মারুতি ও হুন্ডাইয়ের থেকেও বেশি মাইলেজ, টাটার গাড়ি কি জনপ্রিয় হচ্ছে এই কারণেই?

Avatar

Published on:

Tata Nexon SUV Diesel Mileage revealed

জাঁকজমকপূর্ণভাবে সম্প্রতি ভারতের বাজারে লঞ্চ হয়েছে Tata Nexon Facelift। লঞ্চের মুহূর্তে নয়া সংস্করণের এসইউভি গাড়িটি এক লিটার পেট্রোলে কতটা পথ ছুটবে, তা প্রকাশ করা হয়নি। এবারে গাড়িটির মাইলেজের তথ্য জানালো টাটা মোটরস (Tata Motors)। তাদের দাবি, নয়া ভার্সনের নেক্সন এক লিটার জ্বালানিতে ২৪.০৮ কিমি পথ চলবে। সাব-কম্প্যাক্ট এসইউভি সেগমেন্টে কোনও ডিজেল ইঞ্জিনের ক্ষেত্রে যা এখনও পর্যন্ত সর্বাধিক। গাড়িটির ফেসলিফ্টের দাম ৮.১০ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু হচ্ছে।

Nexon Facelift-এর মাইলেজ প্রকাশ করল Tata

টাটা নতুন নেক্সন ফেসলিফ্ট-এর পেট্রোল ভ্যারিয়েন্টের ম্যানুয়াল এবং ডুয়েল ক্লাচ ট্রান্সমিশন ১৭.০১ কিমি/লিটার মাইলেজ দেবে। আবার পেট্রোল ভ্যারিয়েন্টের এএমটি গিয়ারবক্স মডেলটি প্রতি লিটারে মাইলেজ দেবে ১৭.৪৪ কিলোমিটার। আর ডিজেল ভার্সনে ম্যানুয়াল ট্রান্সমিশন ভ্যারিয়েন্টের মাইলেজ ২৩.২৩ কিলোমিটার। এবং এএমটি গিয়ারবক্স যুক্ত মডেলটি লিটারে ২৪.০১ কিমি ছুটবে।

তুলনা টানলে Hyundai Venue-এর ডিজেল ভ্যারিয়েন্ট ও নেক্সন-এর মাইলেজের তুলনায় সামান্য পিছিয়ে। Venue-এর ম্যানুয়াল ট্রান্সমিশন যুক্ত ডিজেল ভ্যারিয়েন্টটি এক লিটার জ্বালানিতে ২৩.৪ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম। যেখানে Kia Sonet-এর ডিজেল ভ্যারিয়েন্টের অটোমেটিক ট্রান্সমিশন মডেলটির মাইলেজ ১৮.২ কিমি/লিটার। আবার Mahindra XUV300 -এর ডিজেল ইঞ্জিন মডেলটির ম্যানুয়াল ও অটোমেটিক ভার্সনের মাইলেজ যথাক্রমে ২০.১ কিমি/লিটার ও ১৯.০৭ কিমি/লিটার।

প্রসঙ্গত, নতুন Nexon পেট্রোল ও ডিজেল উভয় ভ্যারিয়েন্টে অফার করা হয়। ১.৫ লিটার টার্বো ডিজেল মোটরটি সিক্স-স্পিড ম্যানুয়াল এবং এএমটি গিয়ারবক্স সহ উপলব্ধ। এটি থেকে সর্বোচ্চ ১১৩ বিএইচপি শক্তি এবং ২৬০ এনএম টর্ক উৎপন্ন হবে। যেখানে ১.২ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন থেকে সর্বোচ্চ ১১৮ বিএইচপি শক্তি এবং ১৭০ এনএম টর্ক পাওয়া যাবে। এটি সিক্স-স্পিড ম্যানুয়াল, সিক্স-স্পিড এএমটি এবং ডিসিটি গিয়ারবক্স সহ বেছে নেওয়া যায়।

Mahindra XUV300, Kia Sonet, Hyundai Venue ছাড়াও Nexon facelift-এর প্রতিপক্ষ মডেল হিসেবে রয়েছে Maruti Suzuki Brezza। এটি শুধুমাত্র পেট্রোল ইঞ্জিনেই অফার করা হয়। মডেলটির ১.৫ লিটার পেট্রল ইঞ্জিন থেকে ১৯.৮ কিলোমিটার প্রতি লিটার মাইলেজ পাওয়া যায়।

সঙ্গে থাকুন ➥