125cc স্কুটারের ক্ষমতা নিয়ে ভারতে আসছে Gogoro 2 সিরিজ, ফুল চার্জে চলবে 170 কিমি

Avatar

Updated on:

Gogoro 2 Series Electric Scooters launch soon

তাইওয়ানের ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা গোগোরো (Gogoro) ভারতে তাদের 2 Series ইলেকট্রিক স্কুটার বিক্রির ছাড়পত্র লাভ করল। ব্যাটারি সোয়াপিং নেটওয়ার্ক সহ গত বছর ভারতের বাজারে পা রেখেছিল সংস্থাটি। পরীক্ষামূলকভাবে প্রকল্পের চালাতে তারা Zypp Electric-এর সাথে হাত মিলিয়েছে। Gogoro 2 Series Standarn ও Plus মডেলের একজোড়া ইলেকট্রিক স্কুটার ভারতে লঞ্চের প্রস্তুতি নিচ্ছে তারা।

Gogoro-র ইলেকট্রিক স্কুটারের স্পেসিফিকেশন

গোগোরো ২ সিরিজ একটি সোয়াপেবল ব্যাটারি প্যাক সমেত আসবে। সম্পূর্ণ চার্জে স্ট্যান্ডার্ড মডেলটি ৮৫ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে দাবি সংস্থার। যেখানে, প্লাস ভার্সনের রেঞ্জ ৯৪ কিলোমিটার উঠতে পারে। স্ট্যান্ডার্ড মডেলটিতে উপস্থিত ইলেকট্রিক মোটরের আউটপুট ৭.২ কিলোওয়াট হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। যেখানে প্লাস ভার্সনের ক্ষেত্রে এটি ৬.৪ কিলোওয়াট হবে।

ফাঁস হওয়া নথিতে দেখা গিয়েছে, সুপার বুস্ট মোডে ০-৫০ কিলোমিটার প্রতি ঘন্টার গতিবেগ ৪.২ সেকেন্ডে তুলতে সক্ষম হবে স্কুটারটি। তাৎপর্যপূর্ণ বিষয় হলো সংস্থার ভারতীয় ওয়েবসাইটে ২ সিরিজ ই-স্কুটারের ভিন্ন স্পেসিফিকেশন দেখানো হয়েছে। যেখানে দাবি করা হয়েছে ৭ কিলোওয়াট আউটপুট যুক্ত স্কুটারটি ফুল চার্জে ১৭০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে। আবার এতে রয়েছে, এসবিএস ব্রেকিং সিস্টেম।

Gogoro 2 Series ফিচার্স

Gogoro 2 Series-এর ফিচারের তালিকায় উপস্থিত অল এলইডি লাইটিং, এবিএস, নেগেটিভ এলসিডি স্ক্রিন, ফ্রন্ট ডিস্ক ব্রেক ও রিভার্স ফাংশন। এছাড়া ভেজা রাস্তায় ট্রাকশন কন্ট্রোল উন্নত করতে এতে দেওয়া হয়েছে অটো ওয়েদার মোড। আবার ফিঙ্গারপ্রিন্ট এবং ফেস আইডি-র মাধ্যমে বায়ো-অথেন্টিকেশনের ব্যবস্থা রয়েছে এতে। সংস্থার তরফে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে তাদের এই ইলেকট্রিক স্কুটারটি একটি ১২৫ সিসি টু-হুইলারের সমক্ষমতার মডেল হিসেবে আসবে।

প্রসঙ্গত, Gogoro-র ইলেকট্রিক স্কুটারটি প্রিমিয়াম সেগমেন্টের আওতায় আসবে। অর্থাৎ সাধারণ ই-স্কুটারের তুলনায় এটি মহার্ঘ হবে। এখন মজার বিষয় হচ্ছে, সংস্থা তাদের এই মডেলটির ব্যাটারি সমেত ও ব্যাটারি ছাড়া, কত টাকা দাম ধার্য করে, তাই দেখার। তবে সোয়াপেবল প্রযুক্তি সহ স্কুটার আনার ক্ষেত্রে গোগোরো-কে সর্বপ্রথম এদেশে তাদের চার্জিং স্টেশন পরিকাঠামো গড়ে তুলতে হবে। লঞ্চের পর সংস্থাটি Ather Energy, Ola Electric, TVS, Bajaj, Vida সহ আরো অন্যান্য কোম্পানির প্রতিপক্ষ হিসেবে আত্মপ্রকাশ করবে।

সঙ্গে থাকুন ➥