বৈদ্যুতিক গাড়ির জগতে রাজা Tata-ই, সংস্থার EV কিনতে চাইলে এই প্রতিবেদন আপনার জন্য

Avatar

Published on:

Tata Nexon ev tigor ev and Tiago ev waiting period in July revealed

এই মুহূর্তে দাঁড়িয়ে ভারতের ব্যাটারি চালিত গাড়ির বাজারের সিংহভাগ কিন্তু দেশীয় গাড়ি নির্মাতা টাটা মোটরস এর দখলে। Hyundai কিংবা MG এর মতো বিদেশী সংস্থা এদেশে ইলেকট্রিক ভেহিকেল লঞ্চ করলেও এখনও পর্যন্ত টাটার সমকক্ষ তারা হতে পারেনি। টাটা মোটরস এর পোর্টফোলিওতে ৮.৬৯ লাখ টাকা থেকে শুরু করে ১৯.৫৪ লাখ টাকা (এক্স শোরুম) পর্যন্ত দামের বৈদ্যুতিক গাড়ি রয়েছে। এরমধ্যে থাকা মডেলগুলি হল- Tiago EV, Tigor EV এবং Nexon EV। বর্তমানে এর মধ্যে যে কোনো একটি গাড়ি বুক করলে তার চাবি হাতে পেতে কিন্তু বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে। জুলাই মাসের তৃতীয় সপ্তাহে টাটার ইলেকট্রিক ভেইকেলের ওয়েটিং পিরিয়ড সম্পর্কে ধারণা দিতে আজকের এই প্রতিবেদন।

Tata Motors EV: ওয়েটিং পিরিয়ড

হ্যাচব্যাক, সেডান এবং কম্প্যাক্ট এসইউভি- এই তিন সেগমেন্টেই টাটা মোটরস ইলেকট্রিক গাড়ি বিক্রি করে। প্রতিটি মডেলের জন্যই ওয়েটিং পিরিয়ড বর্তমানে প্রায় একই। অর্থাৎ টিয়াগো ইভি, টিগর ইভি এবং নেক্সন ইভি এই তিন ক্ষেত্রেই গাড়ির চাবি হাতে পেতে গ্রাহকদের প্রায় চার সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে। যদিও এই সবকটি মডেলের মধ্যেই একাধিক ভ্যারিয়েন্ট উপলব্ধ রয়েছে। স্থান, ডিলারশিপ, মডেল এবং ভ্যারিয়েন্টের উপর নির্ভর করে এক এক জায়গার ওয়েটিং পিরিয়ড আলাদা হতে পারে। আবার অনেক সময় কোনো একটি নির্দিষ্ট মডেল কোনো অঞ্চলের ডিলারের কাছে উপলব্ধ থাকলে সেটির জন্য ওয়েটিং পিরিয়ড হবে অনেকটাই কম।

Tata Tiago EV

আগেই বলেছি টাটার হাতে থাকা এই তিনটি গাড়ির বৈদ্যুতিক সংস্করণের মধ্যে রয়েছে একাধিক ভ্যারিয়েন্ট। ব্যাটারি রেঞ্জ এই সমস্ত অনুযায়ী তাই দামের রকম ফের চোখে পড়ে। টিয়াগো ইভি বর্তমানে ভারতের অন্যতম সেরা এন্ট্রি লেভেল ইলেকট্রিক গাড়ি। এর বেস মডেলে ওই ১৯.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক থাকলেও টপ মডেলে রয়েছে ২৪ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি। ছোট ব্যাটারি প্যাক সমৃদ্ধ মডেলটিতে এক চার্জে প্রায় ২৫০ কিমি পথ পাড়ি দেওয়া সম্ভব। অন্যদিকে বড় ব্যাটারির সাহায্যে প্রতি চার্জে প্রায় ৩১৫ কিমি পর্যন্ত চলা যাবে। টাটা টিয়াগো ইভি এর এক্স শোরুম মূল্যের রেঞ্জ ৮.৬৯ লাখ টাকা থেকে শুরু করে ১২.০৪ লাখ টাকা পর্যন্ত গিয়েছে।

Tata Tigor EV

সেডান সেগমেন্টের ইভি মডেলটি হল টিগর ইভি। এটির সবকটি মডেলেই ২৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে। ৯ ঘণ্টাতেই যা সম্পূর্ণরূপে চার্জ করা সম্ভব। এই গাড়িটির রাইডিং রেঞ্জ ৩১৫ কিমি/চার্জ। ১২.৪৯ লাখ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১৩.৭৫ লাখ টাকার(এক্স শোরুম) মধ্যেই বাড়িতে আনতে পারবেন এই গাড়িটি। এক্ষেত্রেও ফোর স্টার সেফটি রেটিং উপলব্ধ।

Tata Nexon EV

টাটা মোটরস তথা ভারতের এই মুহূর্তে অন্যতম সুরক্ষিত গাড়ির কথা বলতে গেলে প্রথমেই মাথায় আসে টাটা নেক্সন এর নাম। এর ঝুলিতে রয়েছে ফাইভ স্টার সেফটি রেটিং। এই গাড়িটির ইলেকট্রিক ভার্সন ইভি ম্যাক্স এবং ইভি প্রাইম নামে কিনতে পাওয়া যায়। এরমধ্যে প্রাইম সিরিজের মডেলগুলিতে শক্তি ভান্ডার হিসেবে ৩০.২ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে। একে চার্জ করতে সময় লাগে নয় ঘন্টা। সম্পূর্ণ চার্জে পরিপুষ্ট অবস্থায় প্রাইম সিরিজের গাড়িগুলি প্রায় ৩১২ কিমি পথ পাড়ি দিতে সক্ষম। এক্স শোরুম মূল্য শুরু হয়েছে ১৪.৪৯ লাখ টাকা থাকে।

নেক্সন প্রাইম এর বৃহৎ সংস্করণ হলো নেক্সন ইভি ম্যাক্স। এটির মধ্যে ৪০.৫ কিলোওয়াট আওয়ার এর ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে, যা এক চার্জে প্রায় ৪৫৩ কিমি পর্যন্ত ছুটতে সক্ষম। সাধারণ চার্জারের সাহায্যে ১৫ ঘণ্টায় এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ করা গেলেও ডিসি ফার্স্ট চার্জারে এই সময় কমে হয় সাড়ে ছয় ঘন্টা। ১৬.৪৯ লাখ টাকা (এক্স শোরুম) থেকেই কিনতে পাওয়া যায় ম্যাক্স সিরিজের মডেল গুলি।

সঙ্গে থাকুন ➥