Ninja ZX-4R: পুজোর আগে কাওয়াসাকির চমক, 400 সিসির সবচেয়ে শক্তিশালী বাইক আনল দেশে

Avatar

Updated on:

Top 5 tips on how to take care of your electric vehicle battery

দীর্ঘ জল্পনার অবসান ঘটিয়ে ভারতের বাজারে পা রাখল Kawasaki Ninja ZX-4R। ফুল-ফেয়ার্ড মোটরসাইকেলটি বিদেশ থেকে আমদানি করে ভারতে বিক্রি করবে সংস্থা। সে কারণে এ দেশে বাইকটির দাম সাধারণ মানুষের ধরা ছোঁয়ার বাইরে, যা ৮.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। সংস্থার পোর্টফোলিওতে বাইকটি Ninja 650 ও Ninja 400-এর মধ্যে স্থান পেয়েছে। অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে ভারতে বাইকটির ডেলিভারি শুরু করবে বলে জানিয়েছে কাওয়াসাকি।

Kawasaki Ninja ZX-4R লঞ্চ হল

Kawasaki Ninja ZX-4R কেবলমাত্র একটি ভ্যারিয়েন্টে উপস্থিত হয়েছে। আবার মাত্র একটি রঙে বেছে নেওয়া যাবে বাইকটি – মেটালিক স্পার্ক ব্ল্যাক। এদেশে কাওয়াসাকির অন্যান্য মোটরসাইকেলের মত এতেও রয়েছে রেসিংয়ের বৈশিষ্ট্য। কোম্পানি জানিয়েছে তাদের এই বাইকটি আদতে Ninja ZX-10R ও Ninja ZX-6R-এর অনুজ।

Ninja ZX-4R-এর চাকায় ঘূর্ণনের শক্তি জোগাতে দেওয়া হয়েছে একটি ৩৯৯ সিসি লিকুইড কুল্ড, ফোর-স্ট্রোক ইন-লাইন ফোর ইঞ্জিন। যা থেকে ১৪,৫০০ আরপিএম গতিতে ৭৬ বিএইচপি শক্তি এবং ১৩,০০০ আরপিএম গতিতে ৩৯ এনএম টর্ক উৎপন্ন হবে। পাওয়ার আউটপুট ৭৯ বিএইচপি পর্যন্ত বাড়ানো যাবে বলে জানিয়েছে কোম্পানি। মোটরের সাথে রয়েছে ৬-স্পিড গিয়ারবক্স এবং স্লিপার ক্লাচ। ৪০০ সিসি সেগমেন্টে এটি সর্বোচ্চ শক্তি উৎপন্নকারী বাইক।

সাসপেনশনের দায়িত্ব সামলাতে Kawasaki Ninja ZX-4R-এ উপস্থিত ফুল অ্যাডজাস্টেবল ফ্রন্ট ফর্ক এবং একটি রিয়ার শক অ্যাবজর্বার। উচ্চ ক্ষমতার টেলিস ফ্রেমের উপর ভিত্তি করে এসেছে বাইকটি। সামনে ও পেছনে রয়েছে যথাক্রমে ২৯০ মিমি ও ২২০ মিমি ডিস্ক ব্রেক। ডুয়েল চ্যানেল এবিএস সহ বাড়িটি ১৭ ইঞ্চি অ্যালয় হইলে ছোটে।

Kawasaki Ninja ZX-4R-এর ডিজাইনের প্রসঙ্গে বললে এতে উপস্থিত ডুয়েল অল এলইডি হেড ল্যাম্প, Ninja ZX-10R থেকে অনুপ্রাণিত টেলল্যাম্প এবং এলইডি টার্ন ইন্ডিকেটর। ফিচার হিসেবে রয়েছে ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং বিভিন্ন রাইডিং মোড। যেমন – স্পোর্ট, রোড, রেইন ও রাইডার। এছাড়া রয়েছে বিভিন্ন লেভেলের ট্রাকশন কন্ট্রোল এবং পাওয়ার মোড।

সঙ্গে থাকুন ➥