খেলা ঘুরে যাবে এক চালেই, বাজার তোলপাড় করতে Bajaj এর তুরুপের তাস এই দুই বাইক

Avatar

Published on:

Upcoming Bajaj Bikes

ভারতের টু-হুইলারের বাজারে ক্রেতাদের একটি আস্থাশীল সংস্থা হল – বাজাজ অটো (Bajaj Auto)। এদের ঝুলিতে যেমন সস্তার মডেল রয়েছে, তেমনই প্রিমিয়াম বাইকের সম্ভার বর্তমান। Pulsar, Dominar, CT 100 সহ ইত্যাদি মডেলগুলি বাজারে দাপটের সাথে বিক্রি করছে বাজাজ। বর্তমানে ৭০টির বেশি দেশে নিজেদের পরাক্রম দেখে চলেছে সংস্থাটি। আবার সম্প্রতি ব্রিটেনের প্রিমিয়াম টু-হুইলার নির্মাতা ট্রায়াম্ফের সাথে যৌথভাবে এদেশে Triumph Speed 400 লঞ্চ করেছে তারা। কিন্তু কয়েকটি ক্ষেত্রে এখনও বাজাজ পিছিয়ে। এমনই দুটি বাইক লঞ্চের জন্য অসংখ্য ক্রেতা বাজাজের মুখে চেয়ে রয়েছে। আসুন সেগুলি কেমন হবে, দেখে নেওয়া যাক।

অ্যাডভেঞ্চার বাইক

Dominar ও Pulsar সিরিজ ছাড়া বাজাজের কাছে বাজার কাঁপানোর মতো বাইকের বড়ই অভাব। তাই কয়েকটি নতুন মডেল হাজির করা অপরিহার্য। এখন বিষয় হচ্ছে কেমন ধরনের বাইক লঞ্চ করলে বাজারে নিজেদের প্রভাব আরও বাড়াতে পারবে বাজাজ। এক্ষেত্রে জানিয়ে রাখি, বর্তমানে যে হারে অ্যাডভেঞ্চার মোটরসাইকেলের প্রতি মানুষের উন্মাদনা বৃদ্ধি পাচ্ছে, তাতে করে সংশ্লিষ্ট সেগমেন্টে নতুন মডেল লঞ্চ করলে নিজেদের কোর্টে বল পাবে তারা। বর্তমানে সংশ্লিষ্ট ক্ষেত্রে ক্রেতাদের রাতের ঘুম কাড়ে Hero Xpulse।

তাই অ্যাডভেঞ্চার ক্ষেত্রে যদি বাইক আনতেই হয়, তবে Xpulse-এর মতো একটি অফ-রোড মডেল লঞ্চ করলে খেলা জমে উঠবে। কেমন ইঞ্জিন দিলে ভালো হয়? সঙ্গে বাজাজের বিশেষ চিন্তার কিছু নেই। ইতিমধ্যেই সংস্থার সংগ্রহে এমন একাধিক ইঞ্জিন রয়েছে, যা নতুন মডেলে দেওয়াই যায়। আবার Xpulse-এর প্রতিদ্বন্দ্বী মডেলের বাজার ধরার ক্ষেত্রে, বাজাজের ব্র্যান্ড ভ্যালু বিশেষভাবে সহায়তা করবে। এতে যদি আপসোয়েপ্ট এগজস্ট, হাই গ্রাউন্ড ক্লিয়ারেন্স, এলইডি হেডল্যাম্প, স্পোক হুইল, লং ট্রাভেল সাসপেনশন থাকে, তাহলে অসংখ্য ক্রেতা আকৃষ্ট হবে বলা যায়।

Bullet-এর প্রতিদ্বন্দ্বী বাইক

বাজাজের আইকনিক ক্রুজার মোটরসাইকেল Avenger-এর সাথে প্রায় সকলেই পরিচিত। ভিন্ন ধরনের ক্রুজিং স্টাইলের জন্য এখনও পর্যন্ত বহু মানুষের পথ চলার সঙ্গী হয়েছে বাইকটি। বর্তমানে Avenger-এর দুটি ভার্সন বিক্রি করে বাজাজ। একটি ১৫০ সিসি স্ট্রিট ভার্সনও আরেকটি ২২০ সিসি ক্রুজার মডেল। ১৫ বছর ধরে এটি বিক্রি হয়ে এলেও বহুদিন হয়ে গেল এতে সেভাবে আপডেট দেওয়া হয়নি।

তাই বাজাজ তাদের এই মোটরসাইকেলে গুরুগম্ভীর শব্দ, রেট্রো লুক ডিজাইন এলিমেন্ট এবং ব্যালেন্স সাসপেনশন যোগ করলে কদর কয়েকগুণ বৃদ্ধি পাবে। ফলে Royal Enfield Bullet-এর সাথে টক্কর নেওয়াও সহজ হবে। ইতিমধ্যেই সংস্থার ঝুলিতে Dominar-এর ৪০০ সিসি ইঞ্জিন রয়েছে। যা বাজাজ চাইলেই কাজে লাগাতে পারে।

সঙ্গে থাকুন ➥