মারুতি-হুন্ডাই যা পারল না, সেটাই এক চুটকিতে করে দেখাল Tata Motors, কীভাবে এই সাফল্য

Avatar

Published on:

Tata Motors Electric Car Sales

ভারতে বৈদ্যুতিক গাড়ির বিক্রি বৃদ্ধির ফলে বিভিন্ন কোম্পানি নতুন সাফল্য অর্জন করতে সক্ষম হচ্ছে। এবারে যেমন টাটা মোটরস (Tata Motors) এদেশে এক লক্ষ ইলেকট্রিক প্যাসেঞ্জার ভেহিকেল বিক্রির মাইলস্টোন স্পর্শের কথা ঘোষণা করল। বর্তমানে সংস্থার পোর্টফোলিওতে তিনটি ব্যাটারি চালিত গাড়ি রয়েছে – Tiago EV (হ্যাচব্যাক), Tigor EV (সেডান) ও Nexon EV (এসইউভি)। এছাড়া ভাড়ায় খাটানোর জন্য উপযুক্ত Xpres-T বিক্রি করে টাটা। Tigor EV-এর উপর ভিত্তি করে তৈরি এটি। টাটার ইলেকট্রিক গাড়িগুলির দাম ৮.৬৯ লক্ষ থেকে শুরু করে ১৯.২৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে।

Tata Motors এর EV বিক্রি 1 লক্ষ টপকাল

সংস্থা সূত্রে খবর, প্রথম ১০,০০০ ইভি বিক্রি হতে ৪৪ মাস সময় লেগেছে। যেখানে পরবর্তী ১৫ মাসে বিক্রি হয়েছে আরও ৪০,০০০ গাড়ি। টাটা শেষ ৫০,০০০ ইউনিট গত ৯ মাসে বিক্রি করেছে বলে জানিয়েছে। নতুন মাইলস্টোনের কথা ঘোষণাকালে টাটা মোটরসের এমডি শৈলেশ চন্দ্র বলেন, কেন্দ্রীয় সরকারি দপ্তর এনার্জি এফিশিয়েন্সি সার্ভিসেস লিমিটেড বা ইইএসএল (EESL)-এর টেন্ডার ধরার মাধ্যমে ভারতের বাজারে তাদের বৈদ্যুতিক গাড়ির যাত্রা শুরু হয়েছিল। সেসময় Tigor EV ডেলিভারি দেওয়া হয়েছিল।

২০১৮ সালে প্রতি মাসে গাড়ে ১০০টি বৈদ্যুতিক গাড়ি বিক্রি করেছিল টাটা। ২০২০-তে বাজারে Nexon EV-র আগমন ঘটার পর থেকে সংস্থার বেচাকেনায় নতুন জোয়ার আসে। নিজের ‘কারিশমা’ দেখিয়ে ধীরে ধীরে দেশের বেস্ট-সেলিং ব্যাটারি মডেল হিসেবে আত্মপ্রকাশ করে এটি। এরপর ২০২১-এ Tigor EV নতুন সংস্করণ লঞ্চ করে টাটা। ২০২২-এ Tiago-র ইলেকট্রিক ভার্সনও লঞ্চ করে টাটা। সেসময় Tiago EV দেশের সবচেয়ে সস্তার ব্যাটারি গাড়ি হিসেবে এসেছিল। অল্প কিছুদিনের মধ্যেই বাজারে ব্যাপক সাড়া ফেলে দেয় এটি। Tiago EV-র জন্য দেশের মধ্যে প্রথম সংস্থা হিসেবে টাটা অর্জন করেছে পিএলআই শংসাপত্র।

দেশে এখনও বৈদ্যুতিক গাড়িতে ভর্তুকির প্রয়োজনীয়তা রয়েছে বলে আলোকপাত করেছে টাটা। তারা জানিয়েছে মহারাষ্ট্রেে আগে প্রতি মাসে প্রায় ১০০টি ইভি মডেল বিক্রি হতো। কিন্তু মডেল পিছু সাবসিডি ২.৫০ লক্ষ হওয়াহ পর থেকে প্রতি মাসের গড় বিক্রি ৯৫০ ইউনিটে দাঁড়িয়েছে। আবার সম্প্রতি ভর্তুকির পরিমাণ কমিয়ে দেওয়ার ফলে এই সংখ্যাটি ৭০০ ইউনিটে ঠেকেছে। সংস্থার বিশ্বাস ২০২৮-এর মধ্যে বছরের ১০ লক্ষ ভারতীয় বৈদ্যুতিক গাড়ি বেছে নেবেন।

তবে এই লক্ষ্যমাত্রা পূরণের জন্য আরও বেশি সংখ্যক ইভি মডেলের সম্ভার, প্রতিটি প্যাসেঞ্জার ভেহিকেল ন্যূনতম ২০% সাবসিডি ও আরও উন্নত চার্জিং পরিকাঠামোর প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছে টাটা। এদিকে, ২০২৫-এর মধ্যে দশটি নতুন ইলেকট্রিক ভেহিকেল লঞ্চের পরিকল্পনার কথা নিশ্চিত করেছে তারা। আবার আগামী ৬ থেকে ৮ মাসের মধ্যে চারটি বৈদ্যুতিক গাড়ি বাজারে আনবে বলে নিশ্চিত করেছে তারা। যে তালিকায় রয়েছে – Harrier EV, Punch EV ও Curvv coupe-SUV।

সঙ্গে থাকুন ➥