পেট্রলের বদলে স্কুটার চলবে গ্যাসে, কমবে খরচ-দূষণ দুটোই, বড় চমক নিয়ে হাজির সংস্থা

Avatar

Published on:

Joy e-bike unveils Hydrogen Powered E-Scooter

পরিবহণ ব্যবস্থাকে পরিবেশবান্ধব করে তুলতে তুরুপের তাস হয়ে উঠতে পারে ‘হাইড্রোজেন’ গ্যাস। বর্তমানে হাইড্রোজেন ফুয়েল সেল চালিত যানবাহন চর্চার অন্যতম বিষয় হয়ে উঠেছে। সম্প্রতি সেই আলোচনায় নতুন মাত্রা যোগ করেছে ভারত মোবিলিটি এক্সপো-তে প্রদর্শিত হাইড্রোজেন চালিত প্রোটোটাইপ স্কুটার, যার নিমার্তা ওয়ার্ডউইজার্ড ইনোভেশন্স অ্যান্ড মোবিলিটি’র (WardWizard Innovations and Mobility) শাখা জয় ই-বাইক (Joy e-bike)। এটি ছাড়াও একটি উচ্চ-গতির বৈদ্যুতিক স্কুটারের উপর থেকেও পর্দা সরিয়েছে সংস্থা।

Joy e-bike আনল হাইড্রোজেন চালিত ই-স্কুটার

উক্ত মঞ্চে বিভিন্ন কোম্পানি নিজেদের সেরা প্রযুক্তি উপস্থাপন করেছে। জয় ই-বাইক’ও সেই তালিকায় নাম লিখিয়েছে। ওয়ার্ডউইজার্ড-এর কথানুযায়ী, কোষ রসায়নের পরিপূরক হিসেবে হাইড্রোজেন ফুয়েল সেল এবং ইলেকট্রলাইজার টেকনোলজি ভবিষ্যতের দিশা দেখাবে। কোম্পানির কথায়, হাইড্রোজেন প্রযুক্তি পরিবেশবান্ধব পরিবহণ ব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রে অতি কার্যকর।

এই প্রসঙ্গে ওয়ার্ডউইজার্ড মোবিলিটি’র চেয়ারম্যান ও ম্যানাজিং ডিরেক্টর যতীন গুপ্তে বলেন, “জয় ই-বাইকের তরফে প্রযুক্তি পরিবেশবান্ধব পরিবহণ ব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের এই মডেলটি বিশ্বমানের প্রযুক্তি সম্বলিত।” জানিয়ে রাখি, হাইড্রোজেন ফুয়েল সেল চালিত ই-স্কুটারটি বর্তমানে গবেষণা ও উন্নয়নের পর্যায়ে রয়েছে। ফলে অফিশিয়াল লঞ্চ হতে অনেক দেরি।

অন্যদিকে, ওয়ার্ডউইজার্ড সম্প্রতি A&S Power-এর সাথে গাঁটছড়া বেঁধেছে। লিথিয়াম-আয়ন ও GAJA সেলের নির্মাণ তাদের লক্ষ্য। কনসেপ্ট ছাড়াও নিজেদের বিদ্যমান উচ্চ ও ধীর গতির টু হুইলারগুলির ওপর থেকেও পর্দা সরিয়েছে কোম্পানি। আবার Joy e-rik নামের একটি ইলেকট্রিক থ্রি হুইলার উন্মচিত করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥