিচিত কিংবা বন্ধুবান্ধবদের সাথে চ্যাট করলেও নিজেই নিজেকে মেসেজ করার কথা সাধারণত কেউই ভাবেন না। কিন্তু এই পরিচিত ছবি বদলানোর জন্য মেটা মালিকানাধীন সংস্থাটি এবার এমন একটি ফিচার আনতে চলেছে, যার দৌলতে ইউজাররা নিজেই নিজেকে মেসেজ পাঠাতে পারবেন! শুনতে খানিকটা অদ্ভুত মনে হলেও ফিচারটি কিন্তু ব্যবহারকারীদের বেশ কাজে আসবে। আসলে রোজকার চ্যাট মারফত ইউজারদের কাছে বেশ কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক বা মিডিয়া ফাইল এসে থাকে; কিন্তু পরবর্তীকালে যখন সেগুলিকে ব্যবহার করার প্রয়োজন পড়ে, তখন কোন চ্যাটের মধ্যে ফাইলগুলি লুকিয়ে রয়েছে, তা খুঁজে পাওয়া কার্যত অসম্ভব হয়ে যায়।

এছাড়া, কোনো গুরুত্বপূর্ণ নোট নেওয়ার প্রয়োজন পড়লেও মার্কেটে উপলব্ধ হাজারো নোট অ্যাপ্লিকেশন ছেড়ে চলতি সময়ে বেশিরভাগ ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপকেই বেছে নেন। তাই যে-কোনো একটি চ্যাট ওপেন করে তারা ঝট করে নোটগুলিকে লিখে ফেলেন, এবং এক্ষেত্রেও পরবর্তীকালে সেগুলিকে খুঁজে পেতে রীতিমতো কালঘাম ছুটে যায় ইউজারদের। তবে এই মুশকিলটাই আসান করবে হোয়াটসঅ্যাপের এই আসন্ন ফিচার। সংস্থার তরফে জানা গিয়েছে যে, অন্যান্য চ্যাট উইন্ডোগুলির মতো নিজেদের নামে আগামী দিনে একটি চ্যাট উইন্ডো দেখতে পাবেন ব্যবহারকারীরা, যেখানে তারা তাদের প্রয়োজনীয় সমস্ত গুরুত্বপূর্ণ নোট, লিঙ্ক, মিডিয়া ফাইল স্টোর করে রাখতে পারবেন। এর ফলে পরবর্তীকালে যে এই ফাইলগুলিকে খুব সহজেই খুঁজে পাওয়া সম্ভবপর হবে, সেকথা বলাই বাহুল্য।

২. ছবির জন্য ব্লার টুল

হোয়াটসঅ্যাপ মারফত কোনো ইমেজ শেয়ার করার ক্ষেত্রে অনেক সময় দেখা যায় যে, ছবিটিতে কিছু স্পর্শকাতর অংশ রয়েছে। সেক্ষেত্রে এবার ইউজাররা স্পর্শকাতর অংশটিকে ঢেকে দিয়েও ইমেজটিকে সেন্ড করতে পারবেন, যে সুবিধাটি এতদিন পর্যন্ত উপলব্ধ ছিল না। সংস্থার তরফে জানা গিয়েছে যে, আগামী দিনে ছবি পাঠানোর সময় ইউজারদেরকে টুলস অপশনে ছবির নির্দিষ্ট অংশ ব্লার করার অপশন দেওয়া হবে। ছবিটি পাঠানোর ঠিক আগে এই বিকল্পটি এডিটিং স্ক্রিনে পাওয়া যাবে। এর সুবাদে আগামী দিনে ব্যবহারকারীরা কাউকে কোনো স্পর্শকাতর ছবি নির্দ্বিধায় পাঠাতে পারবেন। 

৩. ক্যাপশন সহ মিডিয়া ফাইল ফরওয়ার্ড করা যাবে

বর্তমানে ইউজাররা যদি কাউকে কোনো মিডিয়া ফাইল (ফটো বা ভিডিও) ফরওয়ার্ড করেন, তাহলে সেটির ক্যাপশনে কিছু লেখা থাকলে লেখাটি কিন্তু প্রাপকের কাছে গিয়ে পৌঁছোয় না, কেবলমাত্র মিডিয়া ফাইলটি ফরওয়ার্ড হয়ে যায়। তবে হোয়াটসঅ্যাপ বর্তমানে এমন একটি ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে, যার সুবাদে আগামী দিনে এই সমস্যার হাত থেকে রেহাই পাবেন ব্যবহারকারীরা। জানা গিয়েছে যে, খুব শীঘ্রই ইউজাররা ক্যাপশন সহ মিডিয়া ফাইল হোয়াটসঅ্যাপ মারফত ফরওয়ার্ড করার সুযোগ পাবেন। এর ফলে কোনো ফটো বা ভিডিওর নীচে যদি কোনো ক্যাপশন লেখা থাকে, তাহলে সেটি ফরওয়ার্ড করার সময় প্রাপকের কাছে সংশ্লিষ্ট মিডিয়া ফাইলটি সহ নীচে লেখা ক্যাপশনগুলিও গিয়ে পৌঁছোবে।

৪. ডেস্কটপের জন্য মিডিয়া অটো-ডাউনলোড

মোবাইল অ্যাপগুলির মতো শীঘ্রই ডেস্কটপ ইউজাররাও হোয়াটসঅ্যাপে মিডিয়া অটো-ডাউনলোড ম্যানেজ করার অপশন পাবেন। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা সিদ্ধান্ত নিতে পারবেন যে, ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি মারফত আসা ছবি, ভিডিও কিংবা ডকুমেন্টস স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হবে কি না। বর্তমানে এই ফিচারটি কেবল মোবাইল অ্যাপ্লিকেশনগুলির জন্য উপলব্ধ; তবে খুব শীঘ্রই ডেস্কটপ ইউজাররাও এই ফিচার ব্যবহারের সুযোগ পাবেন।

৫. গ্রুপ চ্যাটে দেখা যাবে প্রোফাইল ফটো

কোনো হোয়াটসঅ্যাপ গ্রুপে বহু সংখ্যক মানুষ বিদ্যমান থাকায় অনেক সময়ই কে মেসেজ করছে, তা খুব সহজে বোঝা যায় না। বিশেষ করে একই নামধারী একাধিক ব্যক্তি গ্রুপে থাকলে মূলত এই সমস্যা দেখা যায়। তবে সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে যে, মেটা মালিকানাধীন কোম্পানিটি বর্তমানে এমন একটি ফিচার নিয়ে কাজ করছে, যার সুবাদে গ্রুপ চ্যাট করার সময় মেম্বারদের মেসেজে তাদের নামের পাশাপাশি প্রোফাইল পিকচারও স্ক্রিনে দেখা যাবে। সংস্থাটি জানিয়েছে যে, এই ফিচারটি বাই-ডিফল্ট এনাবেল হবে; তবে ঠিক কবে এটি সর্বসাধারণের জন্য উপলব্ধ হবে, সে বিষয়ে এই মুহূর্তে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥