হেব্বি মাইলেজ ও দারুণ ইঞ্জিনের জন্য পরিচিত Honda-র এই দুই সস্তা বাইক, আপনার কোনটা নিলে লাভ

Updated on:

Honda Shine 125 vs Honda SP 125 Comparison

সম্প্রতি ভারতের বাজারে Shine 125-এর নয়া সংস্করণ লঞ্চ করেছে হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI)। পাশাপাশি নতূন ভার্সনে সংস্থার আরেক ১২৫ সিসি বাইক SP 125-ও এসেছে। এদেশের কমিউটার মোটরসাইকেলের বাজারে হোন্ডা (Honda)-র এই দুটিই মডেলই যথেষ্ট জনপ্রিয়। দুটিতেই আপডেট হিসেবে OBD2 বিধি মেনে ইঞ্জিন দেওয়া হয়েছে। কারিগরি দিক থেকে দুটি মডেলের বৈশিষ্ট্যগত বহু মিল বর্তমান। যা নিয়ে ক্রেতাদের মধ্যে দ্বিধার অন্ত নেই। যা পরিষ্কার করতে এই প্রতিবেদনে মোটরসাইকেল দুটির তুলনামূলক আলোচনা করা হল।

Honda Shine 125 vs Honda SP 125 : ডিজাইন ও কালার

ডিজাইনের দিক থেকে ১২৫ সিসির উভয় মোটরসাইকেলেই কিছু পার্থক্য বর্তমান। Shine 125-এ অল্পস্বল্প ডিজাইন থাকায় এটি একটু বেশি বয়সের ব্যক্তিদের জন্য আদর্শ বলে ধরা হয়। যেখানে SP 125-এর স্পোর্টি ডিজাইনের কারণে এটি তরুণ প্রজন্মের কাছে অতি জনপ্রিয়।

Shine 125 ব্ল্যাক, গেনি গ্রে মেটালিক, ম্যাট অ্যাক্সিস গ্রে, রেবেল রেড মেটালিক এবং ডিসেন্ট ব্লু মেটালিক কালারে অফার করা হয়। অন্যদিকে Honda SP 125 ব্ল্যাক, ম্যাট অ্যাক্সিস গ্রে মেটালিক, ইম্পেরিয়াল রেড মেটালিক, পার্ল সাইরেন ব্লু এবং ম্যাট মার্ভেল ব্লু মেটালিক কালারে উপলব্ধ।

Honda Shine 125 vs Honda SP 125 : ইঞ্জিন ও মাইলেজ

মজার বিষয় হল, উভয় মোটরসাইকেলেই একই ইঞ্জিন দেওয়া হয়েছে। কিন্তু দুটির ক্ষমতা ভিন্ন। Shine 125-এর ক্ষেত্রে ১২৩.৯৪ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড, ফুয়েল ইনজেক্টটেড ইঞ্জিনে আউটপুট ১০.৫ বিএইচপি শক্তি এবং ১১ এনএম। যেখানে SP 125-এর পাওয়ারট্রেন থেকে ১০.৭ বিএইচপি শক্তি এবং ১০.৯ এনএম টর্ক উৎপন্ন হয়। উভয় মডেলের ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স আছে ও প্রতি লিটারে ৫০ থেকে ৬০ কিলোমিটার মাইলেজ প্রদান করে।

Honda Shine 125 vs Honda SP 125 : হার্ডওয়্যার ও ফিচার্স

হোন্ডা শাইন ১২৫ ও এসপি ১২৫-এ রয়েছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং ডুয়েল স্প্রিং লোডেড রিয়ার শক অ্যাবসর্বার। ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে পেছনে ড্রাম ব্রেক উপস্থিত। সামনে ড্রাম ও ডিস্ক – উভয় বিকল্পে বেছে নেওয়া যায়। সাথে রয়েছে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম। এসপি ১২৫-এ ফিচার হিসেবে দেওয়া হয়েছে অল এলইডি হেডল্যাম্প এবং ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। যেখানে শাইন ১২৫ বেসিক অ্যানালগ কনসোল সহ এসেছে।

Honda Shine 125 vs Honda SP 125 : দাম

Honda Shine 125-এর দাম ৭৯,৮০০ টাকা থেকে শুরু করে ৮৩,৮০০ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে। যেখানে Honda SP 125-এর মূল্য ৮৫,১৩১ টাকা থেকে ৮৯,১৩১ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। তুলনা থেকে এটুকু স্পষ্ট, স্টাইল ও ফিচারকে প্রাধান্য দিলে তরুণদের জন্য এসপি১২৫ উপযুক্ত।

সঙ্গে থাকুন ➥