BMW এর প্রথম ইলেকট্রিক স্কুটার ভারতে হাজির, অসাধারণ লুকস, অনবদ্য ফিচার

Avatar

Updated on:

BMW CE 04 Electric Scooter showcased in India

নতুন বছরের দামামা বাজতেই উঠে পড়ে লেগেছে জার্মানির প্রিমিয়াম মোটরবাইক নির্মাতা BMW। ভারতবর্ষের বাজারকেই পাখির চোখ করে এগোতে চাইছে তারা। একদিকে যেমন এদেশের মাটিতে লঞ্চ করছে নতুন S 1000 RR সুপারবাইক, তেমনি এবার তাদের প্রথম ব্যাটারি চালিত স্কুটার CE 04 লঞ্চ করতে চলেছে তারা। তার আগে ইলেকট্রিক স্কুটারটির উপর থেকে পর্দা সরালো বিএমডব্লিউ। ৮.৯ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারিযুক্ত এই বৈদ্যুতিক স্কুটার চার্জে চলতে পারে ১৩০ কিমি।

ফিউচারিস্টিক ডিজাইন সমৃদ্ধ CE 04 স্কুটারটির সামনে রয়েছে কম্প্যাক্ট অ্যাপ্রণ, লম্বা সাইড প্যানেল ও বেঞ্চের মতো সিটের পেছনে টেল সেকশন। এছাড়াও এই স্কুটারের দুই পাশ এবং সামনে স্টোরেজ স্পেস উপলব্ধ। মোবাইল চার্জ দেওয়ার জন্য টাইপ সি চার্জিং পোর্ট সহ ভেন্টিলেটেড কম্পার্টমেন্ট রয়েছে এখানে।

BMW CE 04 ইলেকট্রিক স্কুটারটিকে চলার শক্তি যোগায় ১৫ কিলোওয়াটের বৈদ্যুতিক মোটর যার সর্বোচ্চ উৎপাদিত শক্তি ৪২ হর্সপাওয়ার। এতে রয়েছে পার্মানেন্ট ম্যাগনেট মোটর যা ব্যাটারি ও পেছনের চাকার মাঝের অংশে অবস্থিত। নির্মাতার দাবি অনুযায়ী মাত্র ২.৬ সেকেন্ডে ০-৫০কিমি/ঘণ্টা গতিবেগ অর্জন করার ক্ষমতা রয়েছে এর। স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১২০ কিমি।

মডেলটির ফ্লোরবোর্ডের নিচে অবস্থিত রয়েছে ৮.৯ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। বিএমডব্লিউ জানিয়েছে এই ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ থাকা অবস্থায় ১৩০ কিমি পথ চলতে সাহায্য করে। ২.৩ কিলোওয়াটের চার্জার দিয়ে এই ব্যাটারি পুরো চার্জ করতে সময় নেয় ৪ ঘন্টা ২০ মিনিট। তবে ৬.৯ কিলোওয়াটের ফার্স্ট চার্জার সহযোগে মাত্র ১ ঘণ্টা ৪০ মিনিটেই একে সম্পূর্ণ চার্জ করা সম্ভব।

BMW এর তৈরি CE 04 স্কুটারটিতে ইকো, রোড এবং রেইন এই তিন ধরনের রাই্ডিং মোড দেওয়া হয়েছে। তাছাড়াও স্কুটারটির চার্জ এবং অন্যান্য তথ্য দেখার জন্য ১০.২৫ ইঞ্চির রেজোলিউশন যুক্ত একটি টিএফটি ডিসপ্লে লাগানো হয়েছে এখানে। এতে ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোন সংযুক্ত করা সম্ভব। এছাড়াও জিপিএস নেভিগেশন সহ অন্যান্য রাইডিং ফাংশন দেখা যায় এই স্ক্রিনে।

CE 04-র সাসপেনশনের জন্য সামনের চাকায় ৩৫ মিমি টেলিস্কোপিক ফর্ক ও পিছনে এক পাশে থাকা সুইংআর্মের সঙ্গে প্রিলোড অ্যাডজাস্টেবল মনোশক অ্যাবজর্ভার দেওয়া হয়েছে। এছাড়াও উচ্চ গতিতে চলাচল করার জন্য সামনে ও পিছনে উভয় দিকেই ১৫ ইঞ্চির চাকার সঙ্গে সামনের চাকায় ১২০ সেকশনের টায়ার ও পিছনের চাকায় ১৬০ সেকশনের টায়ার ব্যবহার করা হয়েছে এখানে। ব্রেকিং এর দায়িত্ব সামলাতে সামনের চাকায় ২৬৫ মিমি টুইন ডিস্ক থাকলেও পিছনে রয়েছে সিঙ্গেল ডিস্ক। তবে সেফটি ফিচার হিসাবে এবিএস রয়েছে এখানে।

আন্তর্জাতিক বাজারে বিএমডব্লিউ তার এই CE 04 ইলেকট্রিক স্কুটারটির দুটি রঙ এনেছে। একটি হল সাদার সঙ্গে ম্যাট ব্ল্যাক কম্বিনেশন। আর অন্যটি হলো ম্যাঙ্গালান গ্রে মেটালিক কালার, যেখানে কালো কিংবা অরেঞ্জ রঙের সিটের সঙ্গে অরেঞ্জ রঙের উইন্ডশিল্ড লাগানো রয়েছে।

প্রসঙ্গত, ভারতবর্ষে এখনো পর্যন্ত CE 04 স্কুটারটি নিয়ে সঠিক পরিকল্পনার কথা ঘোষণা করেনি BMW। তবে এদেশের বাজারে তাদের ম্যাক্সি স্কুটার C 400 GT-র অভাবনীয় সাফল্যে উজ্জীবিত হয়ে লঞ্চের সিদ্ধান্ত নিতে পারে তারা। তবে দামের দিক থেকে বিচার করলে CE 04 ভারতের সবচেয়ে দামী ই-স্কুটার হবে বলেই মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥