আপনার খুব পছন্দের ফিচার টাটারা তাদের নতুন গাড়িতে রেখেছে, বলতে পারবেন কি সেটা

Avatar

Published on:

Tata Altroz CNG Get Sunroof Launch Soon

দেশীয় সংস্থা টাটা মোটরস (Tata Motors) কিছুদিনের মধ্যেই পাকাপাকি ভাবে লঞ্চ করতে চলেছে তাদের জনপ্রিয় হ্যাচব্যাক মডেল Altroz এর সিএনজি সংস্করণ। তথ্যসূত্র মারফত জানা গিয়েছে আগামী মে মাস থেকেই তাদের এই মডেলটির ডেলিভারি দেওয়া শুরু করবে টাটা। ইতিমধ্যেই অ্যালট্রোজ সিএনজি মডেলটির জন্য প্রি-বুকিং চালু করা হয়েছে। ২১ হাজার টাকা টোকেন হিসেবে জমা রেখে টাটা মোটরসের অনলাইন ওয়েবসাইট কিংবা অথরাইজড ডিলারশিপ এর কাছ থেকে এটি আগাম বুকিং করে রাখতে পারেন।

Tata Altroz CNG: সানরুফ

টাটার এই নতুন সংস্করণটি নিয়ে ইতিমধ্যেই দেশজুড়ে যথেষ্ট হৈচৈ শুরু হয়েছে। এরই মধ্যে প্রকাশ পেয়েছে গাড়িটির এক নতুন বৈশিষ্ট্যের। টাটা অ্যালট্রোজ সিএনজি-তে আজকের দিনের অন্যতম জনপ্রিয় একটি ফিচার সানরুফ লাগানো থাকবে। বর্তমানে দেশের বাজারে বিভিন্ন কম্প্যাক্ট এসইউভি গাড়িতে এমন সানরুফের অপশন থাকলেও হ্যাচব্যাক সেগমেন্টে এই নিয়ে দ্বিতীয় মডেল এটি। এযাবৎ কাল পর্যন্ত Hyundai i20 গাড়িটিতে ফিচারটি উপলব্ধ ছিল।

তবে অন্যান্য মডেলের মতোই অ্যালট্রোজ সিএনজির টপ মডেল XZ+ S এর মধ্যেই থাকবে এই বৈশিষ্ট্যটি। আগেই বলেছি টাটা ইতিমধ্যেই এই গাড়িটির সিএনজি এডিশনের জন্য অগ্রিম বুকিং চালু রেখেছে। এই বিষয়টি সর্বসাধারণের মধ্যে ছড়িয়ে দিতেই সোশ্যাল মিডিয়াতে প্রকাশিত প্রমোশনাল ভিডিওতেই সানরুফের অস্তিত্বের আভাস পাওয়া গিয়েছে। তাছাড়াও ২০২৩ এর অটো এক্সপো-তে প্রদর্শিত অ্যালট্রোজ সিএনজি মডেলটিতেও সানরুফ দেখতে পাওয়া গিয়েছিল।

এবার নিশ্চয়ই অনেকেই প্রশ্ন করবেন তবে কি এই বৈশিষ্ট্য কেবলমাত্র সিএনজি মডেলের মধ্যেই সীমাবদ্ধ থাকবে? একদমই নয়। টাটা মোটরস তাদের এই জনপ্রিয় গাড়িটির সিএনজি সংস্করণে প্রথম সানরুফ আনলেও আগামীতে ধাপে ধাপে পেট্রোল, টার্বো পেট্রোল এমনকি ডিজেল ইঞ্জিন ভার্সনেও সংযুক্ত হবে এই আকর্ষণীয় বৈশিষ্ট্যটি। শুধু এখানেই শেষ নয় Tiago CNG এর থেকে ডিজিটাল ড্রাইভার ডিসপ্লে দেওয়া হয়েছে এই মডেলে।

টাটা অ্যালট্রোজ আইসিএনজি মডেলটির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো এর মধ্যে ৬০ লিটারের একটি বড় সিএনজি সিলিন্ডারের পরিবর্তে ৩০ লিটারের দুটি ছোট সিলিন্ডার দেওয়া হয়েছে। এর ফলে সাধারণ সিএনজি চালিত গাড়িগুলিতে বুট স্পেস কমে যাওয়া নিয়ে যে অভিযোগ শোনা যায় তা থেকে মুক্তি পাওয়া যাবে এতে। ফলে ব্যবহারিক সুবিধা অনেকটা। অ্যালট্রোজ এর অন্যান্য ভার্সনগুলিতে ব্যবহৃত ১.২ লিটারের তিন সিলিন্ডার যুক্ত ইঞ্জিন ব্যবহার করা হয়েছে এতে। সিএনজি দ্বারা চালিত অবস্থায় ইঞ্জিনটি থেকে উৎপাদিত পাওয়ার এবং টর্ক আউটপুট যথাক্রমে ৭৩.৫ পিএস এবং ১০৩ এনএম। সাথে রয়েছে ফাইভ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন সিস্টেম।

টাটা মোটরস এখনও পর্যন্ত তার এই নতুন অ্যালট্রোজ আইসিএনজি মডেলটির আনুষ্ঠানিক মূল্য অবগুন্ঠনের আড়ালেই আবদ্ধ রেখেছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই লঞ্চ হওয়ার সাথে সাথেই জানা যাবে তা। বর্তমানে গাড়িটির দাম শুরু হয়েছে ৬.৪৫ লাখ টাকা থেকে এক্স শোরুম। পেট্রোলের তুলনায় সিএনজি মডেল কিনতে গ্রাহকদের অতিরিক্ত প্রায় এক লাখ টাকা পর্যন্ত খরচ করতে হতে পারে। অ্যালট্রোজ সিএনজি এর প্রধান প্রতিপক্ষ হিসাবে হাজির রয়েছে Maruti Suzuki Baleno CNG এবং Toyota Glanza CNG।

সঙ্গে থাকুন ➥