স্পেনের সংস্থার সঙ্গে জোট বেঁধে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাইক তৈরি করছে Royal Enfield

Avatar

Published on:

Royal Enfield making Electric Bikes

দীর্ঘদিন ধরেই রয়্যাল এনফিল্ড (Royal Enfield)-এর ইলেকট্রিক মোটরবাইক বাজারে হাজির করা নিয়ে বিভিন্ন কানাঘুষা শোনা যাচ্ছে। এর আগে এ সম্পর্কিত একাধিক প্রতিবেদনও প্রকাশ পেয়েছে। যেগুলিতে এবার সিলমোহর দিল খোদ রয়্যাল এনফিল্ড। বার্ষিক ফলাফল ঘোষণাকালে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর সিদ্ধার্থ লাল নিশ্চিত করলেন যে, বর্তমানে তাঁদের সংস্থা ইলেকট্রিক মোটরসাইকেলের উপর কাজ করছে। যা স্টার্ক ফিউচার (Stark Future) নামক এক স্প্যানিশ সংস্থার সাথে যৌথভাবে তৈরি করা হচ্ছে। ইতিমধ্যেই স্টার্ক-এ ৫ কোটি ইউরো বা প্রায় ৪৪৮.২৯ কোটি টাকা বিনিয়োগ করেছে রয়্যাল এনফিল্ড।

Royal Enfield ইলেকট্রিক বাইক তৈরি করছে

রয়্যাল এনফিল্ড এর প্রথম ইলেকট্রিক মোটরসাইকেল কবে বাজারে আসবে, সে সম্পর্কিত কোনো তথ্য সংস্থা জানায়নি। তবে আগামী কয়েক বছরের মধ্যেই এটি লঞ্চ হতে পারে বলে অনুমান করা হচ্ছে। আইশার মোটরস (Eicher Motors)-এর এমডি সিদ্ধার্থ লাল বলেন, “আমরা আমাদের ইলেকট্রিক ভেহিকেলের যাত্রাতে আত্মবিশ্বাস সঞ্চয় করছি। যাতে এক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্যের মুখ দেখা যায়, তার পরিকল্পনা করছি। আমাদের অংশীদার স্টার্কের সাথে পথ চলার শুরুটা দারুণ ছিল।”

এছাড়া রয়্যাল এনফিল্ড নিজের হাতে ব্যাটারি এবং মোটর তৈরিতে মনোনিবেশ করেছে। তাই নিজেস্ব বিএমএস বা ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম সহ বাইক হাজির করতে পারে সংস্থাটি। বর্তমানে বিভিন্ন সংস্থার সাথে জোটবদ্ধ হওয়া এবং নতুন কারখানা গড়ে তোলার কাজ চালাচ্ছে রয়্যাল এনফিল্ড। ই-বাইকটা আধুনিকতার মোড়া হলেও ডিজাইন নিও-রেট্রো টাইপের হতে পারে।

সম্প্রতি রয়্যাল এনফিল্ডের সর্বশেষ নয়া মডেল হিসেবে ভারতে Hunter 350 ও Super Meteor 650 লঞ্চ হয়েছে। নিজের ডিজাইন এবং আরামদায়ক রাইডিংয়ের জন্য Hunter 350 ইতিমধ্যেই বাজারে জনপ্রিয় হয়ে উঠেছে। অন্যদিকে ফ্ল্যাগশিপ ক্রুজার Super Meteor 650-ও বাজারে নিজের পরিচিতি বাড়াচ্ছে। এই প্রসঙ্গে রয়্যাল এনফিল্ডের সিইও বি গোবিন্দরাজন বলেন, “Hunter 350 ও Super Meteor 650 লঞ্চের মাধ্যমে রয়্যাল এনফিল্ড সম্প্রদায় আমরা নতুন সদস্যের সংযোজন ঘটাতে পেরেছি। কয়েকজন রাইডারের কাছে এই মডেলগুলি অত্যাধিক কদর পেয়েছে।”

সঙ্গে থাকুন ➥