Tata Nexon EV-কে জব্দ করতে XUV400 এর বুকিং নেওয়া শুরু করল Mahindra

Avatar

Updated on:

Mahindra XUV400 Electric Bookings Start

Tata Nexon EV-কে জব্দ করতে কিছুদিন আগেই ভারতের বাজারে লঞ্চ হয়েছে Mahindra-র প্রথম ইলেকট্রিক এসইউভি XUV400। ক্রেতাদের অপেক্ষার অবসান ঘটিয়ে এবার গাড়িটির বুকিং চালু করে দিল সংস্থাটি। উৎসাহী গ্রাহকগণ তাদের নিকটবর্তী মাহিন্দ্রার ডিলারশিপ কিংবা সংস্থার অফিশিয়াল ওয়েবসাইটে ২১,০০০ টাকা টোকেন জমা রেখে অগ্রিম বুকিং করতে পারেন। XUV400 এর EL ভ্যারিয়েন্টের ডেলিভারি আগামী মার্চ মাস থেকে শুরু হলেও EC মডেলের চাবি হাতে পেতে দিওয়ালি পর্যন্ত অপেক্ষা করতে হবে।

অতি সম্প্রতি লঞ্চ হওয়া মাহিন্দ্রার এই বৈদ্যুতিক এসইউভির দাম শুরু হয়েছে ১৫.৯৯ লাখ টাকা থেকে (এক্স শোরুম)। গাড়িটিতে রয়েছে দুটি আলাদা ভ্যারিয়েন্ট- EC এবং EL। এন্ট্রি মডেল অর্থাৎ EC কিনতে খরচ হবে ১৫.৯৯ লাখ টাকা। অন্যদিকে এর টপ মডেল EL এর এক্স শোরুম মূল্য ১৮.৯৯ লাখ টাকা। তবে এই দাম শুধুমাত্র প্রথম ৫ হাজার জন ক্রেতার জন্যই প্রারম্ভিক মূল্য হিসেবে প্রযোজ্য হবে।

Mahindra XUV400 এর গুরুত্বপূর্ণ ফিচারগুলির দিকে নজর দিলে দেখা যাবে এখানে রয়েছে ৭ ইঞ্চির টাচ স্ক্রিন যুক্ত ইনফোটেনমেন্ট সিস্টেম। যার সঙ্গে মাহিন্দ্রার নিজস্ব AdrenoX কানেক্টেড টেক সংযুক্ত। উপরন্তু প্রজেক্টর হেডল্যাম্প এবং সিঙ্গেল প্যানেল সানরূফ সহ অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল উপলব্ধ বৈদ্যুতিক এসইউভিটিতে।

যে কোনও ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে সবচেয়ে প্রাসঙ্গিক তার ব্যাটারির ক্ষমতা। এই বিষয়টি যথেষ্ট গুরুত্ব সহকারে দেখেছে মাহিন্দ্রা। সে কারণেই এক্সইউভি ৪০০ এসেছে ৩৪.৫ কিলোওয়াট আওয়ার এবং ৩৯.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি অপশনে। সামনের চাকায় বসানো বৈদ্যুতিক মটরটি থেকে ১৫০ এইচপি শক্তি এবং ৩১০ এনএম টর্ক উৎপন্ন হয়। মাহিন্দ্রার দাবি যে এই গাড়িটি মাত্র ৮.৩ সেকেন্ডে ০-১০০ কিমি/ঘণ্টা গতিবেগ অর্জন করতে পারে এবং সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় ১৫০ কিমি।

পাশাপাশি তিন ধরনের রাইডিং মোড উপলব্ধ রয়েছে এতে – ফান, ফান ফাস্ট এবং ফিয়ারলেস। XUV400 এর মধ্যে থাকা ৩৪.৫ কিলোওয়াট আওয়ারের ব্যাটারিতে দিয়ে একবার চার্জে ৩৭৫ কিমি পর্যন্ত পাড়ি দেওয়া সম্ভব। আর শক্তিশালী ৩৯.৪ কিলোওয়াট আওয়ার এর ব্যাটারির প্যাকে ৪৫৬ কিমি পর্যন্ত রাইডিং রেঞ্জ মেলা সম্ভব। ৫০ কিলোওয়াট ডিসি ফার্স্ট চার্জারের সাহায্যে মাত্র ৫০ মিনিটের মধ্যেই ০-৮০% চার্জ করা গেলেও, সাধারণ ৭.২ কিলোওয়াট আওয়ার এর চার্জারের সাহায্যে সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে ৬ ঘন্টা ৩০ মিনিট। তবে ঘরে ব্যবহৃত সাধারণ ৩.৩ কিলোওয়াট এসি চার্জার দিয়ে চার্জ করলে সময় বেড়ে হবে ১৩ ঘণ্টা।

মাহিন্দ্রা মানেই সুরক্ষার বিষয়ে সাধারণ মানুষজন চোখ বন্ধ করে বিশ্বাস করতে পারে। এক্ষেত্রেও তারা হতাশ হবেন না। কারণ তাদের তৈরি এই ইলেকট্রিক গাড়িতে ছয়টি এয়ার ব্যাগ, চার চাকায় ডিস্ক ব্রেক, IP67 রেটিংসহ ব্যাটারি প্যাক এবং ISOFIX যুক্ত সেফটি কিট উপলব্ধ রয়েছে এই গাড়িতে। তাছাড়াও আর্কটিক ব্লু, এভারেস্ট হোয়াইট, গ্যালাক্সি গ্রে, নেপোলি ব্ল্যাক এবং ইনফিনিটি ব্লু এর সাথে শাটিং কপার এর ডুয়েল টোন কালার সহ মোট পাঁচটি পেইন্ট স্কিমে মিলবে Mahindra XUV400। ভারতের বাজারে এই মুহূর্তে এর প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রয়েছে- Tata Nexon EV, Tata Tigor EV, Tata Tiago EV সহ আরো অনেকে।

সঙ্গে থাকুন ➥