3 বছরের বিরতি কাটিয়ে বাজার কাঁপাতে ফিরছে Kawasaki ZX-6R, তেইশেই লঞ্চ

Avatar

Published on:

Kawasaki Ninja ZX-6R launch date India

ভারতে ব্যবসার রূপরেখা নতুনভাবে সাজাতে ব্যস্ত কাওয়াসাকি (Kawasaki)। তিন বছর আগে এদেশে বিক্রি বন্ধ হয়ে যাওয়া মোটরসাইকেল ZX-6R-কে নয়া অবতারে ফিরিয়ে আনার জোরদার প্রস্তুতি চালাচ্ছে সংস্থাটি। ২০২৩-এর শেষান্তে বাজারে হাজির করা হতে পারে বাইকটি। ২০২০-তে BS6 নির্গমন বিধি লাগু হওয়ার পর ZX-6R-এর ইঞ্জিন পরিবর্তন করে নতুন করে লঞ্চ করেনি কাওয়াসাকি। তাই বাইকটি বাজার থেকে হারিয়ে গিয়েছিল। কিন্তু অসংখ্য অনুরাগীর স্বাদ মেটাতে কিছু আপগ্রেড ও BS6 Phase2 পালনকারী ইঞ্জিন সমেত ফের এদেশের মাটিতে পা রাখতে চলেছে।

Kawasaki Ninja ZX-6R এ বছরই লঞ্চ হবে

অন্যান্য নিনজা বাইকের চাইতে Kawasaki Ninja ZX-6R-এর লুক ভিন্ন। যার অন্যতম কারণ আগ্রাসী দেখতে এলইডি হেডল্যাম্প। আবার এর উইন্ডস্ক্রিন, ফেয়ারিং-টিও নতুন। এতে উপস্থিত উইংলেট পুরনো মডেলটির কথা স্মরণ করায়। এগিয়ে চলার শক্তি প্রদান করতে Kawasaki Ninja ZX-6R-এ উপস্থিত একটি ৬৩৬ সিসি, ফোর সিলিন্ডার ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ১৩৯ এইচপি শক্তি এবং ৬৯ এনএম টর্ক পাওয়া যাবে।

পুরনো ভ্যারিয়েন্টের তুলনায় নতুন প্রজন্মের মডেলের টর্ক ও পাওয়ারে সামান্য কমতি লক্ষ্য করা গিয়েছে। সুপারবাইকটিতে কুইশিফ্টার থাকতে চলেছে, যা বাই-ডিরেকশনাল সিস্টেম হবে বলেই মনে করা হচ্ছে। রেডলাইন থাকবে ১৬,০০০ আরপিএমে। বাইকটির ফিচার্সের তালিকায় রয়েছে তিনটি লেভেলের ট্রাকশন কন্ট্রোল, তিনটি পাওয়ার এবং তিনটি রাইডিং মোড।

এছাড়াও, উপস্থিত ব্লুটুথ কানেক্টিভিটি যুক্ত নতুন টিএফটি ডিসপ্লে। মোটরসাইকেলটি Pirelli Diablo Rosso 4 টায়ারে ছুটবে। পেটাল ডিস্কের বদলে এতে দেওয়া হয়েছে রাউন্ড ডিস্ক। নতুন Kawasaki Ninja ZX-6R-এর দাম ১১.৫০-১২ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হতে পারে। ভারতের বাজারে এর প্রতিপক্ষ হিসাবে রয়েছে Street Triple RS।

সঙ্গে থাকুন ➥