টপ স্পিড 280 কিমি! ফর্চুনার গাড়ির থেকেও শক্তিশালী বাইক লঞ্চ করে চমকে দিল BMW

Avatar

Published on:

BMW M 1000 R launched India

বিপুল ক্ষমতার বহুমূল্য মোটরসাইকেলের ক্রেতার সংখ্যা ভারতে নেহাত কম নয়। যা বিএমডব্লিউ মোটোরাড (BMW Motorrad)-এর মতো বিশ্বখ্যাত সংস্থাকে এই জাতীয় মডেল লঞ্চের সাহস জোগায়। এবারে এই জার্মান বহুজাতিক অটোমোবাইল কোম্পানিটি ভারতে BMW M 1000 R সুপারবাইক আনুষ্ঠানিক লঞ্চের ঘোষণা করল। মডেলটি দুই ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যাবে – M 1000 R ও M 1000 R Competition। এদেশে যাদের দাম যথাক্রমে ৩৩ লক্ষ ও ৩৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে।

BMW M 1000 R সুপারবাইক ভারতে লঞ্চ হল

বাইকটি সম্পুর্ণ তৈরি করে আমদানি করে এদেশে বিক্রি করবে বিএমডব্লিউ। ভারতে সংস্থার সমস্ত ডিলারশিপ থেকে মোটরসাইকেলটির বুকিং গ্রহণ শুরু হয়েছে। ২০২৪-এর জানুয়ারি থেকে থেকে ডেলিভারি চালু হচ্ছে। দানবাকৃতির এই মডেলটিতে শক্তি জোগাতে রয়েছে একটি ৯৯৯ সিসি, ইন-লাইন, ৪- সিলিন্ডার, ওয়াটার কুল্ড ইঞ্জিন। এটি থেকে ১৪,৫০০ আরপিএম গতিতে ২১২ এইচপি ও ১১৩ এনএম টর্ক উৎপন্ন হবে। উল্লেখ্য, এই নেকেড বাইকটি বিএমডব্লিউ-র প্রথম মডেল, যার ইঞ্জিনের আউটপুট ২০০ এইচপি পার করেছে।

সংস্থার দাবি, সুপারবাইকটি স্থির অবস্থা থেকে ১০০ কিমি/ঘন্টার গতিবেগ মাত্র ৩.২ সেকেন্ডে তুলতে পারবে, এবং প্রতি ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ২৮০ কিলোমিটার। বিভিন্ন রাইডিং মোড উপলব্ধ রয়েছে এতে। যেমন – রেইন, রোড, ডায়নামিক, রেস ও রেস প্রো। লেটেস্ট জেনারেশনের ডায়নামিক্স ট্রাকশন কন্ট্রোল, ৬-অ্যাক্সিস সেন্সর বক্স সহ হুইলি ফাংশন, এবিএস, এবিএস প্রো, লঞ্চ কন্ট্রোল এবং পিট লেন লিমিটার সহ এসেছে বাইকটি।

BMW M 1000 R সুপারবাইকটির ফিচারের তালিকায় উপস্থিত একটি ৬.৫ ইঞ্চি টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, M GPS ডেটা লগারের জন্য OBD ইন্টারফেস, M GPS ল্যাপ ট্রিগার, হালকা ওজনের M ব্যাটারি, রিয়ার ইউএসবি চার্জিং সকেট, এলইডি লাইট, অ্যাডাপ্টিভ টার্নিং লাইট, ক্রুজ কন্ট্রোল এবং হিটেড গ্রিপ।

এছাড়াও, রয়েছে M কার্বন হুইল, M রাইডার ফুটরেস্ট, M সিস্টেম কার্বন যন্ত্রাংশ, যেমন – রিয়ার হুইল কভার ও চেন গার্ড, ফ্রন্ট হুইল কভার, ট্যাঙ্ক কভার, ট্যাপ সহ এয়ার বক্স কভার, উইন্ড ডিফ্লেক্টর, স্প্রকেট কভার এবং ফুল অ্যাডজাস্টেবল ফুট রিয়ার সিস্টেম। BMW M 1000 R নন-মেটালিক লাইট হোয়াইট এবং ব্ল্যাক স্টর্ম মেটালিক কালারে উপলব্ধ।

সঙ্গে থাকুন ➥