Maruti Jimny: মারুতির নতুন গাড়ির মাইলেজে চমক, তেল খরচ কত হবে লঞ্চের আগেই জানাল সংস্থা

Avatar

Published on:

Maruti Suzuki Jimny Launch Date

বর্তমানে ভারতের অফ-রোডার গাড়ির বাজারে বহুল আকাঙ্খিত মডেল হল Maruti Suzuki Jimny। সব ঠিকঠাক চললে পাঁচ দরজা বিশিষ্ট এই এসইউভি (SUV) গাড়িটি আগামী মাস অর্থাৎ জুনের প্রথম সপ্তাহেই এদেশের বাজারে পা রাখবে। এদিকে লঞ্চের আগেই ইন্দো জাপানি সংস্থাটি তাদের আসন্ন মডেলের ফিচার্স, ইঞ্জিন স্পেসিফিকেশন এবং মাইলেজের তথ্য প্রকাশ করল। আসুন সেই সম্পর্কিত সমস্ত তথ্য জেনে নেওয়া যাক।

Maruti Suzuki Jimny-র ইঞ্জিন স্পেসিফিকেশন

৫-ডোর জিমনি-তে থাকছে একটি ১.৫ লিটার K15B ন্যাচারালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন। আইডল স্টার্ট/স্টপ টেকনোলজি যুক্ত পাওয়ারট্রেনটি ৬,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১০৫ বিএইচপি শক্তি এবং ৪,০০০ আরপিএম গতিতে ১৩৪.২ এনএম টর্ক উৎপন্ন হবে। গাড়িটি ৫-স্পিড ম্যানুয়াল অথবা ৪-স্পিড টর্ক কনভার্টার অটোমেটিক গিয়ারবক্স সহ হাজির হবে।

Maruti Suzuki Jimny-র মাইলেজ

মারুতি সুজুকি জানিয়েছে, পেট্রোল মডেলটি ১ লিটার জ্বালানিতে ম্যানুয়াল এবং অটোমেটিক ভ্যারিয়েন্টে যথাক্রমে ১৬.৯৪ কিলোমিটার এবং ১৬.৩৯ কিলোমিটার পথ চলতে পারবে। এসইউভির ক্ষেত্রে যা যথেষ্ট সন্তোষজনক বলা যায়। জিমনি-তে থাকছে ম্যানুয়াল ট্রান্সফার কেস সহ ব্র্যান্ডের AllGrip Pro AWD (অল হুইল ড্রাইভ) সিস্টেম এবং তিনটি মোড যুক্ত লো রেঞ্জ গিয়ারবক্স – 2WD-হাই, 4WD-হাই ও 4WD-লো।

Maruti Suzuki Jimny-র ফিচার্স

Jimny-র নতুন মডেলটি দুটি ট্রিমে অফার করা হবে – Zeta ও Alpha। দ্বিতীয়টিতে কিছু এক্সক্লুসিভ ফিচার থাকবে। যেমন – একটি ৯-ইঞ্চি টাচস্ক্রিন স্মার্টপ্লে প্রো+ ইনফোটেনমেন্ট সিস্টেম, আর্কামিস সাউন্ড সিস্টেম, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ক্রুজ কন্ট্রোল, কিলেস স্টার্ট, এলইডি হেডল্যাম্প, ফগ ল্যাম্প, অটো হেডল্যাম্প, অ্যালয় হুইল এবং বডি কালারের ডোর হ্যান্ডেল।

Maruti Suzuki Jimny-র সেফটি ফিচার্স

এসইউভি গাড়িটিতে স্ট্যান্ডার্ড সেফটি কিট হিসেবে উপস্থিত – ৬টি এয়ারব্যাগ, ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম, ব্রেক লিমিটেড স্লিপ ডিফারেন্সিয়াল, সিটবেল্ট প্রিটেনশনার, রিভার্সিং ক্যামেরা, আইসোফিক্স চাইল্ড সিট অ্যাঙ্কোরেজ। এটিকে পাঁচ দরজা বিশিষ্ট অটোমেটিক গিয়ারবক্স যুক্ত মারুতি জিমনি-র চাহিদা সর্বাধিক। এটির চাবি হাতে পাওয়ার জন্য বর্তমানে ৮ মাস পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

যেখানে ম্যানুয়াল ভ্যারিয়েন্টের ওয়েটিং পিরিয়ড ৬ মাস। গাড়িটির তিনটি কালার অপশন ক্রেতাদের কাছে বেশি সমাদর পাচ্ছে। যেগুলি হল – পার্ল আর্কটিক হোয়াইট, কাইনেটিক ইয়েলো এবং ব্লুয়িশ ব্ল্যাক। ডোমেস্টিক ও এক্সপোর্টের জন্য গাড়িটির বার্ষিক এক লক্ষ ইউনিট উৎপাদনের লক্ষ্য নিয়েছে কোম্পানি। প্রতি মাসে জিমনির প্রায় ৭,০০০ ইউনিট এদেশের জন্য বরাদ্দ করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥