Maruti Air Copters: প্লেনে চড়ার স্বপ্নপূরণ করতে উদ্যোগ মারুতির, বাড়ির ছাদ থেকেই উড়বে গাড়ি!

Avatar

Published on:

Maruti Suzuki Electric Air Copter India

প্রযুক্তি যে হারে এগোচ্ছে, তাতে করে সাধারণ মানুষ অতি শীঘ্রই নিত্যদিন চলাফেরার জন্য উড়ন্ত গাড়ি ব্যবহার করতে চলেছেন, তা কল্পনাতীত বিষয় নেই আর। সমগ্র বিশ্বে ছোট বড় বিভিন্ন অটোমোবাইল কোম্পানি ইতিমধ্যেই ফ্লাইং কার (Flying Car) নিয়ে কাজ করা শুরু করেছে। এবারে সেই তালিকায় নাম লেখাতে চলেছে মারুতি (Maruti)। সংস্থাটি তাদের জাপানি সহকারী কোম্পানি সুজুকি’র (Suzuki) সহায়তায় ইলেকট্রিক এয়ার কপ্টার উন্নয়নের পরিকল্পনা করছে। এতদিন সড়ক ও জলপথে মারুতি সুজুকি’র গাড়ি দেখা গেলেও এবারে আকাশেও উড়ে বেড়াতে চলেছে তাদের ভেহিকেল।

ইলেকট্রিক এয়ার কপ্টার আনছে Maruti Suzuki

সংবাদ সংস্থা সূত্রে খবর, ড্রোনের চাইতে আকার আকৃতিতে বড় হবে মারুতি সুজুকির ইলেকট্রিক এয়ার কপ্টার। আবার হেলিকপ্টারের চাইতে এটি ছোট হবে। চালক সহ তিন জন যাত্রী নিয়ে উড়ে চলার ক্ষমতা থাকবে এটির। তবে ভারতে আসার আগে জাপান ও আমেরিকার লঞ্চ হবে এই এয়ার কপ্টার।

Ola ও Uber-এর মতো মারুতি সুজুকির এই গগনযান পরিবহণ ক্ষেত্রে যুগান্তর আনবে বলে মনে করা হচ্ছে। ভারতের মাটিতেই এটি তৈ রির চিন্তাভাবনা চলছে, যাতে দাম কম রাখা যায়। এটি যাতে বাস্তবায়িত করা যায় সেজন্য বিমান চলাচল নিয়ামক সংস্থা ‘ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন’ (ডিজিসিএ)-এর সাথে কথাবার্তা চালানো হচ্ছে বলে সুজুকি মোটরের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার কেন্টো ওগুরা জানিয়েছেন।

মারুতি সুজুকি’র এই ইলেকট্রিক এয়ারকপ্টারের নামকরণ হবে স্কাইড্রাইভ (SkyDrive)। এতে রয়েছে ১২ ইউনিট মোটর ও রোটর। আশা করা হচ্ছে, জাপানের 2025 Osaka Expo-এ আত্মপ্রকাশ করতে চলেছে এই পরিবেশবান্ধব উড়ন্ত গাড়ি। ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের মাধ্যমে ভারতেও এই প্রযুক্তি আনার চিন্তাভাবনা করছে মারুতি।

এয়ার কপ্টার বাজারে আনা হলে, তা কতটা সাড়া জাগাতে পারবে সেজন্য মার্কেট খতিয়ে দেখছে কোম্পানি। একই সাথে এদেশে ব্যবসায়ীক অংশীদারের খোঁজ চালানো হচ্ছে। হেলিকপ্টারের চাইতে দাম কম হবে বলেই নিশ্চিত করেছে কোম্পানি। ১.৪ টন ওজন সমেত স্থির অবস্থা থেকে উড়তে পারবে এয়ার কপ্টারটি। বাড়ির ছাদ থেকে এটি উড়তে ও ল্যান্ড করতে সক্ষম হবে।

সঙ্গে থাকুন ➥