শক্তিশালী Himalayan 450 থেকে নতুন Bullet 350, বছর শেষ হওয়ার আগেই এনফিল্ডের দুই বড় চমক

Avatar

Published on:

2 upcoming royal enfield bikes to launch in next 3 months Himalayan 450 to new bullet 350

রয়্যাল এনফিল্ড (Royal Enfield) বর্তমানে হরেক মডেলের মোটরসাইকেলের উপর কাজ করছে। ভারতের পাশাপাশি এগুলি আন্তর্জাতিক বাজারেও হাজির করা হবে। এদিকে গত মাসে Triumph Speed 400 ও Harley-Davidson X440 লঞ্চের ফলে ৩৫০-৪৫০ সিসি মাঝারি ওজনের এন্ট্রি লেভেল সেগমেন্টে বড় প্রতিযোগিতার সম্মুখীন হয়েছে Classic 350-এর নির্মাতা। তাই নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে চেন্নাইয়ের সংস্থাটি ৩৫০, ৪৫০, ৬৫০ ও ৭৫০ সিসি সেগমেন্টের বেশ কয়েকটি বাইক তৈরিতে হাত লাগিয়েছে। আবার এ বছরই একজোড়া মোটরবাইক বাজারে আনছে তারা। এগুলি হল – Royal Enfield Himalayan 450 ও নতুন প্রজন্মের Bullet 350। এমনকি ইলেকট্রিক মোটরসাইকেলের কাজ শুরু করেছে বলে জানিয়েছে সংস্থা। চলুন আসন্ন মডেল দুটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Royal Enfield Himalayan 450

Royal Enfield Himalayan 450 এর টেস্টিং চলাকালীন একাধিকবার দর্শন পাওয়া গিয়েছে। ডুয়েল পারপাস এডভেঞ্চার মডেলটি খানাখন্দ-মেঠো-পাথুরে রাস্তায় চলার জন্য আদর্শ। কয়েক মাস আগে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর সিদ্ধার্ত লাল বাইকটির একটি ছবি পোস্ট করেছিলেন। ৪৫০ সিসি মডেলটি লিকুইড কুল্ড ইঞ্জিন পেতে চলেছে, যা সংস্থার ইতিহাসে এই প্রথম।

Himalayan 450-কে শক্তি জোগান দিতে থাকছে একটি ব্র্যান্ড নিউ ৪৫০ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। যারা আউটপুট ৪০ বিএইচপি-এর কাছাকাছি হতে পারে। মটরের সাথে তাল মিলিয়ে দেওয়া হবে ৬-স্পিড ট্রান্সমিশন। ডুয়েল চ্যানেল এবিএস, অল এলইডি লাইটিং, আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক, অফ-সেট রিয়ার সাসপেনশন সমেত হাজির হচ্ছে নতুন হিমালয়ান।

নতুন প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসা বাইকটি সংস্থার লাইনআপে Himalayan 411-এর উপরে অবস্থান করবে। আগামী দু’মাসের মধ্যে বাজারে হাজির হতে পারে Himalayan 450। প্রতিপক্ষ হিসাবে রয়েছে KTM 390 Adventure। বাইকটির দাম ২.৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে।

নতুন প্রজন্মের Royal Enfield Bullet 350

নতুন প্রজন্মের রয়্যাল এনফিল্ড বুলেট ৩৫০-এরও টেস্টিং চলাকালীন একাধিকবার স্পট করা গিয়েছে। পুজোর আগেই ভারতের বাজারে পা রাখতে চলেছে এটি। Classic 350-এর সাথে অনেকাংশেই মিল থাকবে। যেমন প্ল্যাটফর্ম, কারিগরি বৈশিষ্ট্য এবং SOHC এয়ার-অয়েল কুল্ড ইঞ্জিন। এদিকে বর্তমানে সংস্থা ক্লাসিক-এর একটি সিঙ্গেল সিটার ভার্সনের উপর কাজ করছে। যেটি এ বছরের শেষের দিকে লঞ্চ করা হবে।

সঙ্গে থাকুন ➥