Kawasaki ZX-4R: পুজোর আগে কাওয়াসাকির বড় চমক! 400 সিসির সবচেয়ে শক্তিশালী বাইক আনছে ভারতে

Avatar

Published on:

Kawasaki Ninja ZX-4R India launch date

কাওয়াসাকি ইন্ডিয়া (Kawasaki India) ভারতে তাদের মোটরসাইকেলের সম্ভার বাড়াতে উদ্যোগ নিতে চলেছে। Ninja-সিরিজ থেকে KX, KLX অফ-রোড বাইক বিক্রি করে তারা। সম্প্রতি সংস্থা তাদের ইনলাইন-৪ সিলিন্ডার সমেত নতুন মোটরসাইকেলের টিজার প্রকাশ করেছে। নাম প্রকাশ না হলেও, সূত্রের দাবি সেটি ZX-4R সুপারস্পোর্ট বাইক।

Kawasaki Ninja ZX-4R আসছে

কাওয়াসাকি সম্ভবত এই প্রথম ভারতে ছোট ডিসপ্লেসমেন্টের ইনলাইন-৪ ইঞ্জিনের মোটরসাইকেল আনতে চলেছে। সেই ৯০-এর দশকে সংস্থাটি ২৫০ সিসি ও ৪০০ সিসি ডিসপ্লেসমেন্টের ইনলাইন-৪ সিলিন্ডার মোটরসাইকেল তৈরি করে আসছে। আবার নির্গমন বিধিতে কড়াকড়ি এবং ৬০০ সিসি ও ১০০০ সিসি-র জনপ্রিয়তা বৃদ্ধির পর থেকে ছোট ইঞ্জিনের বাইক আনার কথা ভুলেই গিয়েছিল সংস্থা।

কাওয়াসাকি আন্তর্জাতিক বাজারে ZX-4R বাইকটি বিক্রি করে। এগিয়ে চলার শক্তি জোগাতে এতে উপস্থিত একটি ৩৯৯ সিসি, লিকুইড কুল্ড, ইনলাইন-৪ DOHC সিলিন্ডার ইঞ্জিন। যা থেকে ১৫,০০০ আরপিএম গতিতে ৭৮ বিএইচপি শক্তি এবং ১২,৫০০ আরপিএম গতিতে ৩৭.৬ এনএম টর্ক উৎপন্ন হয়। মোটরের সাথে সংযুক্ত ৬-স্পিড গিয়ারবক্স, স্লিপার ক্লাচ ও কুইক শিফ্টার।

Ninja ZX-4R একটি স্টিলের ডায়মন্ড ফ্রেমের উপর ভিত্তি করে এসেছে। এতে রয়েছে আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক এবং একটি প্রিলোড অ্যাডজাস্টেবল রিয়ার Showa মোনোশক। ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে রেডিয়াল ক্যালিপার সমেত সামনে ডুয়েল ডিস্ক সেটআপ এবং ফ্লোটিং ক্যালিপার সহ পেছনে সিঙ্গেল ডিস্ক ব্রেক উপস্থিত। এর ১৭ ইঞ্চি হুইলের সামনে ১২০/৭০-আর১৭ সেকশন ও পেছনে ১৬০/৬০-আর১৭ সেকশন টায়ার বর্তমান।

ফিচার হিসেবে ZX-4R-এ আছে চারটি রাইডিং মোড – স্পোর্ট, রোড, রেইন এবং রাইডার। এতে উপস্থিত ট্রাকশন কন্ট্রোল এবং টার্ন বাই টার্ন নেভিগেশন সহ একটি ৪.৩ ইঞ্চি ব্লুটুথ টিএফটি স্ক্রিন। বিদেশ থেকে আমদানি করে এদেশে বিক্রি করা হতে পারে বাইকটি। দাম ৭-৮ লক্ষ টাকা রাখা হতে পারে।

সঙ্গে থাকুন ➥