Electric Car: বিপুল হারে কমবে ইলেকট্রিক গাড়ির চার্জিং টাইম, অপেক্ষার অবসান শীঘ্রই

Avatar

Published on:

Volvo Electric Vehicle Charging Time

বৈদ্যুতিক গাড়ির প্রতি মানুষের আকর্ষণ যেমন বাড়ছে, পাশাপাশি এই জাতীয় মডেলের চার্জিং টাইম কমানোর অদম্য প্রয়াস চালাচ্ছে কোম্পানিগুলি। এবার গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল বিশ্বের অন্যতম বিলাসবহুল গাড়ি নির্মাতা ভলভো কারস (Volvo Cars)। তারা ব্যাটারি টেকনোলজির উপর কাজ করা ব্রিটেনের স্টার্টআপ Breathe Battery Technologies-এ কৌশলগত বিনিয়োগের ঘোষণা করল। ইলেকট্রিক গাড়ির চার্জিংয়ের সময় ৩০ শতাংশ পর্যন্ত কমাতেই এই পদক্ষেপ।

ইলেকট্রিক গাড়ির চার্জিং টাইম কমাবে নয়া প্রযুক্তি

যদিও Breathe Battery Technologies-এ ভলভো কারস কত টাকা লগ্নি করেছে তা খোলসা করেনি কোন সংস্থাই। এই জোট ভলভো কারস-এর জন্য বিশেষ গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। ব্রিদ ব্যাটারির বিভিন্ন উদ্ভাবন ও ব্যাটারি সফটওয়্যার কাজে লাগিয়ে আগামী দুই থেকে তিন বছরের মধ্যে নতুন গাড়ি বাজারে আনার পরিকল্পনা করছে ভলভো।

ব্রিদের অ্যালগোরিদম ভিত্তিক চার্জিং সফটওয়্যার ব্যাটারি প্যাকের প্রতিটি সেলের দৃশ্যমানতা বাড়িয়ে তোলে। এর ফলে ইলেকট্রিক গাড়ির ব্যাটারি দ্রুত চার্জ হয়ে যাবে। সাথে এতে সুরক্ষাও বজায় থাকবে। ব্রিদের সিইও ইয়ন ক্যাম্পবেল জানান, এই প্রযুক্তি ব্যাটারি টেকনোলজির গাড়ি কেনার ক্ষেত্রে গতি বাড়াবে।

ব্যাটারিতে চার্জ দ্রুত করার পাশাপাশি এর আয়ুষ্কাল এবং পারফরম্যান্স বাড়ানোতেও গুরুত্ব আরোপ করবে ব্রিদের সফ্টওয়্যার। যা বর্তমানে গাড়ি নির্মাতাদের কাছে একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। ক্যাম্পবেল বলেন, ইতিমধ্যেই তাদের সংস্থা বেশ কিছু প্রথম সারির ব্র্যান্ডের সাথে কাজ করা শুরু করেছে। যার মধ্যে অন্যতম Volvo।

সঙ্গে থাকুন ➥