Orxa Mantis: পেট্রোল টু-হুইলার ভুলেই যাবেন, দুর্ধর্ষ ইলেকট্রিক বাইক লঞ্চ করছে দেশীয় সংস্থা, এক চার্জেই 200 কিমি

Published on:

Orxa Mantis Electric Motorcycle launch this year

বেঙ্গালুরুর ইলেকট্রিক মোটরসাইকেল স্টার্টআপ ওরোক্সা এনার্জিস (Orxa Energies) তাদের গবেষণা এবং উন্নয়ন কেন্দ্রের এবং কারখানার উদ্বোধনের কথা ঘোষণা করল। উদ্বোধনী মঞ্চ থেকে সংস্থার পারফরম্যান্স ভিত্তিক ইলেকট্রিক মোটরসাইকেল Mantis-এর শীঘ্রই লঞ্চের কথাও জানানো হয়েছে। চলতি বছরের শেষের দিকে এটি বাজারে আসবে।

Orxa Mantis ইলেকট্রিক বাইক লঞ্চ এ বছরই

ওরোক্সা এনার্জিস-এর নতুন কারখানায় গবেষণা এবং উন্নয়নের কেন্দ্রের পাশাপাশি অ্যাসেম্বলি স্টেশন, ব্যাটারি অ্যাসেম্বলি লাইন এবং প্রোডাকশন টেস্টিং সেন্টারের জন্য আলাদা ব্যবস্থা রাখা হয়েছে। এর ফলে উৎপাদনের পাশাপাশি একই জায়গায় যানবাহনের প্রকৌশল ও প্রযুক্তির উদ্ভাবন ঘটানো যাবে বলে জানিয়েছে কোম্পানি। যদিও কারখানার উৎপাদনের সক্ষমতা সম্পর্কে কোন তথ্য জানানো হয়নি।

ওরোক্সা এনার্জিস-এর সহ প্রতিষ্ঠাতা রঞ্জিতা রবি বলেন, “ভারতে বৈদ্যুতিক যানবাহনের নবজাগরণ নতুন উচ্চতা স্পর্শ করছে, এবং এর ইকোসিস্টেম-ও প্রসারিত হচ্ছে। ২০২৩ আমাদের কাছে একটি গুরুত্বপূর্ণ বছর। এ বছর অবশেষে আমরা ক্রেতাদের জন্য Mantis আনতে চলেছি। নিজেদের কারখানায় গড়ে তোলা টু-হুইলারের ইঞ্জিনিয়ারিং সকলের সাথে ভাগ করে নেওয়ার বিষয়ে আমরা উচ্ছ্বসিত।”

Orxa Mantis ই-বাইকের স্পেসিফিকেশন

Mantis ইলেকট্রিক মোটরসাইকেলটি ইন্ডিয়া বাইক উইক ২০১৯-এ প্রথম উন্মোচিত হয়েছিল। সে সময় এতে দেওয়া হয়েছিল একটি ২৮ কিলোওয়াট মোটর এবং একটি ৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। যা ফুল চার্জে ২০০ কিলোমিটার রেঞ্জ প্রদানে সক্ষম। প্রোটোটাইপ মডেলে ডিটাচেবল ব্যাটারি দেখা গেলেও, প্রোডাকশন ভার্সনটি একটি ফিক্সড এবং লিকুইড কুল্ড মোটর সহ আনা হতে পারে। বাজারে এর প্রতিপক্ষ হিসেবে রয়েছে Ultraviolette F77।

সঙ্গে থাকুন ➥