Tata Punch EV: 300 কিমি রেঞ্জ নিয়ে আসছে টাটা পাঞ্চের ইলেকট্রিক ভার্সন, ফিচারে নতুনত্ব

Avatar

Published on:

Tata Punch Electric Micro SUV spied India 1st time

টাটা মোটরস (Tata Motors) বর্তমানে নিজেদের বৈদ্যুতিক গাড়ির পোর্টফোলিও প্রশস্ত করতে মরিয়া হয়ে উঠেছে। এবারে আরও এক নতুন মডেলের টেস্টিং শুরু করল সংস্থাটি। দেশের রাস্তায় Tata Punch EV-এর পরীক্ষামূলক ভাবে চালিয়ে দেখার সময় গাড়িটির দর্শন পাওয়া গেছে। ইলেকট্রিক মাইক্রো এসইউভি-টি আপাদমস্তক ক্যামোফ্লেজে মোড়ানো অবস্থায় ধরা দিয়েছে।

Tata Punch EV-এর টেস্টিং শুরু হল

টাটা পাঞ্চ ইভি-এর পেট্রোল-চালিত মডেলের সাথে ফারাক বজায় রাখতে বৈদ্যুতিক সংস্করণের ডিজাইনে সামান্য পরিবর্তনের আশা করা হচ্ছে। জল্পনা চলছে টাটা এতে Tiago EV ও Tigor EV-র মতো ব্লু অ্যাকসেন্ট এবং এরো হুইল দিতে পারে। যা বৈদ্যুতিক চরিত্রকে নির্দেশ করে। ফুয়েল ট্যাঙ্ক লিডের পরিবর্তে একই স্থানে একটি চার্জিং পোর্টের দেখা মিলবে।

Tata Punch EV-এর বৈশিষ্ট্য

Tata Punch-এর পেট্রোল মডেলের সাথে পার্থক্য বলতে ইলেকট্রিক ভার্সনে রিয়ার ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে। আইসিই মডেলে ড্রাম ব্রেক উপস্থিত। কেবিনে রোটারি ডায়াল এবং ইলেকট্রনিক পার্কিং ব্রেক উপস্থিত। গাড়িটির ফিচারের তালিকায় অটো হোল্ড, ওয়্যারলেস চার্জিং ইত্যাদির দেখা মিলতে পারে। একই ড্যাশবোর্ড সহ এতে থাকছে একটি ৭-ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে কানেক্টিভিটি, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, একটি ফ্ল্যাট বটম স্টিয়ারিং হুইল এবং প্রিমিয়াম আপহোলস্টেরি।

Tata Punch EV-এর পাওয়ারট্রেন সম্পর্কে কোন তথ্য জানা যায়নি। এতে উচ্চ ক্ষমতার পিএমএস মোটর অফার করা হতে পারে। যা থেকে ৭৪ বিএইচপি শক্তি এবং ১১৪ এনএম টর্ক উৎপন্ন হতে পারে। মডেলটিতে দুটি ড্রাইভিং মোড উপলব্ধ –সিটি এবং স্পোর্ট। একটি ২৪ কিলোওয়াট ব্যাটারি প্যাক সহ হাজির হতে পারে গাড়িটি। ফুল চার্জে যা ৩০০ কিলোমিটারের কাছাকাছি রেঞ্জ প্রদান করবে। Tiago EV-র ক্ষেত্রে পরীক্ষিত রেঞ্জ হল ৩১৫ কিমি।

বাজারে লঞ্চের পর Citroen eC3-এর সাথে প্রতিযোগিতায় শামিল হবে Tata Punch EV। গাড়িটির দাম ১১.৫০ লক্ষ থেকে ১২.৪৩ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে। গাড়িটির লঞ্চের সময়কাল সম্পর্কে টাটার তরফে এখনও কোনো বার্তা এসে পৌঁছায়নি। আশা করা হচ্ছে, এ বছরের শেষ অথবা সামনের বছরের শুরুতে গাড়িটি বাজারে হাজির করা হবে। টাটার পরবর্তী বৈদ্যুতিক মডেল হিসেবে বাজারে আসতে পারে Harrier EV ও Curvv EV।

সঙ্গে থাকুন ➥