অপেক্ষার প্রহর গোনা শেষ, আজ নিজেদের প্রথম ইলেকট্রিক বাইক দেখাতে চলেছে Hero

Avatar

Published on:

Hero Vida Electric Dirt Bike Showcase

বিশ্বের অন্যতম জনপ্রিয় মোটরসাইকেল শো অর্থাৎ ইতালির EICMA-এর ঢাকে আজই কাঠি পড়ে গিয়েছে।
সেখানে নিজেদের ব্র্যান্ড-নিউ এবং কনসেপ্ট টু-হুইলার গোটা বিশ্বকে দেখাতে মুখিয়ে বিশ্বসেরা সব ব্র্যান্ড। ইতিমধ্যেই দেশের বৃহত্তম দু’চাকা গাড়ি নির্মাতা হিরো মোটোকর্প (Hero MotoCorp) মিলানে তাদের প্রথম অ্যাডভেঞ্চার ম্যাক্সি স্কুটার এবং Vida V1-এর নতুন ভ্যারিয়েন্ট উন্মোচন করতে চলেছে। তবে সবচেয়ে বড় চমক হিসাবে একটি ইলেকট্রিক ডার্ট মোটরসাইকেল সংস্থা সামনে আনবে বলে খবর। Vida ব্র্যান্ডের অধীনে কনসেপ্ট ভার্সন হিসাবেই আত্মপ্রকাশ করবে এটি।

Hero MotoCorp-এর ইলেকট্রিক ডার্ট বাইক

হিরোর প্রথম ইলেকট্রিক ডার্ট বাইক সম্পর্কে বিস্তারিত কোন তথ্য সামনে আসেনি। এটি যদি ক্রেতামহলে থেকে তাৎপর্যপূর্ণ সাড়া পায়, তবে অদূর ভবিষ্যতে বাইকটির গণ উৎপাদনের কাজে হাত লাগাবে হিরো। উক্ত সেগমেন্টে সংস্থাটি Xpulse 200 বিক্রি করে। যা কোভিডের পর বাজারে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এর অর্থ, দিনকে দিন আরও বেশি সংখ্যক রাইডার অ্যাডভেঞ্চারপ্রেমী হয়ে উঠছেন।

বর্তমানে ভারতের বাজারে অন্যতম জনপ্রিয়তম অ্যাডভেঞ্চার মোটরসাইকেল Xpulse 200-এর থেকেও আসন্ন ই-বাইকটি অধিক সক্ষমশীল হবে বলেই আশা করা হচ্ছে। এটি থেকে ২৫০-৩০০ সিসি মোটরবাইকের সমান শক্তি উৎপাদিত হতে পারে। ইলেকট্রিক ভার্সন হওয়ার কারণে ইনস্ট্যান্ট টর্ক উৎপন্ন করবে বাইকটি।

প্রসঙ্গত, হিরো মোটোকর্প বছরের শুরুতে ইলেকট্রিক মোটরসাইকেল কোম্পানি জিরো মোটরসাইকেলস (Zero Motorcycles)-এর সাথে গাঁটছড়া বেঁধেছিল। তারা যৌথভাবে প্রিমিয়াম ই-বাইক বাজারে আনবে। তাই ডার্ট বাইকটি সেই উদ্যোগের সর্বপ্রথম মডেল বলেই মনে করা হচ্ছে। পাওয়ারট্রেন তৈরির দায়িত্ব থাকবে আমেরিকার কোম্পানির কাঁধে। যেখানে বাজারে বিক্রির বিষয়টি সামলাবে হিরো। ইতিমধ্যেই জিরো মোটরসাইকেলস-এ ৬ কোটি ডলার বিনিয়োগ করেছে তারা।

উল্লেখ্য, দীপাবলির আগে Vida V1 মডেলে আকর্ষণীয় ডিসকাউন্ট অফার ঘোষণা করেছে হিরো। এর ফলে মডেলটির দাম কমে দাঁড়িয়েছে ৯৪,৬০০ টাকা (এক্স-শোরুম)। প্রতি ঘন্টায় ৮০ কিলোমিটার গতিবেগ সম্পন্ন এই বৈদ্যুতিক স্কুটারটি বাস্তবিক পরিস্থিতিতে ফুল চার্জে ১১০ কিলোমিটার রেঞ্জ প্রদান করে বলে দাবি করা হয়েছে। সঙ্গে রয়েছে রিমুভেবল ব্যাটারির সুবিধা।

সঙ্গে থাকুন ➥