গাড়ি হোক বা ইঞ্জিন, তৈরির দায়িত্বে মহিলারাই, দেশের অটো শিল্পের লিঙ্গ বৈষম্য মুছতে অগ্রণী ভূমিকা টাটা-মাহিন্দ্রার

Avatar

Published on:

Tata Motors Mahindra accelerates Women Employment More

নারী শক্তির জাগরণের কথা প্রতিমুহূর্তেই আওড়ে চলেছে এই জগত সংসার। এদেশে নারী শক্তির বন্দনার চল বহু পুরনো। নারীর হাতে ক্ষমতায়ন দেওয়ার লক্ষ্যে প্রতি বছরই পালিত হয় বিশ্ব নারী দিবস। কর্মক্ষেত্রে মহিলাদের সুযোগ করে দিতে অগ্রণী ভূমিকা নিচ্ছে Tata Motors, Mahindra & Mahindra, Ashok Leyland এবং Hero MotoCorp এর মতো ভারতীয় অটোমোবাইল সংস্থাগুলি। তাদের বিভিন্ন কারখানা এবং উৎপাদন ক্ষেত্রে কর্মচারীদের মধ্যে লিঙ্গভেদ মুছতে আরো বেশি সংখ্যক মহিলাদের নিযুক্ত করা হচ্ছে বেশ কয়েক বছর ধরেই। যে শিল্প একটা সময় মেয়েদের প্রায় দূরে সরিয়ে রাখতে পছন্দ করত, আর আজ সেই নারীর কোমল হাতেই তৈরি হচ্ছে একের পর এক দুই-চাকা, চার চাকা এসইউভি এমনকি বড় বড় পণ্য পরিবহনকারী গাড়ি।

গাড়ি নির্মাতাদের উদ্যোগে কাজ পাচ্ছেন মহিলারা

এই ক্ষেত্রে কয়েক ধাপ এগিয়ে রয়েছে দেশের অন্যতম বড় যাত্রীগাড়ি নির্মাতা টাটা মোটরস। পুনেতে তাদের ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি সবচেয়ে বেশি সংখ্যক মহিলা কর্মচারী রেখেছে সংস্থাটি। ১৫০০ জনের বেশি মহিলা কর্মচারী মিলে দিনরাত বানিয়ে চলেছে Harrier এবং Safari এর মত জনপ্রিয় এসইউভি গাড়ি। টাটা মোটরসের তরফে জানানো হয়েছে যে এই মুহূর্তে তাদের ছ’টি প্লান্টে ৪৫০০ মহিলা কর্মচারী নিযুক্ত রয়েছে, যা বাস্তবিক ক্ষেত্রেই তারিফ করার মত।

সংস্থার চিফ হিউম্যান রিসোর্স অফিসার মিস্টার রবীন্দ্র কুমার জিপি জানিয়েছেন যে বর্তমানে যত সংখ্যক নতুন কর্মচারী নিয়োগ করা হচ্ছে তারমধ্যে ২৫ শতাংশই মহিলা। আমরা নারী ও পুরুষদের মধ্যে লিঙ্গ বিভেদকে সমর্থন করি না। টাটা মোটরস মনে করে লিঙ্গ বৈষম্যহীন কর্মচারীর দ্বারাই উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করা, সঠিক সিদ্ধান্ত নেওয়া এবং আরো অনেক উদ্ভাবনী পরিকল্পনা নেওয়া সম্ভবপর হয়।”

অন্যদিকে ভারতের আরও এক নামকরা গাড়ি নির্মাতা মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা গত বছর তাদের মহিলা কর্মচারীর সংখ্যা প্রায় তিনগুণ বর্ধিত করেছে। বর্তমানে তাদের প্ল্যান্টে কর্মরত ১২০২ জন মহিলা কর্মচারী। মাহিন্দ্রার কারখানায় ঝালাই থেকে শুরু করে রোবটের মাধ্যমে লোডিং, গাড়ির অ্যাসেম্বলি, মেশিন এবং অন্যান্য সমস্ত ক্ষেত্রেই কর্মরত প্রমিলা বাহিনী। এই মুহূর্তে দেশের ২৫ টি আইটিআই থেকে নিয়োগ করে মাহিন্দ্রা, যারমধ্যে বেশ কিছু আইটিআই শুধু মেয়েদের জন্যই।

ভারতের আরও এক নামকরা বাণিজ্যিক গাড়ি নির্মাতা অশোক লেল্যান্ড এর সাতটি ম্যানুফ্যাকচারিং প্লান্টে বর্তমানে ৯৯১ জন মহিলা কর্মচারী কর্মরত। তামিলনাড়ু হোসুরে অবস্থিত প্ল্যান্টে ১২০ জন মহিলা কর্মচারী তহালকা ওজনের বাণিজ্যিক গাড়ির জন্য প্রতিদিন এক একটি শিফটে ১২০ টিকরে ইঞ্জিন তৈরি করে চলেছে। বিশ্বের সবচেয়ে বড় টু-হুইলার নির্মাতা হিরো মটোকর্পের মহিলা কর্মচারীর সংখ্যা ১৫০০ ছাড়িয়েছে।

সঙ্গে থাকুন ➥