ই-স্কুটারের চাহিদায় রেকর্ড পতন, 70% বিক্রি কমল Bajaj, TVS-দের, হঠাৎই এমন কেন হল

Avatar

Published on:

Electric Scooter Sales India

পূর্বের ঘোষণা অনুযায়ী জুন মাস শুরু হতেই ফেম-২ প্রকল্পে ভর্তুকির পরিমাণ হ্রাসের ঘোষণা করেছিল ভারত সরকার। ফলত এদেশে ব্যবসাকারী প্রায় প্রতিটি কোম্পানিই নিজেদের ব্যাটারি চালিত টু-হুইলারের দাম বাড়ানোর কথা পালা ধরে ঘোষণা করেছিল। এতে বিক্রিতে প্রভাব পড়তে পারে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিলেন। জুন মাস শেষ হতেই তাদের আশঙ্কায় আদতে সত্যি হয়েছে বলে প্রমাণ দিল প্রকাশিত পরিসংখ্যান।

FAME II ভর্তুকি কমায় ইলেকট্রিক স্কুটারের বিক্রি কমলো

মে মাসে ফেম-২ প্রকল্পে প্রদেয় ভর্তুকির পরিমাণ ৪০% থেকে ১৫% কমিয়েছিল কেন্দ্র। আবার প্রতি কিলোওয়াট পিছু সর্বোচ্চ ১০,০০০ টাকার আর্থিক সহায়তার সীমা বেধে দেওয়া হয়। যে কারণে Ola Electric, TVS Motor সহ প্রথম শ্রেণীর ইলেকট্রিক স্কুটার নির্মাতারা দাম বৃদ্ধির পথে হেঁটেছিল। আর তাতেই মে মাসের তুলনায় জুনে বিক্রিতে বেশ কিছুটা পতনের সাক্ষী থাকলো কোম্পানিগুলি।

উদাহরণস্বরূপ বলা যায়, এ বছর মে’তে ভারতের বৈদ্যুতিক স্কুটারের বৃহত্তম নির্মাতা ওলা ইলেকট্রিক ২৮,৬২৯ ইউনিট টু-হুইলার বেচতে পেরেছিল। যেখানে জুনে সংস্থাটি মাত্র ১৭,৫৭২ ইউনিট বিক্রি করেছে। ফলে বেচাকেনায় পতন ৩৮.৬২%। আবার পরবর্তী স্থানে থাকা টিভিএস মোটর (TVS Motor) গত মাসে মাত্র ৭,৭৯১টি iQube বিক্রিকরেছে। যেখানে আগের মাসে বেচাকেনার পরিমাণ ছিল এত ২০,৩৯৭ ইউনিট।

বিক্রিতে সবথেকে পতনের মুখ দেখেছে তৃতীয় স্থানে থাকা এথার এনার্জি (Ather Energy)। এবছর জুনে ৪,৫৪৩ নতুন ক্রেতা তাদের টু-হুইলার বাড়ি নিয়ে এসেছেন। যেখানে মে’তে বিক্রির সংখ্যা ১৫,৫০৭ ইউনিট থাকায় গত মাসে বেচাকেনা ৭০.৫১ শতাংশ পতন প্রত্যক্ষ করেছে এথার। চতুর্থ ও পঞ্চম স্থানে থাকা বাজাজ অটো (Bajaj Auto) ও ওকিনাওয়া অটোটেক (Okinawa Autotech)-এর বিক্রি হয়েছে যথাক্রমে ২,৯৬৬ ও ২,৬১৬। যেখানে মে’তে বেচাকেনা হয়েছিল যথাক্রমে ৯,৯৬৫ ও ২,৯০৭ ইউনিট। অর্থাৎ বাজাজ অটোর বিক্রিতে ৭০.২৪% পতন। বস্তুত গত মাসে ভারতে ইলেকট্রিক স্কুটারের বেচাকেনা ২০২১-এর কথা মনে করাচ্ছে। যখন এদেশে এই জাতীয় টু-হুইলার এতটাও জনপ্রিয় ছিল না।

সঙ্গে থাকুন ➥