বাইকপ্রেমীদের বড় ধাক্কা! হিমালয়ানের বিক্রি বন্ধ করবে Royal Enfield, নভেম্বরেই সিদ্ধান্ত

Avatar

Published on:

Royal Enfield Himalayan 411 Discontinued

অ্যাডভেঞ্চারপ্রেমীদের দু’চাকায় পাহাড়-জঙ্গল দাপিয়ে বেড়ানোর স্বপ্নপূরণে গত ২০১৬ সালে রয়্যাল এনফিল্ড (Royal Enfield) লঞ্চ করেছিল Himalayan বাইক। চড়াই উৎরাই পথ পেরোবার জন্য যার জুড়ি মেলা ভার। অসংখ্য ভ্রমণপিপাসু রাইডার দূরদূরান্ত ভ্রমণের জন্য আদর্শ বলে মনে করেন এই বাইকটি। কিন্তু ২০২৩-এর শেষলগ্নে দাঁড়িয়ে অ্যাডভেঞ্চার বাইকটির অন্তিম সময় এসে উপস্থিত বলে খবর পাওয়া যাচ্ছে। বাইকওয়ালের রিপোর্টে দাবি করা হয়েছে, এই মাসেই Himalayan 411-এর বিক্রি বন্ধের পথে হাঁটতে চলেছে রয়্যাল এনফিল্ড।

Himalayan 411-এর বিক্রি বন্ধ করবে Royal Enfield

Himalayan 411-এর বিক্রি বন্ধের মূল কারণ আগামী ৭ নভেম্বর আরও পাওয়ারফুল তথা নতুন প্রজন্মের Himalayan 452-এর আগমন। দু’টি বাইক একসাথে বিক্রি হলে একে অপরের বাজার খেতে পারে। তাই বর্তমান হিমালয়ান-এর শেষ সময় এসে উপস্থিত বলেই মত বিশেষজ্ঞদের।

লঞ্চের অল্প সময়ের মধ্যে এটি অফ-রোড মডেল হিসেবে নিজের সুপরিচিতি তৈরি করতে পেরেছিল। যদিও হাইওয়ে টুরিংয়ের ক্ষেত্রে এর কিছু খামতির কথা শোনা যায়। নতুন প্রজন্মের হিমালয়ান সেই সমস্ত খামতি মেটাবে বলেই মনে করা হচ্ছে। সূত্রের দাবি, Scram 411-এর বিক্রি জারি থাকবে। যদি খবর সত্যি হয়ে থাকে তবে স্টক খালি করতে পুরনো হিমালয়ানে আকর্ষণীয় ডিসকাউন্ট দেওয়া শুরু করবে এনফিল্ড।

যন্ত্রপাতি ও পারফরম্যান্সের দিক থেকে নতুন প্রজন্মের Himalayan 452 বাজার কাঁপাবে বলেই মনে করা হচ্ছে। এতে নয়া Sherpa ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিনটি থেকে ৮,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৪০ বিএইচপি এবং ৫,৫০০ আরপিএম গতিতে ৪০ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনকে যোগ্য সঙ্গত দিতে থাকছে ছয় গতির গিয়ারবক্স।

বিশাল পাওয়ার ছাড়াও Royal Enfield Himalayan 452-তে উল্লেখযোগ্য ফিচার হিসেবে থাকছে রাইড বাই ওয়্যার, এলইডি ইলুমিনেশন, টার্ন ইন্ডিকেটর সমেত ইন্টিগ্রেটেড টেল লাইট, সুইচেবল এবিএস, স্মার্টফোন কানেক্টিভিটি সহ ফুল ডিজিটাল টিএফটি, গুগল ম্যাপ এবং কল ও এসএমএস নোটিফিকেশনের সুবিধা।

সঙ্গে থাকুন ➥