সময়ের সাথে তাল মেলাতে না পেরে পিছিয়ে পড়ছে Bajaj, জুলাইয়ে বাইক বিক্রিতে ধস

Avatar

Published on:

bajaj-auto-two-wheeler-sales-decline-for-july-2023-cv-sales-increase

নতুন মাস আরম্ভ হতে না হতে বিগত মাসে সার্বিকভাবে বিক্রি হওয়া গাড়ির হিসাব প্রকাশ করে থাকে গাড়ি ব্যবসার সাথে যুক্ত বিভিন্ন সংস্থাগুলি। বাজাজ অটো গত জুলাই মাসে গ্রাহকদের হাতে তুলে দেওয়া দুই চাকার তালিকা প্রকাশ্যে আনলো আজ। যদিও এই পরিসংখ্যান বাজাজের কাছে যথেষ্ট চিন্তার কারণ হিসাবে উঠে এলো। কারণ ২০২২ এর জুলাই এর তুলনায় চলতি বছরের জুলাইতে বিদেশে পাড়ি দেওয়া মোটরসাইকেলের সংখ্যা কমেছে ১৬%। পাশাপাশি দেশজুড়ে দ্বিচাকার গ্রাহকের সংখ্যাতেও ১৪ শতাংশ ভাটা লক্ষ্য করা যায়।

গত বছরের জুলাইয়ের তুলনায় চলতি বছরের জুলাই মাসে বাজাজ অটোর বিক্রি কমলো ১৪ শতাংশ

চলতি বছরের সমগ্র জুলাই মাসে বাজাজ অটোর বেচা দুই চাকার মোট সংখ্যা ১,৪১,৯৯০। আর ওই মাসেই আন্তর্জাতিক বাজারে তাদের গ্রাহক সংখ্যা ১,২৬,৮৫০। সমীক্ষায় দেখা যাচ্ছে যেখানে ২০২২ সালে জুলাই মাসে সংস্থাটি যেখানে প্রায় ৩,১৫,০৫৪টি মোটর বাইক গ্রাহকদের হাতে তুলে দিতে পেরেছিল সেখানে ২০২৩ সালে সংখ্যাটি কমে দাঁড়িয়েছে ২,৬৮,৮৪০ এ। অর্থাৎ তুলনামূলকভাবে ২০২৩ সালে বিক্রয়ের মাপকাঠিতে ক্রেতার সংখ্যা ১৫ শতাংশ হ্রাস পেয়েছে।

২০২৩ সালের এপ্রিল থেকে জুলাই মাসের বিক্রি

গত বছরের এপ্রিল থেকে জুলাই মাসের হিসাবের পাতা উল্টালে নজরে আসবে এই সময়ের মধ্যে সব মিলিয়ে ১১,৬২,২১২ সংখ্যক মোটরসাইকেল বিক্রি করতে সক্ষম হয়েছিল এই দেশীয় বাইক নির্মাতা। অথচ ২০২৩ সালে এপ্রিল থেকে জুলাই মাসের মধ্যে বিক্রি-বাট্টার এই সংখ্যা কমে দাঁড়িয়েছে ১১,৫৮,১৭০। অর্থাৎ এক বছরের মধ্যে চোখে পড়ার মতো ব্যবধান তৈরি হয়েছে।

এদিকে বাজাজ অটোর দাবি অনুযায়ী এদেশের মাটিতে প্রায় ৬,৮৪,৯২১ জন গ্রাহকের কাছে পৌঁছেছে তাদের বাইকের চাবি। যেখানে গত বছর ঠিক এই সময়ের মধ্যেই কেবল দেশীয় গ্রাহকের সংখ্যা ছিল ৪,৭৮,৮০২ জন। সুতরাং স্পষ্টতই বিগত বছরের তুলনায় এই বছর ভারতের বাজারে ব্যবসায় জোয়ার এসেছে ৪৩ শতাংশ। এক্ষেত্রে পরিস্থিতি খানিকটা উন্নত।

এইবার আসা যাক আন্তর্জাতিক বাজারে বাজাজ অটোর রপ্তানির হিসাবে। প্রকাশিত তথ্য অনুযায়ী এ বছরের এপ্রিল থেকে জুলাই মাস অবধি ভারতের বাইরে সংস্থাটি ৪,৭৩২,৪৯ টি বাইক বিক্রি করতে পেরেছে। যেখানে গত বছর এই একই সময়সীমার মধ্যে বিদেশের মাটিতে সংস্থাটির গ্রাহকের সংখ্যা ছিল ৬,৮৩,৪১০ টি। সুতরাং এই ক্ষেত্রেও টু হুইলার বিক্রির হার কমেছে ৩১ শতাংশ।

সঙ্গে থাকুন ➥