এবার মাথাও পড়তে পারবে Apple AirPods, চলা ফেরার মাঝে মস্তিষ্কের ক্রিয়াকলাপের উপর রাখবে নজর

Avatar

Published on:

Apple AirPods Measure Brain Electrical Activity

Apple AirPods এবার অডিও ডিভাইসের পাশাপাশি হেলথ মনিটরিং টুল হিসেবেও কাজ করবে। সম্প্রতি ইউএস পেটেন্ট অফিসের (USPTO) তরফ থেকে পাবলিশ হওয়া একটি পেটেন্ট অ্যাপ্লিকেশন অনুযায়ী, Apple AirPods ট্রুলি ওয়ারলেস স্টিরিও (TWS ) ইয়ারফোন আগামী দিনে হেলথ মনিটরিং টুল হিসেবে কাজ করতে পারে। আর এমন দাবির কারণ হল, কোম্পানি একটি এয়ারপড সেন্সর মেকানিজম আবিষ্কার করেছে, যেটি ইয়ারফোন ব্যবহারকারীর মস্তিষ্কের ইলেকট্রিক্যাল ইম্পালের উপর নজরদারি করার অনুমতি দেবে।

যাত্রা করার সময়ও মস্তিষ্কের অ্যাক্টিভিটির উপর নজর রাখবে এয়ারপড

ইউএসপিটিও ওয়েবসাইটে পাবলিশ হওয়া একটি পেটেন্টে অ্যাপলের এয়ারপডস-এর মত পরিধানযোগ্য ইলেকট্রনিক্স ডিভাইস সম্পর্কে নানান তথ্য দেওয়া হয়েছে। বলা হয়েছে, এই ইলেক্ট্রোড যুক্ত ডিভাইসটি ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি, ইলেক্ট্রোওকুলোগ্রাফি, গ্যালভানিক স্কিম রেসপন্স পরিমাপ করতে পারে। এছাড়াও কোথাও যাবার সময় মেশিনের সাহায্য ছাড়াই এয়ারপড পরিধানকারী ব্যক্তির মস্তিষ্কের অ্যাক্টিভিটির উপর নজর রাখার অনুমতিও প্রদান করে।

এয়ারপডসে একাধিক ইলেক্ট্রোড লাগানো হবে

নয়া এই ইয়ারপডস চলে এলে ঐতিহ্য গত ইইজি (EEG ) মনিটরের পরিবর্তে এটি ব্যবহার করা আরও সহজ হবে। প্রত্যেকটি ব্যক্তির কানের আকার ভিন্ন ভিন্ন হয়ে থাকে, সেই কারণে পেটেন্টে একটি এমন সিস্টেমের কথা বলেছে যেটি, এয়ারপডের শরীরের বাইরের অংশে অ্যাক্টিভ থাকবে এবং রেফারেন্স ইলেক্ট্রোডগুলিকে ইন্টিগ্রেড করবে।

অ্যাপলের পেটেন্টে থেকে আরও সামনে এসেছে যে, পরিধানযোগ্য ইলেকট্রনিক্স ডিভাইসে একটি সেন্সর সার্কিট এবং একটি সুইচ সার্কিট থাকবে। সুইচ সার্কিট, সেন্সর সার্কিটের ইলেক্ট্রোডের সেটে এক বা একাধিক ইলেক্ট্রোডকে অনেকগুলি সাবসেটের সাথে বৈদ্যুতিকভাবে সংযুক্ত করার কাজ করে। উল্লেখ্য, কোম্পানিটি তার এই বক্তব্যকে একটি চিত্রের মাধ্যমে প্রকাশ করেছে, যেখানে ওয়্যারলেস ইয়ারফোনে ইলেক্ট্রোডের পজিশন দেখানো হয়েছে।

বদলানো যাবে এয়ারপডসের ইয়ারটিপস

অ্যাপলের পেটেন্ট অ্যাপ্লিকেশন অনুসারে, এয়ারপডসের ইয়ারটিপস পরিবর্তনযোগ্য। আর এই প্রক্রিয়াটির বর্ণনা করে বলা হয়েছে যে, এটি ব্যবহারকারীকে বায়োসিগন্যাল পরিমাপ শুরু করার জন্য ইয়ারফোনের শরীরে স্পর্শ করতে দেবে এবং এটির একটি অংশ ট্যাপ করার অনুমতিও দেবে। এছাড়াও একটি আলাদা অ্যাঙ্গেল থেকে ইয়ারটিপ এবং টাচ সেনসিটিভ এলাকায় ইলেক্ট্রোডের অবস্থান দেখায়।

সঙ্গে থাকুন ➥