ইলেকট্রিক গাড়ির প্রতি বাড়ছে ঝোঁক, Ather তাদের তৃৃতীয় কারখানার জন্য জমি খুঁজছে

Avatar

Updated on:

Ather Energy targets 3rd manufacturing plant to be operational by next fiscal

ভারতের চতুর্থ বৃহত্তম ইলেকট্রিক টু-হুইলার সংস্থা এথার এনার্জি (Ather Energy) তামিলনাড়ুর হোসুরে সদ্য তাদের দ্বিতীয় কারখানাটির উদ্বোধন করেছে। দু’দিন না পেরোতেই এবারে তারা তৃতীয় কারখানা তৈরির জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে। ইতিমধ্যেই উপযুক্ত জমি খোঁজার কাজ চালাচ্ছে তারা। আগামী অর্থবর্ষের মধ্যেই এটি চালু করার পরিকল্পনার কথা জানিয়েছেন এথারের সহ-প্রতিষ্ঠাতা স্বপ্নিল জৈন।

বর্তমানে এথার দুটি ইলেকট্রিক স্কুটার বিক্রি করে – Ather 450X ও 450 Plus। তাদের নতুন কারখানা উদ্বোধনের পর বার্ষিক উৎপাদনের সক্ষমতা বেড়ে হয়েছে ৪,২০,০০০। পাশাপাশি সংস্থাটি এবার ইলেকট্রিক বাইক লঞ্চের ইচ্ছা প্রকাশ করেছে। আগামী বছরই এটি বাজারে হাজির করা হতে পারে।

নতুন কারখানাটি দুটি ইউনিটে বিভক্ত – একটিতে ব্যাটারির উৎপাদন হবে এবং অন্যটিতে বৈদ্যুতিক স্কুটারের নির্মাণ হবে। ব্যাটারি ইউনিটে রয়েছে পাঁচটি অ্যাসেম্বলি লাইন যেখানে ইভিতে আছে দুটি। তারা এখনও পর্যন্ত বিনিয়োগ করেছে ৩২০ কোটি টাকা। এবং পাঁচ বছরে ৬৫০ কোটি টাকা লগ্নি করার কথা জানিয়েছে।

প্রসঙ্গত, হিরো মোটোকর্প এবং টাইগার গ্লোবাল – এই দুই সংস্থার বিনিয়োগপ্রাপ্ত এথারের নতুন কারখানায় ১০০+ বেশি স্মার্ট ডিভাইস, ৪৫টি কানেক্ট মেশিন, ১৫০টি কানেক্টেড ম্যানুয়াল স্টেশন এবং প্রায় ৪,০০০ প্যারামিটার রয়েছে। যাতে উৎপাদনের প্রক্রিয়া উন্নত করা যায়। প্রসঙ্গত, বর্তমানে ভারতের ৫২টি শহরে এথারের উপস্থিতি বর্তমান।

২০১৯ থেকে এখনও পর্যন্ত তারা প্রায় ৬৬,০০০ ইলেকট্রিক স্কুটার বিক্রি করেছে। এথারের লক্ষ্য ২০২৩-এর মার্চের মধ্যে এদেশের ১০০টি শহরে প্রায় ১৫০টি এক্সপেরিয়েন্স সেন্টারের উদ্বোধন করা। পাশাপাশি সংস্থাটি চার্জিং পরিকাঠামোর উন্নয়নেও বিনিয়োগ করছে। ইতিমধ্যেই তারা ৫০০টি ফাস্ট চার্জিং স্টেশন এদেশে ইন্সটল করেছে।

সঙ্গে থাকুন ➥