100 কিমি মাইলেজ ও 93টি বিশ্বমানের ফিচার্স Lectrix EV-র নয়া ইলেকট্রিক স্কুটারে, কিনবেন নাকি

Avatar

Published on:

Lectrix LXS G3.0 LXS G2.0 E-Scooters launched

ভারত ইলেকট্রিক স্কুটার লঞ্চের সর্বোত্তম সম্ভাবনাময় ক্ষেত্রে পরিণত হয়েছে। যার দৃষ্টান্ত হিসেবে প্রায় প্রতিদিন কোন না কোন সংস্থার নতুন মডেল লঞ্চ হচ্ছে এদেশের বাজারে। তেমনই লেকট্রিক্স ইভি (Lectrix EV) একজোড়া নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চের ঘোষণা করল – LXS G3.0 ও LXS G2.0। মডেল দুটির মধ্যে কেবল LXS G2.0-এর দাম জানানো হয়েছে, যা ১,০৩,০০০ টাকা। সার গোষ্ঠী (SAR Group)-র অধীনস্থ গুরগাঁও-এর কোম্পানিটি ইতিমধ্যেই তাদের দুটি মডেলের বুকিং গ্রহণ শুরু করেছে। ১৬ আগস্ট থেকে এ দেশে সংস্থার ১০০টি ডিলারশিপের মাধ্যমে স্কুটারগুলির ডেলিভারি দেওয়া হবে।

Lectrix EV লঞ্চ করল একজোড়া ইলেকট্রিক স্কুটার

LXS G3.0 ও LXS G2.0-তে ৯৩টি বিশ্বমানের ফিচার্স দেওয়ার দাবি করেছে সংস্থা। যার মধ্যে ৩৬টি সেফটি ফিচার, ২৪টি স্মার্ট ফিচার, ১৪টি কমফোর্ট ফিচার সহ বিভিন্ন বৈশিষ্ট্য উপলব্ধ। ১ লাখ টাকার কাছাকাছি দামে এমন ফিচার প্রথমবার অফার করা হয়েছে। যেমন সর্বাধুনিক কানেক্টেড টেকনোলজি, অটো ইন্ডিকেটর, স্মার্ট ইগনিশন, হেলমেট ওয়ার্নিং, ভেহিকেল ডায়াগনস্টিক, রাইড স্ট্যাটিসটিকস, মোবাইল অ্যাপের মাধ্যমে রিমোট সিট অপারেটিং, অ্যান্টি থেফ্ট মেকানিজম, হেলমেট ওয়ার্নিং, এমারজেন্সি এসওএস অ্যালার্ট, নেভিগেশন অ্যাসিস্ট, ওটিএ আপডেট ইত্যাদি।

LXS G2.0-এর ২.৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি থেকে ৮৫ কিলোমিটার রেঞ্জ মিলবে বলে দাবি করা হয়েছে। LXS G3.0-তে রয়েছে একটি ৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি, যা ফুল চার্জে ১০০ কিলোমিটারের বেশি রেঞ্জ প্রদান করবে। কোম্পানি এ বছর LXS G3.0 ও LXS G2.0-এর ৫০,০০০-এর বেশি মডেল বিক্রির লক্ষ্য নিয়েছে। তাতে করে ব্যাটারি চালিত স্কুটারের বাজারে ৩-৫% মার্কেট শেয়ার নিজেদের দখলে আনা যাবে।

নতুন কারখানা গড়ার জন্য লেকট্রিক্স ইভি ইতিমধ্যেই ৩০০ কোটি টাকা বিনিয়োগ করেছে। প্রতি বছর এখানে ১,৫০,০০০ ইউনিট মডেল তৈরি হবে। আগামী বছরের মধ্যে আরও নতুন প্রোডাক্ট লঞ্চের জন্য ৫০০ কোটি টাকা সংগ্রহের পরিকল্পনা করছে তারা। একই সাথে লক্ষ্য ৩,০০,০০০ ইউনিট বার্ষিক উৎপাদন। বর্তমানে সংস্থাটি ইলেকট্রিক মোটরসাইকেলের উপর কাজ করছে বলে জানা গেছে।

নতুন স্কুটার লঞ্চের প্রসঙ্গে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও কে বিজয় কুমার বলেন, “সহজ, সস্তা এবং পরিবেশবান্ধব যানবাহন বাজারে আনাই উন্নতির একমাত্র চাবিকাঠি।” তিনি যোগ করেন অতীতে বি-২-বি (বিজনেস টু বিজনেস) সেগমেন্টে মডেল লঞ্চ করলেও, বর্তমানে ব্যক্তিগত ব্যবহারের ইলেকট্রিক স্কুটার সেগমেন্টে গুরুত্ব বাড়াচ্ছে তারা।

সঙ্গে থাকুন ➥