Activa EV থেকে নতুন 125cc স্কুটার, Honda ভারতে আনছে হাফ ডজন টু-হুইলার, রইল লিস্ট

Avatar

Published on:

Honda India Launch 6 New Models

ভারতের টু-হুইলারের বাজারে হোন্ডা (Honda)-র প্রধান প্রতিপক্ষ শীর্ষস্থানে থাকা হিরো মোটোকর্প (Hero MotoCorp)। কিন্তু গত মাসে বিক্রির নিরিখে টিভিএস (TVS) এর কাছে হেরে তৃতীয় স্থানে নেমে গিয়েছে তারা। আবার হিরোর সাথেও বিক্রির ব্যবধান ক্রমশই বেড়ে চলেছে। যা রীতিমতো চিন্তায় ফেলেছে জাপানি সংস্থাটিকে। তাই ভারেতর বাজারে একে একে ছয়টা নতুন মডেল লঞ্চ করতে চলেছে হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI)। যার মধ্যে একটি হচ্ছে ইলেকট্রিক। আগামী এক থেকে দু’বছরের মধ্যেই আসবে দু’চাকা গাড়িগুলি। এই প্রতিবেদনে রইল তাদের মধ্যে পাঁচ আপকামিং মডেলের লিস্ট।

Honda CB350 Cruiser

H’ness CB350 ও CB350 RS এর প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে এ বছরের শেষের দিকে হোন্ডা একটি নতুন ক্রুজার মোটরসাইকেল লঞ্চ করবে। যা Royal Enfield Meteor 350-এর সাথে প্রতিযোগিতায় শামিল হবে। আন্তর্জাতিক বাজারে বিক্রিত Rebel সিরিজের সাথে ডিজাইনেয দিক থেকে মিল থাকতে পারে বাইকটির। এটি ভারতে BigWing ডিলারের মাধ্যমে বিক্রি করা হবে। শেষমেষ ক্রুজার না হলে মাঝারি ওজনের এন্ট্রি-লেভেল রোডস্টারও হতে পারে মডেলটা।

সম্পূর্ণ নতুন একটি 125cc স্কুটার

২০২৪-এর প্রথম থেকে মাঝামাঝি সময়ের মধ্যে জাপানি সংস্থাটি একটি সম্পূর্ণ নতুন ১২৫ সিসির স্কুটার হাজির করতে পারে বলে আশা করা হচ্ছে। এটি TVS Ntorq ও Suzuki Avenis-এর প্রতিপক্ষ হিসেবে আসার প্রবল সম্ভাবনা। এমনকি সংস্থার লাইনে আসন্ন মডেলটির স্থান সম্প্রতি H-Smart ভ্যারিয়েন্টে লঞ্চ হওয়া Activa 125-এরও উপরে হতে পারে।

নতুন 160cc মোটরসাইকেল

X-Blade-এর প্ল্যাটফর্মটি ব্যবহার করে হোন্ডা একটি নতুন ১৬০ সিসি মোটরসাইকেল আনতে পারে। তবে সেটি Bajaj Pulsar N160 ও TVS Apache RTR 160 4V-এর সাথে টক্কর নিতে নেকেড স্ট্রিটফাইটার হবে কিনা, সে বিষয়টি এখনই নিশ্চিত ভাবে বলা সম্ভব নয়। আবার একটি এন্ট্রি-লেভেল অ্যাডভেঞ্চার টুরার মডেল হিসেবে আসতে পারে বাইকটি। যদি তা সত্যি হয় তবে সেটি Hero Xpulse 200-এর সাথে সম্মুখ সমরে নামবে।

CB300F ভিত্তিক অ্যাডভেঞ্চার বাইক

CB300F নেকেড স্ট্রিট ফাইটারের ওপর ভিত্তি করে একটি অ্যাডভেঞ্চার টুরিং মোটরসাইকেল আনতে পারে Honda। জল্পনা চলছে যে বাইকটি একটি ডায়মন্ড ফ্রেমের উপর ভিত্তি করে এবং অয়েল কুল্ড ইঞ্জিন সহ আসবে। ভারতের বাজারে এটি Royal Enfield Himalayan, Yezdi Adventure, KTM 250 Adventure ও BMW G310 GS-এর সাথে টক্কর নেবে।

Honda Activa EV

২০২৩-২৪ অর্থবর্ষে হোন্ডা তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার ভারতে লঞ্চ করবে। এটি হতে পারে তাদের বেস্ট সেলিং মডেল Activa-র বৈদ্যুতিক ভার্সন। সংস্থার পরিকল্পনামাফিক দুটি ব্যাটারি চালিত স্কুটারের মধ্যে এটি একটি। এজন্য হোন্ডা বড় অঙ্কের অর্থ লগ্নি করতে চলেছে।

সঙ্গে থাকুন ➥