সস্তায় ব্যাটারি গাড়ি কিনে সাশ্রয়ের পরিকল্পনা করছেন? কেন্দ্রের নতুন সিদ্ধান্তে সে গুড়ে বালি

Avatar

Published on:

Electric Scooters & bikes may expensive

পরিবেশ দূষণের মাত্রা কমাতে দেশে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়ানোর প্রচার চালিয়ে যাচ্ছে সরকার। ক্রেতাদের ইলেকট্রিক ভেহিকেল কিনতে উৎসাহ দিতে ভর্তুকিও চালু করা হয়েছিল। ব্যাটারির ক্ষমতার উপর নির্ভর করে মডেল পিছু এক্স-শোরুম মূল্যের সর্বাধিক ৪০% পর্যন্ত ভর্তুকি দেওয়া হতো। বর্তমানেও এই মাপকাঠিই বলবৎ রয়েছে। কারণ লক্ষ্য ছিল, দেশে বৈদ্যুতিক দু’চাকার গাড়ি ব্যবহারকারীর সংখ্যা ১০ লাখে উন্নীত করার। পরিসংখ্যান বলছে, যার ৮০ শতাংশ ইতিমধ্যেই পূরণ হয়ে গেছে। তাই এবার ব্যাটারি চালিত দু’চাকা গাড়িতে ভর্তুকির পরিমাণ কমিয়ে ব্যাটারির প্রতি কিলোওয়াট আওয়ার পিছু ১০,০০০ টাকা এবং এক্স-শোরুম মূল্যের সর্বোচ্চ ১৫% দেওয়ার পরিকল্পনা করছে সরকার।

দেশে ইলেকট্রিক টু-হুইলারের ভর্তুকির পরিমাণ কমানোর পথে হাঁটতে পারে কেন্দ্র

করোনা মহামারীর পর থেকে এখনও পর্যন্ত ভারতের ইলেকট্রিক টু-হুইলার শিল্প তেমনভাবে মাথা চাড়া দিতে পারেনি। অন্যদিকে কাঁচামালের দাম বৃদ্ধি পাওয়ার ফলে, মডেলগুলির দর বাড়াতে বাধ্য হয়েছে কোম্পানিগুলি। এহেন পরিস্থিতিতে ক্রেতাদের পকেট গড়ের মাঠ হওয়ার হাত থেকে রক্ষা করেছে কেন্দ্রীয় সরকারের ‘হাইব্রিড অ্যান্ড ইলেকট্রিক ভেহিকেলস ফেজ ২ বা ফেম-টু সাবসিডি।

কেন্দ্রীয় সরকার বৈদ্যুতিক দু’চাকার গাড়িতে ভর্তুকি দেওয়ার উদ্দেশ্যে ২,০০০ কোটি টাকা ধার্য করেছিল। ১০ লক্ষ ব্যবহারকারীর মধ্যে প্রায় ৮০ শতাংশ মানুষ ইতিমধ্যেই ভর্তুকি টাকা পেয়ে গিয়েছে। এবারে তাই প্রতি কিলোওয়াট ক্ষমতার ব্যাটারিতে ১০,০০০ টাকা বা এক্স-ফ্যাক্টরি প্রাইসের সর্বোচ্চ ১৫% দেওয়ার কথা চিন্তা ভাবনা করছে কেন্দ্র।

বর্তমানে যেখানে মডেল পিছু ১৭,০০০ টাকা থেকে ৬৬,০০০ টাকা পর্যন্ত অর্থ ভর্তুকি হিসাবে পাওয়া যায়, সে জায়গায় নয়া সিদ্ধান্ত অনুযায়ী ১৫,০০০ টাকা থেকে ২০,০০০ টাকা পর্যন্ত পাওয়া যাবে। ফলে ক্রেতাদের উপর চাপ বাড়বে। আবার এখনও পর্যন্ত ইলেকট্রিক টু-হুইলারের প্রতি যাদের নাক উঁচু রয়েছে, তাঁরা চিরদিনের জন্য এদিক থেকে মুখ ফেরাতে পারেন।

এদিকে এক সর্বভারতীয় সংবাদ সংস্থা মারফত জানা গিয়েছে, সরকার আচমকা পুরোপুরি ভর্তুকি বন্ধ করার পথে হাঁটবে না। দেশের তিন এবং চার চাকার গাড়ির মালিক ও নির্মাতাদের আর্থিক সাহায্য করার জন্য অতিরিক্ত ১,৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। জানা গিয়েছে, ভর্তুকির অঙ্ক কমানোর ফলে আগামী ১ জুন দেশজুড়ে ইলেকট্রিক স্কুটার বা বাইকের দাম বাড়তে চলেছে।

Ather 450X-এ যেখানে বর্তমানে ৫৫,০০০ টাকা ভর্তুকি দেয় সরকার, তা কমে হতে পারে ৩২,৫০০ টাকা। আবার Ola S1 ও S1 Pro-এ বেনিফিট ৩৭,০০০ টাকা থেকে কমে ২২,০০০ হবে। Tork Kratos R-এর আর্থিক ঝড়ের পরিমাণ ৩৭,৫০০ টাকা কমে যাবে। আবার Hero Vida V1-এ ইন্সেন্টিভের অঙ্ক ৩৭,৫০০ টাকা থেকে হ্রাস পেয়ে ২৮,৫০০ হবে। আবার কম ক্ষমতার ব্যাটারি যুক্ত মডেল যেনন TVS iQube ও Bajaj Chetak-এ সুযোগ-সুবিধা ২৮,৫০০ টাকা থেকে কমে হবে ২২,৫০০ টাকা।

সঙ্গে থাকুন ➥